ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

পর্দা নামল শীতকালীন অলিম্পিকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৬, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

অলিম্পিক থিম মিউজিক পরিবেশনের মাধ্যমে পর্দা নামল এবারের শীতকালীন অলিম্পিকের।আজ রবিবার  দক্ষিণ কোরিয়ার পিয়ং চাং-এ স্থানীয় সময় রাত ১০টায় আনুষ্ঠানিকভাবে সমাপ্তি টানা হয় এবারের আসরের।

অনুষ্ঠানের শুরুতেই ঠিক ১০টা ১ মিনিটে দক্ষিণ কোরিয়ার জাতীয় সংগীতের মাধ্যমে সমাপ্তি অনুষ্ঠানের শুরু করা হয়। এরপর বাজানো হয় আধুনিক অলিম্পিকের উৎপত্তিস্থল গ্রীস এর জাতীয় সংগীত। আর সবশেষে ধ্বনিত হয় অলিম্পিকের থিম মিউজিকটি।

অনুষ্ঠানের শুরুতে ব্রিটিশ অ্যাথলেটদের দিয়ে শুরু হয় প্যারেড পর্ব। এর আগে একটি শিশুর হাতে অনুষ্ঠানস্থলে নিয়ে আসা হয় দক্ষিণ কোরিয়ার জাতীয় পতাকা।

তবে উল্লেখযোগ্য বিষয় হল ডোপ কেলেংকারি এবং ঘুষ প্রদানের অভিযোগে প্যারেড পর্বে অংশ নিতে দেওয়া হয়নি রাশিয়ান খেলোয়াড়দের।

‘শীতকাল’ থেকে ‘বসন্তকালে’ পদার্পনের বিষয়টিকে থিম করে আয়োজন করা হয় এবারের আসরে সমাপনী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট  ‍মুন জায়ে-ইন। এছাড়াও অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস ব্যাক। তবে দেশটির প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেননি এই সমাপনী অনুষ্ঠানে।

পিয়ং চাং অলিম্পিক আসর কমিটির প্রেসিডেন্ট লী হী বিয়ম সকল প্রতিযোগী এবং অংশ নেওয়া দেশগুলোর প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, “আপনারা সবাই বিজয়ী। তবে আজ বিদায়ের পালা। বিদায় হল এক ধরনের মিষ্টি বেদনা”।

অন্যদিকে থমাস ব্যাক বলেন, “অলিম্পিক গেমস হল অতীত স্মরণের এক পবিত্র মাধ্যম। আর ভবিষ্যতে এগিয়ে যাওয়ার জন্য এক বিশ্বাস”। এসময় খেলোয়াড়দের নতুন নতুন খেলা প্রদর্শনের জন্য ধন্যবাদ জানান থমাস।

উন্মুক্ত স্টেডিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে আগত দর্শকেরা যেন শীতের সাথে মোকাবেলা করতে পারে সেদিকেও খেয়াল রাখে আয়োজক কর্তৃপক্ষ। প্রত্যেক দর্শককে দেওয়া হয় রেইনকোট, কম্বল, কানটুপি, গরম কুসুম বালিস এবং হাত ও পায়ের মোজা।

কোরিয়ান অঞ্চলের আঞ্চলিক নাচ ও গানের পাশাপাশি ডিজে মিউজিক এবং আতশবাঁজির ঝলকানীতে ছেয়ে যায় পিয়ং চাং এর আকাশ।

সমাপনী অনুষ্ঠানের শেষ দিকে শীতকালীন অলিম্পিকের পতাকা তুলে দেওয়া হয় চীনের রাজধানী বেইজিং এর মেয়রের হাতে। বেইজিং শহরের মেয়র জিনিং চেনের কাছে অলিম্পিকের পতাকা তুলে দেন থমাস ব্যাক।

২০২২ সালে চীনের বেজিং-এ অনুষ্ঠিত হবে শীতকালীন অলিম্পিকের পরবর্তী আসর।

প্রসঙ্গত, চলটি মাসের ১১ তারিখ থেকে শুরু হয় শীতকালীন অলিম্পিকের এবারের আসর। টানা ১৬ দিন ধরে চলা এবারের বিভিন্ন দেশের ১০৬ জন অ্যাথলেট স্বর্ণপদক জিতেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি