ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

রোজা রেখেই ফাইনাল খেলবেন সালাহ-বেনজেমা?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৪, ৬ মে ২০১৮

আগামী ২৬ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে  চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ম্যাচ। আর তখন চলবে পবিত্র মাহে রমজান। কিয়েভে যখন এই ফাইনাল ম্যাচ চলবে, তখনো ইফতারির সময় হবে না। স্থানীয় সময়ে সূর্যাস্ত যখন হবে, ঠিক তখন খেলা শুরু হবে। খেলা চলার মধ্যেই হয়ে যাবে ইফতারের সময়। এ নিয়ে দেখা দিয়েছে নানান গুঞ্জন।

এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ম্যাচে রোজার প্রসঙ্গ  আসছে বেশ গুরুত্বের সাথে। কারণ দুই দলে অন্তত পাঁচজন খেলোয়াড় আছেন, যাঁরা মুসলিম। তাঁরা রোজা রেখে খেললে কতটা প্রভাব পড়বে, এ নিয়ে আলোচনা চলছে।

এদিকে ইউরোপের এক সময়ের সেরা দল লিভারপুল ১৩ বছর ধরে এই ট্রফিটা জেতেনি। ফাইনালে উঠেছে ১১ বছর পর। এই ট্রফি নিয়ে তাঁদের আকাঙ্ক্ষা অত্যন্ত তীব্র। আশাও বেশি, বিশেষ করে মোহাম্মদ সালাহ যে জাদুকরী ফুটবলটা খেলছেন। সালাহর কারণে রোজার প্রসঙ্গটি উঠবে আরও বেশি করে । কারণ সালাহ খুবই ধর্মপরায়ণ।

শুধু সালাহ নয়, লিভারপুলের আরও দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় সাদিও মানে ও মিডফিল্ডার এমেরে কান ধর্মপরায়ণ মুসলিম। রিয়ালের স্কোয়াডেও মুসলিম আছেন দু’জন। করিম বেনজেমা আর আশরাফ হাকিমি।

হাকিমির একাদশে থাকার সম্ভাবনা কম। সেমিফাইনালের ফিরতি লেগে জোড়া গোলের পর বেনজেমাকে বসিয়ে রাখবে না। বেনজেমা নামাজ-রোজা পালন করেন। হজ ও উমরাহ পালন করতেও দেখা গেছে তাঁকে।

২০১৪ বিশ্বকাপের সময় ব্রাজিলের গরমের কারণে বিশেষ করে পানি পানের বিরতি পর্যন্ত চালু করতে হয়েছিল। ওই সময় রোজাও শুরু হয়েছিল। এবারও প্রসঙ্গটি আলোচিত হচ্ছে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল বলে।

শীর্ষ ফুটবলে খেলোয়াড়দের খাদ্যাভ্যাস তাঁদের ফিটনেসের রুটিনের মতোই গুরুত্বপূর্ণ। দুটি ক্লাবের খেলোয়াড়দেরই খাওয়ার সময় এবং কী খাবেন—তা নির্দিষ্ট ছকে বাঁধা। পুষ্টি গ্রহণের মাত্রাও আলাদা করে বেঁধে দেওয়া। সালাহ-বেনজেমেরা কি রোজা রেখেই ফাইনালটি খেলবেন? এ নিয়ে এখনই অনেকের মধ্যে কৌতূহল দেখা দিয়েছে। যদিও এ নিয়ে তাঁরা এখনো কোনো রূপ মন্তব্য করেননি।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি