ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

রাশিয়া বিশ্বকাপ যাদের মিস করবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৩, ৫ জুন ২০১৮

বর্তমান বিশ্বের নিঃসন্দেহে সেরা গোলকিপার জিয়ানলুইজি বুফন। মাত্র ৭ দিন বাদেই রাশিয়ায় বসছে এবারের ফুটবল বিশ্বকাপ আসর। তবে সে আসরে শুধু বুফন-ই নয়, আরও অনেক তারকা ফুটবলারই খেলতে পারছেন না। ক্লাবের হয়ে দ্যুতি ছড়ানো এসব ফুটবলাররা কেবল দল হিসেবে বিশ্বকাপের বাছাই পর্ব উতরাতে ব্যর্থ হওয়ায় রাশিয়ার বিশ্বকাপ মিস করবে এসব তারকাদের।

বিশ্বকাপে মেসি-রোনালদো-নেইমার-সুয়ারেজ-লেওয়া-নয়্যার-ইনিয়েস্তা-গ্রিজম্যান-সালাহদের মতো আরও অনেক তারার মেলা বসতে যাচ্ছে এ আসরে। এত তারকার ভীড়েও বুফন-বেল-কিয়েল্লিনি-ভিদালদসহ বেশ কয়েকজন উজ্জ্বল নক্ষত্রকে মিস করবে সবাই। রবেন, বেল, সানচেজ, ব্রাভো, ভিদালদের বিশ্বকাপ স্বপ্ন শেষ।

বাছাই পর্ব উতরাতে পারেনি রবেনের নেদারল্যান্ডস। অথচ এই ডাচরাই গত দুটি বিশ্বকাপের একটিতে ফাইনালিস্ট এবং বাকিটিতে সেমি ফাইনালিস্ট। ২০১০ এর রানার্স আপ এবং ২০১৪ তে তৃতীয় স্থান জয়ী দল। ফুটবল বিধাতার লেখা ভাগ্য নেদারল্যান্ডসকে এবার বাছাই পর্ব থেকেই ছিটকে দিল। রবেন, পার্সিদের দৃষ্টিনন্দন ফুটবল মিস করতে যাচ্ছে বিশ্ববাসী এবার।

বেলের ওয়েলসও পারেনি বাছাই পর্ব টপকে মূল পর্বে জায়গা করে নিতে। এর পেছনে মূলত বেলের ইঞ্জুরিই দায়ী। দলের সেরা খেলোয়াড়টি যখন লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে যান, দল তখন ছন্দ হারাবেই। ১৪ বিশ্বকাপের মূল পর্বে প্রায় একাই টেনে নিয়ে যাওয়া বেলের অভাবে ওয়েলসও তাই ইউরোপিয়ান কোয়ালিফাইয়ার টপকাতে সমর্থ হয়নি। অ্যারন র‍্যামসি, গ্যারেথ বেলদের ফুটবল প্রদর্শনীও রাশিয়ায় দেখা যাবে না তাই।

ব্রাজিলের কাছে হেরে চিলিও বিদায় নিল বিশ্বকাপ বাছাই পর্ব থেকে। ড্র করলেও বিশ্বকাপে জায়গা করে নেওয়ার খুব ভাল সম্ভাবনা ছিল চিলিয়ানদের। কিন্তু বাছাইপর্বের শেষ ম্যাচে সেলসাওদের বিরুদ্ধে হেরে বসায় গত দু`বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন দলটিও এবার রাশিয়া বিশ্বকাপে জায়গা পেল না। সানচেজ, ভিদালদের ছাড়াই হতে যাচ্ছে তাই বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর।

কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছে পিয়েরে এমরিক অবামেয়াং এর গ্যাবন, মিরালেম পিয়ানিচের বসনিয়াও। ক্লাব ফুটবলে নিয়মিত আলো ছড়ানো এ তারকাদের ছাড়া বিশ্বকাপ ফুটবল কিছুটা হলেও পানসে ভাব আনবেই। বুফন,বনুচ্চি, কিয়েল্লিনি,ভেরাত্তিদের মত বিশ্ব ফুটবল তারকাদের ছাড়া যে বিশ্বকাপ অনেকটাই পানসে হয়ে যাবে সে আর বলতে! তাই সারা বিশ্বের ফুটবল প্রেমীদের প্রত্যাশা, শেষমুহূর্তে যাতে ইতালীও বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করে নেয়।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি