ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বাংলাদেশ দলে দুই পরিবর্তন!

প্রকাশিত : ১৪:২১, ২ জুলাই ২০১৯

চলতি বিশ্বকাপে `ডু অর ডাই` ম্যাচে আজ মঙ্গলবার শক্তিশালী ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের। সেই লক্ষ্যে একাদশে দুই পরিবর্তন আনতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

টাইগারদের গত ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে কাফ-মাসলে চোট পান দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। তা থেকে এখনো সেরে ওঠেননি তিনি। তবে ম্যাচের আগের দিন অনুশীলন করেছেন মিস্টার কুল। সব ধরনের শট খেলার চেষ্টাও করেছেন অভিজ্ঞ এ ব্যাটসম্যান। কিন্তু খুব একটা স্বস্তি পাননি সে চেষ্টায়। ফলে ফিজিওর কাছ থেকে সবুজ সংকেতও মেলেনি।

যে কারণে মাহমুদউল্লাহর বিকল্পও ঠিক করে রেখেছে টিম বাংলাদেশ। হার্ডহিটার সাব্বির রহমানকে খেলানোর চিন্তা করছে থিংকট্যাংক। ব্যাটিংয়ের পাশাপাশি হাতটাও ঘোরাতে পারেন তিনি। অবশ্য মোহাম্মদ মিঠুনও আছেন ভাবনায়। তবে অলরাউন্ড সক্ষমতার কারণে সাব্বিরের খেলার সম্ভাবনাটা থাকছে বেশি।

দলে আসতে পারে আরেকটি পরিবর্তন। ছিটকে পড়তে পারেন মেহেদী হাসান মিরাজ। টুর্নামেন্টে বল হাতে খুব একটা সফল নন তিনি। এছাড়া ভারতীয় ব্যাটসম্যানরা স্পিন বেশ ভালো খেলায় তার জায়গায় একাদশে ঢুকতে পারেন পেসার রুবেল হোসেন। মাঠের আয়তন ছোট হওয়ার কারণে তার অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা প্রবল।

এছাড়া আফগানিস্তানের বিপক্ষে খেলা সবাই থাকছেন বাংলাদেশ একাদশে। তবে ব্যাটিং অর্ডারে রদবদল ঘটতে পারে। আফগানদের বিপক্ষে তামিম ইকবালের ওপেনিং সঙ্গী হন লিটন দাস। কিন্তু সফল হননি তিনি। ফলে মিডলঅর্ডারে নেমে যেতে পারেন এ হার্ডহিটার। আর ওপেনিংয়ে উঠে আসতে পারেন সৌম্য সরকার। সবশেষ ম্যাচে মাঝের দিকে খেলে সফল হননি তিনিও। সুতরাং দুজনেই ফিরতে পারেন আগের জায়গায়।

যথারীতি ওয়ানডাউনে নামবেন সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপে আগুনে ফর্মে আছেন তিনি। ইতিমধ্যে টুর্নামেন্টে ৪৭৬ রান ও ১০ উইকেট শিকার করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বমঞ্চে বাংলাদেশের সাফল্যের নায়ক সাকিবের পরেই আছেন পার্শ্বনায়ক মুশফিকুর রহিম। এখন পর্যন্ত ৩২৭ রান করে দলের জয়ে নীরব ভূমিকা পালন করছেন তিনি। চার নাম্বারে নামবেন মিস্টার ডিপেন্ডেবল।

ফর্মটা খারাপ যাচ্ছে না মাহমুদউল্লাহর। মিডলঅর্ডারে ব্যাটিং স্তম্ভ তিনি। ভারতের বিপক্ষে তার খেলা নিয়ে সংশয় রয়েছে। তবে কোহলিদের সঙ্গে খেলা গড়ানোর আগ পর্যন্ত অপেক্ষা করা হবে তার জন্য। খেলতে পারলে পঞ্চম স্থানে নামবেন মিস্টার কুল। অন্যথায় এ স্থানে খেলবেন লিটন।

ষষ্ঠ ও সপ্তম স্থানে খেলবেন সাব্বির ও মোসাদ্দেক হোসেন। ব্যাটিং পজিশন সাতে বেশ সফল মোসাদ্দেক। এরপর ক্রিজে আসবেন যথাক্রমে সাইফউদ্দিন, মাশরাফি, রুবেল ও মোস্তাফিজুর।

টাইগারদের ব্যাটিং লাইনআপ শক্তিশালী হলেও দুশ্চিন্তা বোলিং আক্রমণ ঘিরে। এখন পর্যন্ত সেভাবে জ্বলে উঠতে পারেননি পেস ত্রয়ী- সাইফ, মাশরাফি ও মোস্তাফিজ। আসরে ৬ এর ওপরে রান দিয়েছেন তারা।

স্পিন আক্রমণে যথারীতি নেতৃত্ব দেবেন সাকিব। তবে তার ওপর বেশি বোঝা চাপিয়ে দিতে রাজি নয় টিম ম্যানেজমেন্ট। তাই স্পিন আক্রমণে গুরুদায়িত্ব পালন করতে হতে পারে মোসাদ্দেককে। পার্টটাইমার হিসেবে সমর্থন জোগাবেন সাব্বির। আবার উইনিং কম্বিনেশন ধরে রাখতে দলে থেকে যেতে পারেন রিয়াদ-মিরাজ।

সম্ভাব্য পরিবর্তন এলে এমন হতে পারে বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ/সাব্বির রহমান/মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ/রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক) ও মোস্তাফিজুর রহমান।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি