ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

আফগানদের কাছে ক্যারিবীয়ানদের লজ্জার হার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৪, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচে দৌলত জাদরানের হ্যাটট্রিকে আফগানিস্তানের কাছে হেরে গেছে গেইলের ওয়েস্ট ইন্ডিজ। জিম্বাবুয়ের হারারেতে এই ম্যাচে ২৯ রানে জয় পায় আফগানরা।

আগামী ৬ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বের অভিযানে নামার আগে বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচে মাঠে নিমেছিলেন ক্যারিবীয়ানরা। যেখানে আফগানদের কাছে হারের লজ্জায় ডুবেছে গেইল-স্যামুয়েলসরা। ফলে বিশ্বকাপের টিকিট পেতে যে কঠিন সংগ্রাম করতে হবে তাদের সেই ইঙ্গিত দিয়ে রাখলেন নবি-রশিদ খানরা।

খারাপ আবহাওয়ার কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে দাঁড়ায় ৩৫ ওভারে। টস হেরে ব্যাট করতে নামা মোহাম্মদ নবীদের শুরুটা হয়েছিল অবশ্য ব্যাটিং বিপর্যয় দিয়ে। মাত্র ১২ রানের মধ্যে ৩ উইকেট হারানো দেশটি ৭১ রানেই হারিয়েছিল তাদের মূল্যবান ৮ উইকেট। তবে পরবর্তীতে অলরাউন্ডার সামিউল্লাহ শেনওয়ারি ৪২* রান ও বোলার গুলবুদ্দিন নঈবের ৪৮ ভর করে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ১৬৩ রান সংগ্রহ করে আফগানিস্তান। ৩ উইকেট নেন ক্যারিবীয় পেসার শেলডন কোটরেল।

বৃষ্টি হানা দেওয়ায় জয়ের জন্য ৩৫ ওভারে ১৪০ রানের লক্ষ্য পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য ক্যারিবীয়ানদের মারকুটে ব্যাটিংয়ের সামনে এই স্কোর টপকে যাওয়া কোনো ব্যাপার না হলেও সেটাই পাহাড়সম হয়ে দাঁড়ায় হোন্ডার বাহিনীর কাছে। ক্রিস গেইল, এভিন লুইস, স্যামুয়েলস এবং হোপদের মতো ব্যাটসম্যানরা পাত্তাই পায়নি বোলার জাদরানের কাছে। ২০তম ওভারে তিনি তুলে নেন হ্যাটট্রিক। মাত্র ৯ রানেই গুটিয়ে যান গেইল। দলীয় ৮৮ রানের মধ্যেই ৫ উইকেট হারায় ক্যারিবীয়রা। জাদরান-রশিদ খানদের বোলিং তোপে ২৬.৪ ওভারে মাত্র ১১০ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইনিংস। সর্বোচ্চ ৩৬ রান আসে এভিন লুইসের ব্যাট থেকে। এছাড়া মারলন স্যামুয়েলস করেন ৩৪ রান। আফগানদের হয়ে হ্যাটট্রিকসহ ৪ উইকেট নিয়েছেন দৌলত জাদরান। এছাড়া রশিদ খান ও সরাফুদ্দিন আশরাফ দুটি করে উইকেট নেন।

জিম্বাবুয়েতে আসন্ন বিশ্বকাপের বাছাইপর্বে ১০ দলের মধ্যে দুটি দল জায়গা পাবে ২০১৯ বিশ্বকাপের মূল পর্বে। অন্যান্য প্রস্তুতি ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৫ উইকেটে হারিয়েছে নেপাল, হল্যান্ডের কাছে হেরেছে হংকং এবং পাপুয়া নিউগিনিকে হারিয়েছে স্কটল্যান্ড। এ ছাড়া আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে ম্যাচটি বৃষ্টির কারণে বাতিল হয়। তবে ক্যারিবীয়ানদের জন্য স্বস্তির বিষয় হলো বাছাইপর্বে আফগানদের মুখোমুখি হতে হবে না তাদের। আগামী ১ মার্চ বুলাওয়েতে দ্বিতীয় ও শেষ ওয়ার্মআপ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে মোকাবিলা করবে উইন্ডিজ। একইদিন আফগানদের সামনে পড়বে নেদারল্যান্ডস।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি