ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বিরাটদের টার্গেট ২২৮

প্রকাশিত : ১৯:৩৫, ৫ জুন ২০১৯

বুমরাহের দুরদান্ত বোলিংয়ে ভারতের বিরুদ্ধে বড় স্কোর গড়তে পারল না দক্ষিণ আফ্রিকা। টাইটানিকের শহরে বিরাট কোহলিদের ২২৮  রানের টার্গেট দিল প্রোটিয়ারা। প্রথম পাওয়ার প্লে-তে (১০ ওভার) দু’ উইকেট হারিয়ে মাত্র ৩৪ রান তুলে তারা।

কিন্তু শেষ দিকে ক্রিস মরিস ও কাগিসো রাবাদা’র ঝোড়ো ব্যাটিংয়ে দু’শো রানের গণ্ডি টপকায় দক্ষিণ আফ্রিকা। অষ্টম উইকেটে ৬৬ রান যোগ করেন দু’জনে। এটাই দক্ষিণ আফ্রিকা ইনিংসের সেরা পার্টনারশিপ৷

হ্যাম্পশায়ার বোলে ভারতের বিরুদ্ধে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডু’প্লেসির৷ কিন্তু ৬ ওভারে মাত্র ২৪ রানে দুই ওপেনারকে হারায় দক্ষিণ আফ্রিকা। শুরু থেকেই ভারতীয় পেসারদের সামনে নাস্তানাবুদ হন প্রোটিয়া ওপেনাররা।

বিশেষ করে বুমরাহকে সামলাতে হিমশিম খায় প্রোটিয়া ব্যাটসম্যানরা। চতুর্থ ওভারেই হাশিম আমলাকে (৬) ড্রেসিংরুমের রাস্তা দেখান বুমরাহ। দ্বিতীয় স্লিপে আমলার ক্যাচ ধরেন রোহিত শর্মা। ষষ্ঠ ওভারের পঞ্চম বলে অপর ওপেনার কুইন্টন ডি’কককে (১০) আউট করেন বুমরাহ। তৃতীয় স্লিপে ডি’ককের ক্যাচ ধরেন ক্যাপ্টেন কোহলি৷

প্রথম স্পেলে ৫ ওভারে মাত্র ১২ রান দিয়ে দুই ওপেনারকে তুলে নেন বুমরাহ। দ্বিতীয় স্পেলে অবশ্য বেশ কিছু রান খরচ করেন এই পেসার। ১০ ওভারে ৩৪ রান খরচ করে দু’টি উইকেট পান তিনি। বুমরাহের প্রথম স্পেলের পর প্রোটিয়া ব্যাটসম্যানদের চাপে রাখেন লেগ-স্পিনার যুবেন্দ্র চাহাল। চার প্রোটিয়া ব্যাটসম্যানকে ড্রেসিংরুমে ফেরান তিনি। ১০ ওভারে ৫২ রান দিয়ে চারটি উইকেট তুলে নেন চাহাল।

নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২২৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ইনিংসে সর্বোচ্চ স্কোর মরিসের। ৩২ বলে একটি বউন্ডারি ও দু’টি ওভার বাউন্ডারির সাহায্যে ৪২ রান করেন তিনি। ৩৫ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন রাবাদা। এছাড়া ক্যাপ্টেন ডুপ্লেসি ৩৮, ডেভিড মিলার ৩১ এবং ফেলুকাওয়ো ৩৪ রান করেন।

চোটের জন্য এই ম্যাচে নেই প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিদি৷ কাঁধের চোটের কারণে এদিন বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছেন অভিজ্ঞে পেসার ডেল স্টেইন। তবে বাংলাদেশ ম্যাচে না-খেললেও ভারতের বিরুদ্ধে হাশিম আমলাকে দলে ফেরাল প্রোটিয়া থিঙ্কট্যাঙ্ক৷ প্রথম ম্যাচে ইংল্যান্ড পেসার জোফ্রা আর্চারের বাউন্সারে চিবুকে চোট পাওয়ায় বাংলাদেশের বিরুদ্ধে আমলাকে বিশ্রাম দিয়েছিল দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের বিরুদ্ধে বিশ্বকাপে ‘মেন ইন ব্লু’র সাফল্যের রেকর্ড ভালো নয়। চারবারের সাক্ষাতে তিনবারই হেরেছে ভারত। ১৯৯৯, ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে বাজিমাত করে দক্ষিণ আফ্রিকা। কিন্তু গত বিশ্বকাপে অর্থাৎ ২০১৫ বিশ্বকাপে প্রোটিয়াদের বিরুদ্ধে জয় পায় টিম ইন্ডিয়া।

১০ দলের টুর্নামেন্টে ভারত শেষ দল হিসেবে এদিন টুর্নামেন্ট শুরু করে। বিরাটদের বিরুদ্ধে লড়াইয়ে নামার আগে দক্ষিণ আফ্রিকা দু’টি ম্যাচ খেলে ফেলেছে। দু’টি ম্যাচ হেরে ভারতের বিরুদ্ধে খেলতে নেমেছে প্রোটিয়াবাহিনী। উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের কাছে ১০৪ রানে পর্যুদস্ত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে ২১ রানে হেরেছে ডুপ্লেসি-ডুমিনিরা।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি