ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

রূপকথার জন্ম দিলো টটেনহ্যাম

প্রকাশিত : ০৯:৩১, ৯ মে ২০১৯ | আপডেট: ১৩:১১, ৯ মে ২০১৯

২৪ ঘণ্টার ব্যবধানে ফুটবলবিশ্ব দুটি অন্যতম বড় চমৎকারের সাক্ষী থাকল৷ উয়েফা চ্যাম্পিয়নস লিগে প্রথমে লিভারপুলের কাছে বার্সেলোনার অপ্রত্যাশিত হার এবং পরে লুকাসের একক প্রচেষ্টায় আয়াক্সের বিরুদ্ধে অবিস্মরণীয় জয়ে টটেনহ্যামের ইতিহাস সৃষ্টি৷

বুধবার রাতে ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শেষ চারের ফিরতি পর্বের ম্যাচে ৩-২ গোলে জিতেছে মাওরিসিও পচেত্তিনোর দল। গত সপ্তাহে টটেনহ্যামের মাঠে ১-০ গোলে জিতেছিল ডাচ ক্লাব আয়াক্স। কিন্তু অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় ফাইনালের টিকেট পায় ইংলিশ ক্লাবটি।

ঘরের মাঠে ফিরতি লেগের প্রথমার্ধের শুরুতেই গোল পেয়ে যায় দে গডেনযোনেনরা। ম্যাচের চতুর্থ মিনিটে দুসান তাদিচেন শট ফিরিয়ে দেন হুগো লরিস। পরের মিনিটে সেই কর্নার থেকেই হেড দিয়ে গোল করে দলকে লিড এনে দেন মাতাইস দি লিট।

এর পর ম্যাচের ৩৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। পেনাল্টি ডিবক্সের ভিতরে বাম পাশ থেকে দুসান তাদিচের পাস থেকে বল পেয়ে যান হাকিম জিয়েক। বাম পায়ের জোরালো শটে বল লক্ষ্যভেদ করেন ডাচ মিডফিল্ডার। ২-০ স্কোরলাইনে শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর চিত্রনাট্যে যে এমন চমকপ্রদ মোড় রয়েছে, তা আন্দাজ করতে পারেনি কেউই৷ টটেনহ্যানের দুরন্ত ফুটবলে দিশেহারা আয়াক্স এমন অসহায় আত্মসমর্পণ করবে, তা ভাবা যায়নি৷ প্রবল চাপের মুখে এমন বড় মঞ্চে হ্যাটট্রিক করে টটেনহ্যামকে অবিস্মরণীয় রাত উপহার দেন লুকাস মউরা৷

ম্যাচের ৫৫তম মিনিটে প্রত্যাশিত গোলের দেখা পায় অতিথিরা। পাল্টা আক্রমণে মাঝমাঠ থেকে বল পায়ে ছুটে একজনকে কাটিয়ে সামনে বাড়ান ডেলে আলি। আর দ্রুত ডি-বক্সে ঢুকে নিচু শটে ব্যবধান কমান মউরা।

এর চার মিনিট পর আবারো মউরার আঘাত। টটেনহ্যামের একটি আক্রমণ ঠোকাতে গিয়ে আয়াক্স গোলরক্ষক বল পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। ফসকে যাওয়া বল জটলায় দাঁড়িয়ে থাকা মউরা পেয়ে যান। বল জালে জড়াতে ভুল করেননি তিনি।

আর ম্যাচের নাটকীয় মূহূর্তটি আসে যোগ করা সময়ের একেবারে শেষ মুহূর্তে। ডেলে আলির পাস ধরে ডি-বক্সে ঢুকে নিচু শটে পোস্ট ঘেঁষে বল জালে পাঠিয়ে হ্যাটট্রিক পূরণ করেন মউরা। ফলে আয়াক্সের হৃদয় ভেঙে উল্লাসে ফেটে পড়ে স্পার্সরা।

শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে হতাশায় মাটিতে লুটিয়ে পড়ে ডাচরা। আর ইতিহাস গড়ার উচ্ছ্বাসে ফেটে পড়ে ইংলিশরা।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ‘অল ইংলিশ’ ফাইনাল দেখতে যাচ্ছে ফুটবলপ্রেমীরা। সেই সঙ্গে দীর্ঘ ৬ বছর পর চ্যাম্পিয়নস লিগ শিরোপা যাবে ইংল্যান্ডে। এর আগে ২০০৭-০৮ আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি। আগামী ১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোয় শিরোপা লড়াইয়ে লিভারপুলের মুখোমুখি হবে টটেনহ্যাম হটস্পার।

সূত্র: লাইভস্কোর ডটকম

একে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি