ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ব্রাজিলই ফেভারিট : নেইমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ৪ জুন ২০১৮

দলের সেরা খেলোয়াড় নেইমারের দূরদান্ত পারফরম্যান্সে অবাক ব্রাজিল কোচ তিতে। লিভারপুলের অ্যানফিল্ডে রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ২-০ গোলে জেতে ব্রাজিল। চমৎকার এক গোলে দলকে এগিয়ে দেন নেইমার। নেইমারের এ পারফরম্যান্সে তিতের বেশি মাত্রায় অবাক হওয়ার কারণ ছিল নেইমারের ইনজুরি। চোটের কারণে তিন মাসেরও বেশি সময় মাঠের বাইরে ছিলেন নেইমার। অনুশীলনে ফিরেছেনও খুব বেশি দিন নয়। নেইমারের পুরনো রূপে ফেরা নিয়ে তাই শঙ্কা ছিলই। তবে ক্রোয়েশিয়ার বিপক্ষে বদলি নেমে যেমন খেললেন তাতে সংশয় অনেকটাই কেটে গেছে। দলের সেরা খেলোয়াড়ের পারফরম্যান্সে অবাক তাই কোচ তিতে। আর নিজের ও দলের সতীর্থদের পারফরম্যান্সের ওপর ভর করে এবারের বিশ্বকাপ জয়ের যোগ্যতা ব্রাজিলের আছে বলে মনে করছেন নেইমার। খেলার পর এক সাক্ষাৎকারে এমনটিই জানিয়েছেন নেইমার।

প্রশ্ন: আসন্ন বিশ্বকাপে ফুটবল ভক্তরা ব্রাজিলকে কি রূপে দেখতে পাবে? পারবে কি এবার কাপ জয় করতে?

নেইমার: বিশ্বাস করি, আমার ব্রাজিল পারবে। দলটা ভার। আমরা পরিশ্রমও করেছি। আসল কথা, জেতার যোগ্যতা আমাদের আছে।

প্রশ্ন: বিশ্বকাপ জয়ে কোন দিকটি আপনি যোগ্যতা হিসেবে দেখছেন?

নেইমার: এবার দক্ষিণ আমেরিকা গ্রুপ থেকে আমরাই প্রথম বিশ্বকাপের টিকিট কেটেছি। বাছাই পর্বে ১৮টি ম্যাচ খেলেছি। ভিন্ন দেশ, ভিন্ন পরিবেশে, যা অবশ্যই বড় পরীক্ষা ছিল ফুটবলারদের সামনে। আমরা খেলেছি নিজেদের স্টাইলে। ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছি। যা দলের সবার কাছেই ছিল বিশেষ। রাশিয়াতেও একই দাপট দেখাতে চাই।

প্রশ্ন: বিশ্বকাপে আপনার ফিটনেস নিয়ে চিন্তায় আছে অনুরাগীরা। ভক্তদের উদ্দেশ্যে কী বলবেন?

নেইমার: এখন ঠিক আছি। হ্যাঁ, চোট নিয়ে আমিও চিন্তায় ছিলাম। বিশ্বকাপের কথা ভেবেই দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছিলাম। মনে হয়, সব কিছু ঠিক থাকবে। পারফেক্ট হবে আমাদের জন্য।

প্রশ্ন: বিশ্বকাপে কে ফেভারিট?

নেইমার: ব্রাজিল। এ ব্যাপারে সংশয় নেই। তবে আমাদের সঙ্গেই কয়েকটা দলের নাম উচ্চারিত হবে। যেমন আজেন্টিনা, উরুগুয়ে। তবে এবার যেহেতু ইউরোপে বিশ্বকাপ হচ্ছে, তাই ফেভারিটের তালিকায় ইউরোপের দেশগুলোই বেশি থাকবে। জার্মানি তো গতবারের চ্যাম্পিয়ন। তাছাড়া স্পেন, ফ্রান্স, বেলজিয়াম, পর্তুগালও আছে। তাই যে কোনো একটা দলকে ফেভারিট তকমা দেওয়া কঠিন।

 প্রশ্ন: ২০১৪ বিশ্বকাপ সেমিফাইনাল চোটের জন্য খেলেননি। ব্রাজিল হেরেছিল বাজেভাবে। বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বড় বিপর্যয়- নিশ্চয়ই মনে আছে?

নেইমার: ওই সময়টা পেছনে ফেলে এসেছি। জার্মানির কাছে ১-৭ গোলে হার হজম করা কঠিন। আমার পক্ষে তো আরও বেশি। কারণ চোটের জন্য ম্যাচটা খেলতে পারিনি। ওই চোট আমার ক্যারিয়ার শেষ করে দিতে পারত। আর দুই সেন্টিমিটার দূরে লাগলে আজীবন হুইলচেয়ারে কাটাতে হতো। ভাগ্যিস অতটা লাগেনি। তাই তাড়াতাড়ি মাঠে ফিরতে পেরেছি। যা প্রচণ্ড ভালোবাসি, সেই খেলাটা এখনও খেলতে পারছি। সামনেই আরও একটা বিশ্বকাপ। চ্যালেঞ্জের জন্য আমরা তৈরি।

 প্রশ্ন: গ্রুপ `ই`তে আপনাদের সঙ্গেই আছে সুইজারল্যান্ড, কোস্টারিকা আর সার্বিয়া। নিজেদের গ্রুপ নিয়ে কী বলবেন?

নেইমার: এটা বিশ্বকাপ। এই মুহূর্তে বিশ্বের সেরা ৩২ দলের মধ্যে আমরা আছি। বিশ্বকাপে কোনো ম্যাচই সহজ নয়। সুইজারল্যান্ডের ফুটবল ইতিহাস দুর্দান্ত। সার্বিয়া নতুন দেশ হলেও ছাপ রেখেছে। আর কোস্টারিকা? কতটা শক্তিশালী তার প্রমাণ তো রয়েছে চোখের সামনেই। যুক্তরাষ্ট্র বিশ্বকাপের টিকিট কাটতে পারেনি। ওরা পেরেছে! নকআউট পর্বে উঠতে হলে আমাদের সেরাটাই দিতে হবে।

প্রশ্ন: মেসির সঙ্গে খেলেছেন। রোনালদোর বিপক্ষে লড়েছেন, স্পেনে থাকার সময়। ওদের দু`জনের বিশ্বকাপ জেতার সম্ভাবনা কতখানি?

নেইমার: দু`জনেই গ্রেট। এ প্রজন্মের সেরা। মেসির সঙ্গে খেলা আমার জন্য অত্যন্ত গর্বের। ফুটবলার হিসেবে তো বটেই, মানুষ হিসেবেও দুর্দান্ত। মেসির সঙ্গে একই ক্লাবে খেলাটা ছিল স্বপ্নের মতো। আমার কাছে ও-ই সেরা। তাই বলে রোনালদোকে উপেক্ষা করতে পারব না। ওর কৃতিত্বও অসাধারণ। বিশ্বকাপে আর্জেন্টিনা আর পর্তুগাল- দু`দলেরই বড় পরীক্ষা। তবে এই দুই জাদুকর সবটুকু উজাড় করে দেবে নিজের দেশকে সেরা ট্রফিটা দেওয়ার জন্য।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি