ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ড্র করেও ফাইনালে রিয়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৮, ২ মে ২০১৮

বায়ার্ন মিউনিখকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেলো রিয়াল মাদ্রিদ। লজ ব্লাঙ্কোজদের হয়ে একাই জোড়া গোল করেন করিম বেনজেমা। ফলে ইউক্রেনের রাজধানী কিয়েভে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে স্প্যানিশ জায়ান্টরা।

মঙ্গলবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে সেমিফাইনালের দ্বিতীয় লেগ ২-২ গোলে ড্র করেও ৪-৩ অগ্রগামিতায় টানা তৃতীয়বার প্রতিযোগিতাটির ফাইনালে উঠলো জিনেদিন জিদানের দল।

ঘরের মাঠের প্রথম লেগ ২-১ গোলে হেরে যাওয়ায় ফাইনালের স্বপ্ন টিকিয়ে রাখতে যত তাড়াতাড়ি সম্ভব গোলের দরকার ছিল ব্যাভারিয়ানদের। দরকারি সেই কাজ করে দেন জোশুয়া কিমিক। আগের ম্যাচেও গোল করা এই রাইটব্যাকের লক্ষ্যভেদে বার্নাব্যুর ম্যাচের শুরুতেই এগিয়ে যায় বায়ার্ন।

ম্যাচের ৩য় মিনিটেই এগিয়ে যায় জার্মান ক্লাবটি। ব্যাভারিয়ানদের লিড এনে দেন কিমিক। ডান দিক থেকে আসা ক্রস গোলমুখে ফেরাতে পারেননি সের্হিও রামোস। বল চলে যায় ছয় গজ বক্সের বাইরে জার্মান ডিফেন্ডারের পায়ে। ঠাণ্ডা মাথায় কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

পাল্টা জবাব দিতে সময় নেয়নি রিয়াল। ম্যাচের ১১তম মিনিটেই স্বাগতিকদের সমতায় ফেরান করিম বেনজিমা। বাঁ প্রান্ত থেকে মার্সেলোর চমৎকার ক্রস দারুণ হেডে জড়িয়ে দেন জালে। বায়ার্নের ডিফেন্ডারের বোকামিতেই সহজ গোলে সমতায় ফেরে মাদ্রিদের ক্লাবটি। ১-১ গোলের সমতাতেই শেষ হয় প্রথমার্ধে।

বিরতি থেকে ফিলে দ্বিতীয়ার্ধের শুরুতেই বদলে যায় দৃশ্যপট। রিয়ালে যাকে ‘বাতিল’ বলা হচ্ছিল, সেই বেনজিমা দ্বিতীয় গোল করে এগিয়ে নেন স্বাগতিকদের। তবে এই গোলে ফরাসি স্ট্রাইকারের যতটা না, তার চেয়ে বেশি অবদান বায়ার্ন গোলরক্ষকের।

গোল হজম করার পর আরও ভয়ঙ্কর হয়ে ওঠে ব্যাভারিয়ানরা। সমতায় ফিরতে তাই দেরী হয়নি তাদের। ম্যাচের ৬৩তম মিনিটে তাদের খেলায় ফেরান ‘রিয়ালেরই খেলোয়াড়’ হামেস। মাদ্রিদের ক্লাব থেকে ধারে জার্মান ক্লাবের হয়ে খেলা এই কলম্বিয়ান তারকা চমৎকার এক গোল করে সমতা ফেরান।

হামেসের বাঁ পায়ের জোরালো শট গোলমুখ থেকে ফিরে আসে রাফায়েল ভারানের গায়ে লেগে। ফিরতি বলে ডান পায়ের আড়াআড়ি শটে জড়িয়ে দেন জালে। গোল উদযাপন করেননি হামেস, বরং দুই হাত একসঙ্গে করে ক্ষমা চেয়েছিলেন তিনি রিয়াল সমর্থকদের কাছ থেকে।

নাভাস বীরত্বেই আসলে ফাইনালে উঠেছে রিয়াল। শেষদিকে এই গোলরক্ষক যে সব অসাধারণ সেভ করেছেন, তা সত্যি ছিল দেখার মতো। তার বীরত্বে লেভানদোস্কি ও ম্যুলারের সঙ্গে হতাশ হয়েছে গোটা বায়ার্ন। আর ২-২ গোলে ড্র করেও ফাইনালে ওঠার আনন্দে মেতেছে রিয়াল।

অপর সেমি-ফাইনালের ফিরতি পর্বে আজ বুধবার মুখোমুখি হবে লিভারপুল ও রোমা। ওই লড়াইয়ের বিজয়ীর সঙ্গে আগামী ২৬ মে ইউক্রেনের কিয়েভে ফাইনালে লড়বে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

তথ্যসূত্র: গোল ডটকম।

একে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি