ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ফুটবল মাঠেও ক্রিকেটের মতো ভিডিও রেফারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮, ৪ মার্চ ২০১৮

ফুটবল খেলায় ভিডিও এসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) ব্যবহার সর্বসম্মতভাবে অনুমোদন করেছে ফুটবলের বৈশ্বিক প্রশাসক সংস্থা। সুইজারল্যান্ডের জুরিখে আন্তর্জাতিক ফুটবল এসোসিয়েশনের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে গোল বা পেনাল্টির ক্ষেত্রে সন্দেহ থাকলে রেফারি তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার সুযোগ পাবেন।

ফিফার প্রেসিডেন্ট গিয়ান্নি ইনফানটিনো বলেছেন, এ সিদ্ধান্ত ফুটবলের এক নতুন যুগের সুচনা করবে। রাশিয়ায় অনুষ্ঠেয় এ বছরের বিশ্বকাপেও এ প্রযুক্তি ব্যবহার করতে চাইছে ফিফা।

ফুটবল মাঠের রেফারি যদি কোন স্পষ্টতই ভুল সিদ্ধান্ত দিয়ে থাকেন, তাহলে ভিডিও রেফারি তার রিপ্লে সুবিধা ব্যবহার করে রেফারিকে সহায়তা দেবেন। তাদের মধ্যে সার্বক্ষণিক যোগাযোগ থাকছে। কার্যত ভিএআর একটা খেলায় পঞ্চম রেফারি হিসেবেই কাজ করছেন।

ভিএআর যদি মাঠের রেফারিকে ভিডিও ফুটেজ দেখতে বলেন, তাহলে তিনি মাঠের পাশেই মনিটরে তা দেখবেন, সিদ্ধান্ত নেবেন এবং খেলা আবার শুরু করে দেবেন।

সুতরাং এখন ফুটবল খেলাতেও কখনও কখনও দেখা যাবে ক্রিকেটের মতোই রেফারিও দুই হাত দিয়ে চারকোণা টিভি স্ক্রিন আঁকার মতো সংকেত দিচ্ছেন। এই সংকেত দিলে ভিডিও রেফারি রিপ্লে দেখে রেফারির সিদ্ধান্তে কোন ভুল হয়ে থাকলে তা জানাবেন।

এ প্রযুক্তি ইতিমধ্যে বিভিন্ন দেশে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। এর প্রশংসা করেছেন অনেকেই। তবে কিছু বিশ্লেষক এর সমালোচনাও করেছেন।

সূত্র: বিবিসি

একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি