ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘সাকিবই পেতে পারে ম্যান অব দ্য টুর্নামেন্ট’

প্রকাশিত : ১২:৪০, ৬ জুলাই ২০১৯ | আপডেট: ১৩:২৭, ৬ জুলাই ২০১৯

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে উড়ন্ত সূচনা করে বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটিং, বোলিং আর ফিল্ডিং ব্যর্থতায় একের পর এক ম্যাচ হেরে দল যখন সেমির টিকিট পেতে ব্যর্থ, তখন টুর্নামেন্টের সেরাদের লড়াইয়ে নিজেকে শীর্ষে ধরে রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

গতকালকে ম্যাচের আগ পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক ছিলেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। এবার তাকে পেছনে ফেলে শীর্ষে উঠেছেন সাকিব। এছাড়া অলরাউন্ডার হিসেবে সাকিবই আছেন সবার উপরে।

আসরে নিজেদের শেষ ম্যাচটিও রাঙাতে পারেনি টাইগাররা। পাকিস্তানের কাছে হেরেছে ৯৪ রানে। তবে, এ দিনেও উজ্জল ছিলেন সাকিব।

৩১৬ রানের পাহাড় টপকাতে নেমে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদির বিধ্বংসী বলে তামিম, লিটন আর মুশফিকরা যখন প্যাভিলিয়নের পথে আসা যাওয়া করছিলেন, তখন অন্যপ্রান্ত আগলে রেখেছিলেন সাকিব। ফেরেন ৭৭ বলে ৬৪ রান করে।

আর এই ফিফটির মধ্য দিয়ে ক্রিকেট বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের রেকর্ডে ভাগ বসিয়েছেন সাকিব।

সাকিবের এমন সব পারফরম্যান্সে শুধু দেশের ক্রিকেট ভক্তরাই নন, মুগ্ধ পুরো ক্রিকেটবিশ্ব। সাকিবের প্রশংসায় খই ফুটছে বিশ্ব তারকাদের মুখে মুখে।

এক কথায় দল সেমিফাইনালে পৌঁছতে না পারলেও বিশ্বকাপের ১২তম আসর নিজের করে নিয়েছেন সাকিব আল হাসান।

সাকিব বন্দনায় মেতেছেন সাবেক ক্রিকেটাররা। সাবেক অজি তারকা টম মুডি, মাইক হাসি থেকে শুরু করে প্রশংসায় ভাসিয়েছেন ইয়ান পন্টও।

মাইক হাসি টুইটারে লিখেছেন, ম্যান অব দ্য টুর্নামেন্ট সাকিবই হতে পারে।

গতকাল লর্ডসে খেলার আগে ও শেষে দুই সময়েই বেশিরভাগ দর্শকদের মুখে একটাই কথা শোনা গেল, সাকিব আল হাসানকে টুর্নামেন্ট সেরা করা হোক। তিনিই সেটার দাবিদার।

দল মাঠে নামার আগে কয়েকজন প্রবাসি বাংলাদেশি ক্রিকেটভক্ত জানান,  ‘বিশ্বকাপে সাকিব সব থেকে ভালো করেছে। অবশ্যই সে ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়ার দাবি রাখে।’

নিজ দেশের খেলা না হলেও সাকিবের খেলা পছন্দ হওয়ায় বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ দেখতে এসেছেন এমন একজন ভারতীয় জানান, আমি ভারতীয় হলেও সাকিবভক্ত। সাকিব যেভাবে টুর্নামেন্টে খেলেছে, তাতে বাংলাদেশের সেমিফাইনাল খেলা উচিত ছিল।

তার যুক্তি, আমরা (ভারত) ২০১১ সালে চ্যাম্পিয়ন হয়েছিলাম যুবরাজ সিংয়ের অসাধারণ পারফরম্যান্সের কারণে। এবার সাকিব যেভাবে পারফর্ম করেছে বাংলাদেশের উচিত ছিল সেমিফাইনাল খেলা।

তবে সেটা তারা না করতে পারলেও সাকিবের ম্যান অব দ্য টুর্নামেন্টের পুরস্কার না পেলে অন্যায় হবে।’

সাকিব বন্দনায় মেতেছেন গ্যালারির টাইগার জয়নাল। তিনি বললেন, ‘সাকিব বাংলাদেশের গর্ব। পুরোটা টুর্নামেন্টে অসাধারণ খেলেছে।

এমনকি, সবশেষ ম্যাচেও নিজের নামের সুবিচার করেছেন সাকিব। এমন খেলোয়াড় ক্রিকেট বিশ্বের জন্য গর্ব। বাংলাদেশ আজ (গতকাল) না জিতলেও, সাকিব টুর্নামেন্টের সেরা হওয়ার দাবি রাখে। এটা একমাত্র তারই প্রাপ্য বলেও মনে করেন এ টাইগার ভক্ত।

আবেগ ও উচ্ছ্বাস সাকিব বন্দনায় ভাসলেও ক্রিকেটীয় নিয়ম দেখবে পরিসংখ্যান।

পরিসংখ্যান বলছে, টুর্নামেন্টে ব্যাক টু ব্যাক ২ সেঞ্চুরিসহ ৫টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। শুক্রবার ৬৪ রান করার মধ্য দিয়ে রোহিত শর্মাকে ছাড়িয়ে শীর্ষে উঠে গেলেন তিনি।

নয় ম্যাচে (৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৪১, ৫১, ৬৬ ও ৬৪) সবমিলে ৬০৬ রান সংগ্রহ করে বিশ্বকাপের চলতি আসরে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় শীর্ষে উঠে যান সাকিব। সে হিসাবে শচীন, হেইডেনের পাশে নিজের নাম লিখিয়েছেন।

ব্যাটে ৬০৬ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে সাকিব শিকার করেছেন ১১ উইকেট। ফিল্ডিংয়েও ছিলেন দুর্দান্ত। সে হিসাবে অলরাউন্ডিং পারফর্মেন্সে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সাকিবই সেরা।

সাত ম্যাচে ৫৪৪ রান করে সাকিবের ঠিক পরেই আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা।

আই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি