ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইয়েডারের জোড়া গোলে ম্যানইউর বিদায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩, ১৪ মার্চ ২০১৮

ম্যানইউকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে তুলতে ব্যর্থ হলেন পর্তুগিজ কোচ জোসে মারিনহো। মঙ্গলবার স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছে ঘরের মাঠে ১-২ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল ইংল্যান্ডের সব থেকে সফল দলটি। দুটি গোলই করেছেন উইশাম বেন ইয়েডার। আর তাদের হারের মধ্য দিয়ে ৬০ বছর পর চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে উঠল সেভিয়া।   

প্রথম লেগ গোলশূন্য ড্র হওয়ার সুবাদে দুই লেগ মিলিয়ে ২-১ গোলের অগ্রগামিতায় দীর্ঘ ৫ যুগ অপেক্ষার পর শেষ আটের টিকিট কাটলো স্প্যানিশ দলটি।

ঘরের মাঠে খেলতে নেমে এলেক্সিস সানচেজকে দলে ভেড়ালেও নামের প্রতি তেমন সুবিচার করতে পারছিলেন না এই চিলিয়ান ফরোয়ার্ড। প্রথমার্ধে বড় দলের তকমা লাগানো ইউনাইটেড ছিল কেবল নিজেদের ছায়া হয়েই। সেভিয়ার দুর্দান্ত কতগুলো চেষ্টা গোলবারের বাইরে সমাপ্তি ঘটে। গোলমুখে ৯ বারের চেষ্টায় মাত্র একবারই ডে গিয়াকে পরীক্ষায় ফেলতে পেরেছিল সেভিয়ার ফুটবলাররা।

প্রথমার্ধে দুই দল খেলেছে খুব সতর্কভাবে। মাত্র একটি করে শট নিয়েছে তারা লক্ষ্যে। দ্বিতীয়ার্ধে বদলে যায় দৃশ্য। আক্রমণ প্রতি আক্রমণের পসরা সাজায় তারা। গোলবারের পাশ দিয়ে বল চলে গেলে প্রায় সব চেষ্টা ভেস্তে যায়।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দু’দল খোলস ছেড়ে বের হতে থাকে। স্প্যানিশ দলগুলোর বিপক্ষে শেষ ১৫ বারের দেখায় কোনোবারই ১ গোলের বেশি করতে পারেনি ইউনাইটেড। ৬২ মিনিটে বাজে খেলা ফেলাইনিকে তুলে পল পগবাকে নামান কোচ। তাতেই খেলার মোড় ঘুরে যেতে থাকে। ৭৩ মিনিটে মুরিয়েলের বদলি হয়ে মাঠে নামেন বেন ইয়েডার। পরের মিনিটেই সারাবিয়ার দারুণ পাসে দাভিদ দে গেয়াকে কোনও সুযোগ না দিয়ে গোলমুখ খোলেন তিনি। ম্যাচের ৭৮তম মিনিটে জোড়া গোল পূর্ণ করেন ইয়েডার। কর্নার থেকে জোয়েল কোরেয়ার ক্রস থেকে বেন ইয়েডারের মাথা ছুঁয়ে বল জালে জড়ালে সেভিয়ার কোয়ার্টার ফাইনালে ওঠা তখনই নিশ্চিত হয়ে যায়। কেননা পরের রাউন্ডে যেতে হলে ইউনাইটেডকে তখন করতে হতো কমপক্ষে ৩ গোল। ফলে মাত্র ৫ মিনিটের ব্যবধানে ইউনাইটেডের কোয়ার্টার ফাইনাল স্বপ্ন ভেঙে দুমড়ে-মুচড়ে ফেলেন এই স্ট্রাইকার।

দুটি গোল হজম করার পর ম্যানইউ হন্যে হয়ে খুঁজেছে গোল। ম্যাচের ৮৪তম মিনিটে রাশফোর্ডের কর্নার থেকে গোল করে কেবল ব্যবধানই কমান রোমেলু লুকাকু। ৯১ মিনিটে ডে গিয়াকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন বেন ইয়েডার। ফলে হ্যাটট্রিক বঞ্চিত থাকতে হয় তাকে। পরবর্তীতে আরও অনেকগুলো সুযোগ পেলেও সেভিয়া আর গোলের দেখা পায়নি। এর ফলে চ্যাম্পিয়ন্স লিগে বর্তমান মৌসুমে প্রথমবারের মতো বিপক্ষ দলের মাটিতে জিতে শেষ আটে পৌছে গেল সেভিয়া।

দিনের আরেক ম্যাচে ১-০ গোলে নিজ মাঠে রোমা হারিয়েছে শাখতার দোনেৎস্ককে। ফলে ২-২ গোলের অগ্রগামিতায় অ্যাওয়ে গোলের পুরস্কার পেলো ইতালিয়ান জায়ান্টরা। তাই রিয়াল মাদ্রিদ, লিভারপুল, ম্যানসিটি ও জুভেন্টাসের সঙ্গে শেষ আটে যোগ দিল সেভিয়া ও রোমা। আর বাকি থাকা দুটি স্থান পূরণ হবে বুধবার বার্সা-চেলসি এবং বায়ার্ন মিউনিখ-বেসিকতাসের ম্যাচ শেষে।

সূত্র: গোলডটকম

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি