ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আট ওভারে ৮ উইকেট নিয়ে কীর্তি আরাফাতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৪, ১৪ মার্চ ২০১৮

ঘরোয়া ক্রিকেটে ইনিংসে ৮ উইকেট নিয়ে কীর্তি গড়েছেন তরুণ পেসার ইয়াসির আরাফাত।  প্রথম বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে আট উইকেট নিলেন তিনি।
আজ বুধবার ফতুল্লার খানসাহেব ওসমান আলী স্টেডিয়ামে গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে আরাফাত ৮.১ ওভার বল করে ৪০ রান দিয়ে আট উইকেট তুলে নেন। তাঁর বিধ্বংসী বোলিংয়ে করুণ হাল হয়েছে প্রতিপক্ষ আবাহনীর। মাত্র ২৬ ওভার ১ বলে ১১৩ রানে ইনিংস গুটিয়ে নেয় নীল-আকাশি শিবির।
২০১৬ সালের সেপ্টেম্বরে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় আরাফাতের। আর গত বছর এপ্রিলে ব্রাদার্স ইউনিয়নের হয়ে আবাহনীর বিপক্ষে ৬ ওভারে ৬৬ রান দিয়ে নিয়েছিলেন একটি ১ উইকেট। ১১ মাস পর সেই দলকে একাই গুঁড়িয়ে দিলেন।
আবার সে আবাহনীর বিপক্ষে খেলতে নেমে করলেন রেকর্ড। এদিন তাঁর শিকার সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা, সানজামুল ইসলাম, আরিফুল ইসলাম ও মনন শর্মা।
তৃতীয় ওভারে সাইফ হাসানকে ফিরিয়ে শিকার শুরু করেন ১৯ বছর বয়সী ডানহাতি পেসার। এক বল পর ফিরিয়ে দেন নাজমুল হোসেন শান্তকে। পরের ওভারে ফিরে আবার জোড়া আঘাত। এবার বিদায় নেন নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেন।
চার উইকেট নিয়ে যেন খানিক বিরতি নেন আরাফাত। আবার শিকার শুরু করেন এক ওভারে তিন উইকেট নিয়ে। যার শুরু মাশরাফি বিন মুর্তজাকে দিয়ে। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তার পঞ্চম শিকার। সেই ওভারেই ফিরে যান সানজামুল ইসলাম ও আরিফুল ইসলাম।
মনন শর্মাকে ফিরিয়ে আবাহনীকে গুটিয়ে দেন আরাফাত। এই উইকেট নিয়ে তরুণ পেসার গড়েন দুটি রেকর্ড।
ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে এর আগে সেরা সাফল্য ব্রাদার্সের হয়ে খেলা জিম্বাবুয়ের শন উইলিয়ামসের। কলাবাগান ক্রিকেট একাডেমির বিপক্ষে ২০১৩-১৪ মৌসুমে ২৫ রানে সাত উইকেট নিয়েছিলেন তিনি। এবার তাঁকে ছাড়িয়ে গেছেন এই বাংলাদেশি তরুণ পেসার।
লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড ছিল আব্দুর রাজ্জাকের অধিকারে। ২০০৩-০৪ মৌসুমে ঢাকায় জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে ১৭ রানে ৭ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার।
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে সেরা বোলিংয়ের রেকর্ড ছিল ব্রাদার্সের শন উইলিয়ামসের অধিকারে। ২০১৩/১৪ মৌসুমে জিম্বাবুয়ের এই বাঁহাতি স্পিনার কলাবাগান ক্রিকেট অ্যাকাডেমির বিপক্ষে ২৫ রানে নিয়েছিলেন ৭ উইকেট।
ক্রিকেট ইতিহাসের মাত্র একাদশ বোলার হিসেবে ৮ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন তিনি।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি