ঢাকা, রবিবার   ২৫ সেপ্টেম্বর ২০২২

ইংল্যান্ডকে উড়িয়ে ওয়ানডে সিরিজে এগিয়ে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৪, ২৪ মার্চ ২০২১

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডকে উড়িয়ে এগিয়ে গেল ভারত। ধাওয়ান, কোহলি, রাহুল ও ক্রুনাল পান্ডিয়ার অর্ধশতকে ৩১৭ রানের বড় পুঁজি পায় টিম ইন্ডিয়া। রান তাড়া করতে নেমে ব্যাটে ঝড় তোলে ইংল্যান্ডের বেয়ারস্টো ও জেসন রয়। এই জুটি প্রথম ১৫ ওভারে ১৩৫ রান তুললেও মধ্যভাগের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচটি হেরে যায় ইংলিশরা।

মঙ্গলবার মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। শিখর ধাওয়ানের ৯৮, বিরাট কোহলির ৫৬, রাহুলের ৬২ ও ক্রুনাল পান্ডিয়ার ৫৮ রানে ভারতের স্কোর দাঁড়ায় ৩১৭। এই টার্গেটে নেমে ২৫১ রানে গুটিযে যায় ইংল্যান্ড। তাতে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে শুরুটা হার দিয়ে শুরু হলেও ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৬৬ রানের জয় পায় কোহলিরা। 

অভিষেকেই নজর কাড়েন টিম ইন্ডিয়ার দুই তরুণ। প্রথমে ব্যাট হাতে ঝড়ো হাফ-সেঞ্চুরি করেন ক্রুনাল পান্ডিয়া। পরে বল হাতে চার উইকেট নিয়ে ভারতকে বড় ব্যবধানে জয়ে এনে দেন কৃষ্ণা।

৩১৮ রান তাড়া করে পঞ্চাশ ওভার খেলতে পারেনি ইংল্যান্ড। ৪৩ ওভারের প্রথম ডেলিভারিতেই টম কারেনকে আউট করে ইংল্যান্ড ইনিংসের ইতি টানেন অভিষেককারী ডানহাতি পেসার কৃষ্ণা। 

ইংল্যান্ডের ইনিংসে সর্বোচ্চ ৯৪ রান করেন ওপেনার জনি বেয়ারস্টো। ওপেনিংয়ে জেসন রয়ের সঙ্গে মাত্র ১৪.২ ওভারে ১৩৫ রান তুলে বিরাট কোহলির কপালে ভাঁজ ফেলে দিয়েছিলেন তিনি। কিন্তু তিনি আউট হওয়ার পর আর কোনও ইংল্যান্ড ব্যাটসম্যান দাঁড়াতে পারেনি। ইংল্যান্ড ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর জেসন রয়ের ৪৬ রান।

৮.১ ওভারে ৫৪ রান খরচ করে চার উইকেট তুলে নেন কৃষ্ণা। প্রথমে রান খরচ করলেও দারুণ প্রত্যাবর্তন করেন শার্দুল ঠাকুর। ৬ ওভারে মাত্র ৩৭ রান দিয়ে তিনটি উইকেট নেন তিনি। ৯ ওভারে মাত্র ৩০ রান দিয়ে দুটি উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত ৯৮ রানের ইনিংস খেলেন ধাওয়ান। মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি থেকে বঞ্চিত হন এই বাঁহাতি ওপেনার। তবে ভারতের শুরুটা ছিল সাবধানী। পাওয়ার প্লের ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে তারা তোলে ৩৯ রান। ১৬তম ওভারে এসে ভাঙে তাদের ৬৪ রানের উদ্বোধনী জুটি। বেন স্টোকসের বলে কট বিহাইন্ড হন ২৮ রান করা রোহিত শর্মা।

কোহলি ও ধাওয়ানের ব্যাটে এগোতে থাকে ভারত। দ্রুত রান বাড়াতে থাকেন কোহলি। ৫০ বলে ফিফটি ছোঁয়ার পর বেশিদূর যেতে পারেননি ভারত অধিনায়ক। ৬ চারে ৫৬ রান করে মার্ক উডের বলে ধরা পড়েন ডিপ স্কয়ার লেগে। তাতে ভাঙে ১০৫ রানের জুটি।

ধাওয়ান অলরাউন্ডার স্টোকসের শর্ট বলে পুল করতে গিয়ে ধরা পড়েন মিড উইকেটে। থামে তার ১০৬ বলে ৯৮ রানের ইনিংস। স্টোকস পরে দ্রুত ফেরান হার্দিক পান্ডিয়াকে। ৩৬ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে কিছুটা বিপদে পড়া দলের হাল ধরেন রাহুল ও ক্রুনাল। দুজনেই খেলতে থাকেন হাত খুলে।

বিধ্বংসী ব্যাটিংয়ে ২৬ বলে ফিফটি তুলে নেন অভিষিক্ত ক্রুনাল। ওয়ানডেতে দ্রুততম পঞ্চাশ রানের রেকর্ড গড়েন ক্রুনাল। আর রাহুলের ফিফটি আসে ৩৯ বলে। এই কিপার-ব্যাটসম্যান অপরাজিত ছিলেন চারটি করে চার-ছক্কায় ৪৩ বলে ৬২ রান নিয়ে। আর ক্রুনাল ৩১ বল খেলে অপরাজিত ৭ চার ও ২ ছক্কায় ৫৮ রানে।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন শিখর ধাওয়ান। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী শুক্রবার (২৬ মার্চ)।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি