ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

৭ উইকেট নেওয়া ম্যাকগ্রার সেই ইনিংস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:০৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

২০১৩ সালের আজকের এই দিনে অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি পচেফসট্রুমে গ্লেন ম্যাকগ্রা সাত উইকেট নিয়েছিলেন মাত্র ১৫ রান দিয়ে্। আর বিশ্বকাপের কোনো ম্যাচে এখন পর‌্যন্ত এটিই সেরা বোলিং পারফরম্যান্স।

প্রথম ওভারের চতুর্থ বলে উইকেট পেলেও পরের ওভারে কোনো উইকেট পাননি এই অসি সিমার। এরপর নিজের টানা চার ওভারে একটি করে উইকেট। সপ্তম ওভারে পেলেন দুই উইকেট। তখন গ্লেন ম্যাকগ্রার বোলিং ফিগারটা দাড়ালো ৭-৪-১৫-৭! ওইদিন ম্যাকগ্রা তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় নামিবিয়া শিবির। প্রতিপক্ষ ব্যাটসম্যানরা ম্যাকগ্রার এক একটি বলকে যেন আগুনের গোলা ভাবছিলেন।

পচেফস্ট্রুমের নর্থ ওয়েস্ট ক্রিকেট স্টেডিয়ামে প্রথমবার বিশ্বকাপে খেলতে এসেছিলো নামিবিয়া। টস জিতে ব্যাট করতে নেমে ৩০১ রানের বড় সংগ্রহ গড়েছিল অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নামা নামিবিয়ার ইনিংসের শুরুতেই আঘাত হানেন ম্যাকগ্রা। তার করা ইনিংসের চতুর্থ বলেই স্লিপে রিকি পন্টিংকে ক্যাচ দিয়ে ফেরেন ওপেনার বেরি বুর্গার।

চতুর্থ ওভারে ব্রেট লির বলে আরেক ওপেনার স্টিভেন সোয়ানপোয়েলও পন্টিংকে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন। এরপরই শুরু ম্যাকগ্রা-জাদু। নিজের তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ- টানা চার ওভারে তুলে নেন একটি করে উইকেট। সপ্তম ওভারে দুই উইকেট। ইনিংসের পরের ওভারে অ্যান্ডি বিকেল মেডেনসহ দুই উইকেট তুলে নিতেই শেষ নামিবিয়ার ইনিংস। তার অমন দুর্ধর্ষ বোলিংয়ে নামিবিয়া ১৪ ওভারে অলআউট হয়ে করতে পেরেছিলো মাত্র ৪৫ রান। ইনিংসে দুই অঙ্ক ছুঁতে পারেন কেবল একজন! অস্ট্রেলিয়া ৩০২ করে জয়ী হয় ২৫৬ রানে। আর এটিই সেসময়ে রানের ব্যবধানে সবচেয়ে বড় জয়ের রেকর্ড। উইকেটের পেছনে ছয়টি ক্যাচ নেন অ্যাডাম গিলক্রিস্ট। বিশ্বকাপের ম্যাচে যা কোনো উইকেটকিপারের ছয়টি ডিসমিসালের প্রথম নজির।

উল্লেখ্য, ১৫ রানে ৭ উইকেট নিয়ে বিশ্বকাপে নতুন বোলিং রেকর্ড গড়েন ম্যাকগ্রা। আর এভাবেই তিনি ভেঙে দেন ১৯৮৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে উইনস্টন ডেভিসের ৫১ রানে ৭ উইকেটের রেকর্ড। ম্যাকগ্রার সেই রেকর্ড টিকে আছে এখনও।

সূত্র: ক্রিকবাজ

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি