ঢাকা, মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২, || মাঘ ১২ ১৪২৮

মুজিববর্ষে আসছেন একঝাঁক টেনিস তারকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৩, ৬ ফেব্রুয়ারি ২০২০

স্টেফি গ্রাফ, সানিয়া মির্জা ও মারিয়া শারাপোভা

স্টেফি গ্রাফ, সানিয়া মির্জা ও মারিয়া শারাপোভা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষে’ ঢাকায় আসছেন স্টেফি গ্রাফ, মারিয়া শারাপোভা ও সানিয়া মির্জার মতো একঝাঁক টেনিস তারকা। ‘বঙ্গবন্ধু প্রিমিয়ার টেনিস লিগ’ নামক প্রতিযোগিতায় অংশ নিতেই তারা আসছেন।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক ও জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম এবং ফেডারেশনের কোষাধ্যক্ষ সাবেক তারকা ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম এমন তথ্য জানিয়েছেন।

জানা গেছে, ‘মুজিববর্ষে’ উপলক্ষে টেনিসের তিনটি কর্মসূচি আয়োজনের পরিকল্পনা নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। সেগুলো হলো- বঙ্গবন্ধু আন্তর্জাতিক টেনিস প্রতিযোগিতা, বঙ্গবন্ধু জাতীয় টেনিস কার্নিভাল এবং বঙ্গবন্ধু গোল্ডকাপ জাতীয় টেনিস প্রতিযোগিতা। 

এছাড়াও একটি প্রিমিয়ার লিগ টুর্ণামেন্টও আয়োজন করতে যাচ্ছে ফেডারেশন। ‘বঙ্গবন্ধু প্রিমিয়ার টেনিস লিগ’ নামের এই আয়োজনই হতে যাচ্ছে ‘মুজিবর্ষে’ টেনিসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট। এটিই হবে দেশে টেনিসের প্রথম কোনও লিগ।

এ বিষয়ে শেখ মোহাম্মদ আসলাম জানান, এ লিগে আমন্ত্রিত দল হিসে অংশ নেবে মোহামেডান, আবাহনী, ব্রাদার্স ইউনিয়ন, ওয়ারি ক্লাব ও আজাদ স্পোর্টিং ক্লাব। লিগকে আকর্ষণীয় করতেই দেশের জনপ্রিয় ক্লাব দুটিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তারা খেলবে বলে সম্মতিও দিয়েছে।’

সবমিলিয়ে ২৪টি দল নিয়ে এই লিগ আয়োজন করার পরিকল্পনা টেনিস ফেডারেশনের। যার প্রতিটি দলকেই দেয়া হবে অংশগ্রহণ ফি। চ্যাম্পিয়ন দলের জন্য প্রাইজমানি থাকছে ৫ লাখ টাকা, আর রানার্সআপ দল পাবে ৩ লাখ। আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে লিগের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. মাসুদ করিম।

এদিকে, এ উদ্বোধনী অনুষ্ঠান ঘিরেই ফেডারেশন নিয়েছে মহা পরিকল্পনা। যাতে বিশ্বের কয়েকজন টেনিস তারকাকে আনার পরিকল্পনা করেছে ফেডারেশন। মাসুদ করিম বলেন, ‘আমরা কয়েকটি নাম নিয়ে কাজ করছি। যারা বর্তমানে খেলছেন তাদের আনা মুশকিল। তবে খেলা ছেড়ে দিয়েছেন এমন বিশ্ব তারকা কিংবা আমাদের এ অঞ্চলের কোনও সুপারস্টারকে আমরা উদ্বোধনী অনুষ্ঠানে আনার চেষ্টা করবো।’

তাদের মধ্যে আছেন জার্মানির সাবেক টেনিস তারকা স্টেফি গ্রাফ, রাশিয়ার মারিয়া শারাপোভা এবং ভারতের সানিয়া মির্জার নাম। পরিস্কার করে বলতে না চাইলেও মাসুদ করিম বলেন, ‘মারিয়া শারাপোভাকে আনাটা অনেক কঠিন কাজ আমরা জানি। তবে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের মাধ্যমে আমরা চেষ্টা করবো।’

তিনি আরও বলেন, ‘আসলে বিস্তারিত আলোচনা সম্ভব হয়নি। তবে আমরা কাদের আনতে চাই সে বিষয়ে একটা অফিসিয়াল প্রস্তাবনা পাঠাতে বলেছেন তারা। আমরা বসে ঠিক করবো কাকে কাকে আনা সম্ভব। সেভাবেই নামগুলো পাঠাবো তাদের কাছে। সব কিছুই নির্ভর করছে অর্থ আর যাকে চাইবো তার সিডিউলের ওপর।’

তবে শেষ পর্যন্ত যা-ই হোক না কেন, ফেডারেশন এক বা একাধিক সাবেক সুপারস্টার এনেই লিগের উদ্বোধনী অনুষষ্ঠানকে আকর্ষণীয় করতে চাইছে এটা নিশ্চিত।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি