ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নেইমার বিশ্বসেরা ফুটবলার: পেলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

নেইমারকেই হালের বিশ্বসেরা ফুটবলার মানলেন ব্রাজিল দলের কিংবদন্তি পেলে। রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল আর নেইমারের সম্ভাবনা নিয়ে ফিফাডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন ব্রাজিলের এ ফুটবল ইশ্বর। তিনি বলেন, দলের নেতা হতে নেইমার তৈরি। টেকনিক্যাল নেইমার যে, এখন বিশ্বের সেরা খেলোয়ার তা নিয়ে সন্দেহ নেই।

প্রশ্ন: এই ৭৭ বছর বয়সে আপনার কাছে বিশ্বকাপের মানে কী?

পেলে: বিশ্বকাপ নিয়ে বলার মতো অনেক গল্প আমার! ১৯৫৮ সালের বিশ্বকাপ ছিলো স্বপ্নের মতো। আমি তখন ছিলাম এক বাচ্চা। কোচ ভিসেন্তে ফিওলাকে বলত, এ ১৭ বছরের খেলোয়ার নিয়েও কিভাবে তিনি বিশ্বকাপ জয়ের আশা করেন। কিন্তু আমরাই চ্যাম্পিয়ন হয়েছি। ১৯৭০ বিশ্বকাপে খেলার মধ্য দিয়ে আমার চক্র পূরণ হয়েছে। শুরুর মতো শেষও করলাম শিরোপা জিতে।

প্রশ্ন: ১৯৫৮ বিশ্বকাপে সুইডেনের ফাইনালে বক্সের মধ্যে এক ডিফেন্ডারের মাথার ওপর দিয়ে ফ্লিক করার চিন্তাটি আপনার মাথায় কখন, কীভাবে এসেছিলো?

পেলে: উদ্ভাবনী চিন্তাই খেলোয়ার হিসেবে আমার বড় শক্তির জায়গা ছিলো। সেই সময় দ্রুতই কিছু করতে হতো আমাকে। তখন আমার ভাবার মতো এতো সময় ছিলো না।

প্রশ্ন: মেক্সিকোতে ১৯৭০ সালের বিশ্বকাপের ফাইনালে ইতালির বিপক্ষে হেড থেকে করা গোলটি সম্পর্কে বলুন।

পেলে: আমারা এটা নিয়ে অনুশীলনে কাজ করেছিলাম। একটি থ্রো পাওয়ার পর বেশিরভাগ খেলোয়াড়ের মতো বলের দিকে না গিয়ে আমরা একটু দূরে অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলাম। অবশেষে গোলটি ভালোয় ভালোয় পেয়ে গিয়েছিলাম।

প্রশ্ন: আপনার হেডটার কথা বলুন।

পেলে: হেডে গোল করা হচ্ছে আমার পরিবারের ধারা। আমি সব সময় আমার বাবার মতো হতে চেয়েছি। তিনি হেডে অনেক গোল করেছেন।

প্রশ্ন: আপনার কি মনে হয় ১৯৫০-১৯৭০ সালের মধ্যে বাকিদের চেয়ে আপনিই সেরা ছিলেন?

পেলে: ভিসেন্তে ফিওলার আমার শিক্ষক ছিলেন। তিনি বলতেন, একটা কথা মনে রাখবে তোমরা বিশ্বের সেরা দল। কিন্তু প্রতিপক্ষের সবাইকে খুব শ্রদ্ধার চোখে দেখবে। এখনও আমি তার কথা মনে করতে পারি।

প্রশ্ন: ব্রাজিলের শিরোপা জয়ের আশা কি শুধুই নেইমারকে ঘিরে?

পেলে: জাতীয় দলে নেইমারের খেরার ধরনটা ভিন্ন হওয়ায় দলের জন্য ধরনটা ওকে বদলাতে হয়েছে। এখন তারকা বলতে মেসি, রোনালদো আর নেইমারই আছে।

প্রশ্ন: আপনি ব্রাজিলকে কি ফেবারিট মনে করেন?

পেলে: ব্রাজিল তো সব সময়ই ফেবারিট।

সূত্র: ফিফা ডট কম

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি