ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

র‍্যাঙ্কিংয়ে এগোলেন সাকিব-মুশফিক, পিছালেন সৌম্য-তামিম

প্রকাশিত : ২১:৫৩, ৭ জুলাই ২০১৯

ব্যাট হাতে এবারের বিশ্বকাপটি অসাধারণ ও দারুণ উপভোগ্য কেটেছে সাকিব আল হাসানের। তার ফলও পেলেন হাতেহাতেই। আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। আর দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিমও উঠে এসেছেন ওপরে।

এ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে নিজেদের সর্বশেষ ম্যাচে যখন ৬৪ রান করে মাঠ ছাড়ছিলেন সাকিব, তখন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের শীর্ষে তার নামটাই ছিল। অবশ্য একদিন পরেই তাকে ছাড়িয়ে গেলেন রোহিত শর্মা-ডেভিড ওয়ার্নার।

বিশ্বকাপের এক আসরে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সমান সর্বোচ্চ ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের রেকর্ড গড়ে সংগ্রহ করেছেন মোট ৬০৬ রান। ৮ ইনিংসে ব্যাট করে হাঁকিয়েছেন ২ শতক ও ৫ অর্ধশতক। প্রথমবারের মতো কোনো বাংলদেশি ক্রিকেটার হিসেবে এক টুর্নামেন্টে ৬ শতাধিক রানের একমাত্র রেকর্ডও এখন তার দখলে।

এমন দুর্দান্ত পারফর্মের ফলস্বরূপই পেয়েছেন র‍্যাঙ্কিংয়ে উন্নতির সুখবর। বিশ্বকাপ শুরুর সময়ে র‍্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান ছিল ৩৪। বিশ্বকাপ শেষে এখন তিনি ১২ ধাপ এগিয়ে উঠেছেন ২২তম স্থানে। এই বাঁহাতি ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৬৯২। যা তার ক্যারিয়ার সেরা।

আর বিশ্বসেরা অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষেই আছেন সাকিব। যেখানে তার রেটিং পয়েন্ট ৪০৬। দ্বিতীয় অবস্থানে থাকা ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস, রেটিং পয়েন্টে অনেক পিছিয়ে সাকিবের থেকে। তাদের রেটিং ব্যবধান ৯০। অন্যদিকে ভালো পারফর্ম না করায় আফগানিস্তানের উঠতি অলরাউন্ডার রশিদ খান নেমে গেছেন ৫ নম্বরে।

এদিকে, বাংলাদেশের আরেক ব্যাটসম্যান মুশফিকেরও উন্নতি হয়েছে রেটিংয়ে। ৮ ইনিংসে ৩৮৭ রান করা মুশফিক এখন অবস্থান করছেন ১৯তম স্থানে। তার রেটিং পয়েন্ট ৭০৪। বিশ্বকাপে তিনি ১টি শতকের সাথে হাঁকিয়েছেন ২টি অর্ধশতক।

এছাড়া,  ৬৪৮ পয়েন্ট নিয়ে ২৮তম স্থানে আছেন টাইগারদের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। আর অবনতি হয়ে সৌম্য সরকারের অবস্থানে এখন ৩৮তম। মাহমুদউল্লাহ রিয়াদ আছেন ৪৫তম স্থানে। উন্নতি করে লিটন দাস উঠে এসেছেন ৮৪তম স্থানে।

আসুন, একনজরে দেখে নিই সেরা ১০০তে থাকা বাংলাদেশি ব্যাটসম্যান কারা-

১. মুশফিকুর রহিম- ১৯তম- রেটিং ৭০৪

২. সাকিব আল হাসান- ২২তম- রেটিং ৬৯২

৩. তামিম ইকবাল- ২৮তম- রেটিং ৬৪৮

৪. সৌম্য সরকার- ৩৮তম- রেটিং ৫৮২

৫. মাহমুদউল্লাহ রিয়াদ- ৪৫তম- রেটিং ৫৬৪

৬. ইমরুল কায়েস- ৭৯তম- রেটিং ৪৮৩

৭. লিটন দাস- ৮৪তম- রেটিং ৪৬৮।

এনএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি