ঢাকা, বুধবার   ২৯ মে ২০২৪

হিথ স্ট্রিক এর বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪, ৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ২০:২৬, ৯ এপ্রিল ২০১৮

সাবেক বাংলাদেশ ও জিম্বাবুয়ে কোচ হিথ স্ট্রিকের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলা হয়েছে। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড চেয়ারম্যান সম্প্রতি অভিযোগের এ তীর ছুড়েছেন।  

হিথ স্ট্রিকের বিরুদ্ধে অভিযোগ তিনি বেশকিছু সিদ্ধান্ত নিয়েছেন বর্ণবাদে প্রভাবিত হয়ে। জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড চেয়ারম্যান তেভেঙ্গা মুকুহলানি জানান, স্ট্রিক একই সঙ্গে কোচ ও নির্বাচক ছিলেন। তার সেই কর্তৃত্ব ছিল। কিন্তু প্রশ্ন হচ্ছে সে যেভাবে দল পাল্টিয়েছে সেটা কীসের ভিত্তিতে? সাদা খেলোয়াড়রা জানতো যে পিজে মুর আরব আমিরাতের বিপক্ষে খেলবে। কিন্তু কৃষ্ণ কোনও খেলোয়াড় বিষয়টি জানতো না। সে কেনও পুরো দলকে জানায়নি?    

হিথ স্ট্রিকের এমন সিদ্ধান্ত বর্ণবাদকে ইঙ্গিত করে এমন প্রমাণ অবশ্য মেলেনি। তবে বোর্ড চেয়ারম্যানের পুরো দোষারোপের বিষয়টি উড়িয়ে দিয়েছেন হিথ স্ট্রিক। ভিডিও বার্তায় তার সেই বিবৃতি ভেসে বেড়াচ্ছে সোস্যাল মিডিয়ায়। স্ট্রিক এই অভিযোগকে বোর্ড চেয়ারম্যানের ‘শেষ থাবা’ হিসেবেই দেখছেন, ‘আমার কাছাকাছি যারা আছে সবাই জানে আমি বর্ণবাদের ছায়াতলে কখনই ছিলাম না।

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের অনেক সিদ্ধান্তই নৈতিক নয়- এমনটি জানিয়ে স্ট্রিক আরও বলেছেন, আমাকে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড চেয়ারম্যান বর্ণবাদী বলেছেন। আমি মনে করি অভিযোগটি ভ্রান্ত ও হাস্যকর। 

তিনি আরও কিছু বিষয় পরিষ্কার করে দেন এভাবে, আমি আরও কিছু বিষয় নজরে আনতে চাই। আমাদের নির্বাচক প্যানেলে ছিলেন টাটেন্ডা টাইবু ও ডগলাস হোন্ডো। তারা সব সময়ই পরামর্শ করতো। আমরা সবাই দলীয় ভিত্তিতেই সব কিছু করতাম।

তিনি আরও যোগ করেন, গ্রায়েম ক্রেমার নির্বাচক ছিল না। কিন্তু আমাদের পরামর্শ দিতো। আমরা বাকিদের সঙ্গেও কথা বলতাম। বিশ্বকাপ বাছাই নিয়ে যে অভিযোগ- আমি কৃষ্ণ খেলোয়াড়দের সাদা খেলোয়াড়দের জায়গায় বাদ দিয়েছি সেগুলো পুরোটাই হাস্যকর। আমি যখন টেন্ডাই চিসোরোর জায়গায় কাইল জার্ভিসকে বাদ দেই তখন কথা হয় না। কিন্তু যখন পিজে মুরের জায়গায় সেফাস জোয়াওকে বাদ দেই তখন আমি বর্ণবাদী।

আরকে//এসি  

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি