ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

সেমি নিশ্চিতে ভারতের লক্ষ্য ৩৩৮

প্রকাশিত : ১৯:৩৪, ৩০ জুন ২০১৯ | আপডেট: ২০:৪৯, ৩০ জুন ২০১৯

ওপেনার জনি বেয়ারস্টোর অনবদ্য সেঞ্চুরি এবং রয় ও স্টোকসের বিস্ফোরক ফিফটিতে অপরাজেয় ভারতের বিপক্ষে বিশাল রানের স্কোর দাঁড় করায় ইংল্যান্ড। সেমি নিশ্চিত করতে কোহলিদের টপকাটে হবে ৩৩৭ রানের এই পাহাড়। 

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের বেধড়ক পিটিয়ে দুরন্ত সূচনা করে ইংলিশরা। দুই ওপেনার জেসন রয় ও বেয়ারস্টোর হাত থেকে রেহাই পায়নি কোন বোলারই। একে একে পাঁচ বোলার ব্যবহার করেও কোন উইকেটেরই দেখা পাচ্ছিলেন না ভারত ক্যাপ্টেন বিরাট কোহলি। আর তাতে ১৬ ওভারেই শতাধিক রানের জুটি গড়েন দুই ওপেনার।

ব্যক্তিগত ফিফটি করেই সাজঘরে ফেরেন জেসন রয়। অথচ একাদশ ওভারেই আউট হতে পারতেন মারকুটে এই ওপেনার। হার্দিকের করা ওই ওভারের চতুর্থ বলেই কট বিহাইন্ডের জোরালো আবেদন করে ধোনি-কোহলিরা। তবে সে আবেদনে সাড়া না দিয়ে লেগ স্ট্যাম্পের একটু বাইরে দিয়ে যাওয়ায় ওয়াইড দেন আম্পায়ার আলীম দার। তবে রিপ্লাই ও আলট্রা এজে দেখা যায়, রয়ের গ্লাভসে টাচ করে গেছে বলটি। 

ফলে রিভিউ না নিয়ে বোকামিই করেছেন ভারত ক্যাপ্টেন। রয়ের রান তখন ২৫ বলে ২১ এবং দলের রান তখন ৫১। পরের দুই বলে ছক্কা-চার মেরে ২৭ বলে ৩১-এ পৌঁছান তিনি। যা শেষ পর্যন্ত থামে ফিফটিতে। ইনিংসের ২৩তম ওভারে কুলদীপের বলে আউট হওয়ার আগে সাত বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারিতে ৫৬ বলে ৬৬ রানের ঝোড়ো ইনিংস খেলেন জেসন রয়। বেয়ারস্টোর সঙ্গে গড়েন ১৬০ রানের অনবদ্য জুটি। 

রয় আউট হলেও থেমে থাকেননি আরেক ওপেনার জনি বেয়ারস্টো। সেঞ্চুরি হাঁকিয়ে তবেই ফিরেছেন এই বিস্ফোরক ওপেনার। তুলে নিয়েছেন ঘরের মাঠের বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরি। ৯০ বলে আটটি চার ও ছয়টি চক্কার মারে ম্যাজিক ফিগারে পৌঁছান ডানহাতি এই বিস্ফোরক ওপেনার। ততক্ষণে দুইশ ছাড়ায় ইংল্যান্ড। 

তবে ৩২তম ওভারে বেয়ারস্টো ও ইংলিশ ক্যাপ্টেন মরগানকে ফিরিয়ে ভারতকে খেলায় ফেরান মোহাম্মদ সামি। সাজঘরে ফেরার আগে ১০৯ বলে দশ বাউন্ডারি ও ছয়টি ওভার বাউন্ডারিতে ১১১ রানের ইনিংস খেলেন জনি বেয়ারস্টো। আর মরাগান আউট হন মাত্র ১ রান করে। 

বল হাতে এদিন ক্যারিয়ার সেরা বোলিং করলেও অন্যান্য বোলারদের সাপোর্টের অভাবে স্বাগতিকদের রান বন্যা থামাতে পারেননি তিনি। দশ ওভারে এক মেডেনে ৬৯ রান দিয়ে প্রথমবারের মত পাঁচ উইকেট তুলে নিয়েছেন সামি। 

এদিন বেয়ারস্টো-রয়ের পাশাপাশি ভারতীয় বোলারদের বেধড়ক পেটান আরেক ইংলিশ বেন স্টোকস। শেষ ওভারে বুমরার শিকার হওয়ার আগে ৫৪ বলে ছয়টি চার ও তিনটি ছক্কায় ৭৯ রানের বিস্ফোরক ইনিংস খেলেন স্টোকস। মূলত তার ব্যাটেই স্কোর সোয়া তিনশ ছাড়ায় ইংল্যান্ডের। এছাড়া রুট ৪৪ এবং বাটলার ২০ রান করে অবদান রাখেন দলের স্কোরকে সাত উইকেটে ৩৩৭ রানে পৌঁছাতে।

এদিকে আজ ইংল্যান্ডকে হারাতে পারলেই অজিদের পর দ্বিতীয় দল হিসেবে সেমি নিশ্চিত করবে কোহলিরা। অন্যদিকে ভারতের বিপক্ষে ম্যাচটি জিতলেও সেমিফাইনাল নিশ্চিত হবে না ইংল্যান্ডের। আবার হারলেও সেমির আশা পুরোপুরি শেষ হয়ে যাবে না। 

তবে ঘরের মাঠের বিশ্বকাপে লিগপর্ব থেকে বাদ পড়ার শঙ্কা ভালোভাবেই ভর করেছে ইংলিশদের মনে। তাই নিজেদের ভাগ্য নিজেদের হাতে রাখতে স্বাগতিকদের জন্য আজ সর্বার্থেই বাঁচা-মরার ম্যাচ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি