ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

শুরু হচ্ছে স্বাধীনতা কাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪, ১ ডিসেম্বর ২০১৮

আরও একবার মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপ। আজ উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে সাইফ স্পোর্টিং ক্লাব ও টিম বিজেএমসি। স্বাধীনতা কাপ ১৯৭২ সাল থেকেই শুরু হয়েছিল। কিন্তু এই টুর্নামেন্টটি নিয়মিত আয়োজন করা যায়নি দীর্ঘদিন। এ কারণেই মাত্র দশম স্বাধীনতা কাপ মাঠে গড়াচ্ছে আজ থেকে।
প্রথম দিনেই বন্দরনগরী চট্টগ্রামের ক্লাব সাইফ স্পোর্টিংয়ের মুখোমুখি হচ্ছে টিম বিজেএমসি। প্রথম ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনালের পথে অনেকটা এগিয়ে যাবে সাইফ। বিজেএমসির জন্যও কথাটা সত্য। ফেডারেশন কাপে সাইফের সঙ্গে একই গ্রুপে খেলেছিল বিজেএমসি। গ্রুপ পর্বের সেই ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের কাছে ৩-১ গোলে হেরেছিল বিজেএমসি। দেখা যাক, সেই পরাজয়ের প্রতিশোধ নিতে পারে কি না তারা। অবশ্য ফেডারেশন কাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল বিজেএমসিও। সেখানে তারা হেরেছিল বসুন্ধরা কিংসের কাছে।
স্বাধীনতা কাপের প্রথম আসরে ঢাকা মোহামেডান চ্যাম্পিয়ন হয়েছিল ইস্টএন্ড ক্লাবকে হারিয়ে। মোহামেডান এরপর আরও দুবার চ্যাম্পিয়ন হয়েছে স্বাধীনতা কাপে।
১৯৯১ সালের ফাইনালে তারা হারিয়েছিল ঢাকা আবাহনীকে। ২০১৪ সালে তারা ফাইনালে হারায় ফেনী সকারকে। অন্যদিকে লিগ ও ফেডারেশন কাপে আধিপত্য বিস্তার করলেও স্বাধীনতা কাপে খুব একটা সুবিধা করতে পারেনি আবাহনী লিমিটেড। তারা ১৯৯০ সালে মোহামেডানকে হারিয়ে সেই যে চ্যাম্পিয়ন হয়েছে এরপর আর ফাইনাল জিততে পারেনি। অবশ্য ১৯৯১ ও ২০১৬ সালে ফাইনাল খেলে রানার্সআপ হয়েছে আবাহনী লিমিটেড। প্রথমবার মোহামেডান ও শেষবার চট্টগ্রাম আবাহনীর কাছে পরাজিত হয়েছে আকাশি নীল জার্সিধারীরা।
এ ছাড়াও স্বাধীনতা কাপ জয় করেছে মুক্তিযোদ্ধা সংসদ (২০০৫), ফরাশগঞ্জ (২০১১) এবং শেখ রাসেল ক্রীড়া চক্র (২০১৩)। এবারের স্বাধীনতা কাপে ডেথ গ্রুপে খেলছে বসুন্ধরা কিংস, শেখ রাসেল ক্রীড়া চক্র এবং শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ডি গ্রুপের এই তিনটা দলই ফেবারিটের তকমাধারী।
অন্যদিকে বি গ্রুপে চট্টগ্রাম আবাহনী, মোহামেডান, রহমতগঞ্জ এবং নোফেল স্পোর্টিং ক্লাব মুখোমুখি হচ্ছে। সি গ্রুপে খেলবে আবাহনী লিমিটেড, ব্রাদার্স ইউনিয়ন এবং মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি