ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

হারারে টেস্ট: প্রথম দিন ৮ উইকেটে ২৯৪ সংগ্রহ বাংলাদেশের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৭, ৮ জুলাই ২০২১ | আপডেট: ১০:১৬, ৮ জুলাই ২০২১

জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের প্রথম দিনে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ২৯৪ রান। প্রথম দিনের নায়ক লিটন দাস। ডুবতে থাকা দল উদ্ধার হয় তার ব্যাটে। কিন্তু অল্পের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন লিটন। ৯৫ রানে থামে তার ইনিংস। তবে এখনও টিকে আছে মাহমুদউল্লাহ। 

হারারের উইকেটে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৮ রান তুলতেই ২ উইকেট নেই। দিনের শুরুতেই অস্বস্তি। তবে শুরুর জড়তা কেটে গেছে দিন শেষের স্কোরে। ১৩২ রানে ৬ উইকেট হারানো দল দিন শেষে ৮ উইকেটে তুলেছে ২৯৪ রান। 

লিটনের অনবদ্য ৯৫ ও মাহমুদউল্লাহর অপরাজিত ৫৪ রানের ইনিংসে ফেরে স্বস্তি। এর আগে মুমিনুলের ৭০ রান বড় আশা দেখালেও দলপতি ইনিংস বড় করতে পারেননি। 

লিটন ও মাহমুদউল্লাহর সপ্তম উইকেটে ১৩৮ রানের জুটির আগে মুমিনুল ও সাদমান শুরুতেই ২ উইকেট হারানোর পর ৬০ রান যোগ করেন। বিরতির পর অভিজ্ঞ মুমিনুল-মুশফিকের জুটিটির দিকে তাকিয়ে ছিলেন সমর্থকরা। কিন্তু হতাশ করেন মুশফিক।

মুজারবানির তৃতীয় শিকার হন টাইগার দলের অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান। লাইন বুঝতে না পেরে হাত উঁচু করে বলটি ছেড়ে দিতে চেয়েছিলেন মুশফিক, কিন্তু সেটি আঘাত হানে প্যাডে। আবেদনে সঙ্গে সঙ্গে আঙুল তুলে দেন আম্পায়ার। মুশফিক খুব একটা খুশি ছিলেন না, কিন্তু রিভিউ না থাকায় ১১ রানেই থামতে হয় তাকে।

এরপরের ওভারেই উইকেট বিলিয়ে দেন সাকিব আল হাসান। নিয়াচির বাইরে থাকা বলটি স্কোয়ার ড্রাইভ করতে গিয়ে এজ হয়ে উইকেটকিপারের গ্লাভসে ধরা পড়েন বিশ্বসেরা অলরাউন্ডার, করেন ৩ রান। ১০৯ রানেই ৫ উইকেট হারায় বাংলাদেশ।

এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান আউট হওয়ার আগেই অবশ্য হাফসেঞ্চুরি তুলে নেন অধিনায়ক মুমিনুল। ইনিংসের ২৭তম ওভারে মুজারবানিকে স্কয়ার লেগ দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের ১৪তম ফিফটি পূরণ করেন টাইগার দলপতি।

লিটন দাসকে সঙ্গে নিয়ে একটি জুটিও গড়তে যাচ্ছিলেন। কিন্তু তারই ভুলে বড় হয়নি জুটিটি। নিয়াচিকে কাট করতে গিয়ে গালিতে ক্যাচ হন মুমিনুল। ৯২ বলে গড়ে তার ৭০ রানের ইনিংসটিতে ছিল ১৩টি বাউন্ডারির মার।

এরপর দলের হাল ধরেন মাহমুদউল্লাহ আর লিটন দাস। দুজনই দেখেশুনে খেলে দলকে এগিয়ে নিতে থাকেন। মিলটন শাম্বাকে দারুণ এক স্লগ সুইপে বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের নবম ফিফটি তুলে নেন লিটন, সেই সঙ্গে বাংলাদেশকেও ছুঁইয়ে দেন দুইশর ঘর।

মাহমুদউল্লাহ আর লিটন দাসের এই জুটি অনেকটা সময় দলকে ভরসা দিয়েছে। ১৩৮ রানের এই জুটিটি শেষ পর্যন্ত ভেঙেছেন ডোনাল্ড তিরিপানো। লিটন সেঞ্চুরির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ভুল শট খেলে বসেন। তিরিপানোর শর্ট বল দেখে লোভ সামলাতে পারেননি। করেন পুল, আর ফাইন লেগে ফিল্ডার নিয়াচি দৌড়ে এসে লুভে নেন দারুণ এক ক্যাচ। ১৪৭ বলে লিটনের ৯৫ রানের চোখ ধাঁধানো ইনিংসটিতে ছিল ১৩টি বাউন্ডারির মার।

লিটনকে হারানোর রেশ মিলিয়ে যেতে না যেতেই মেহেদী হাসান মিরাজ প্রথম বলে এলবিডব্লিউর শিকার হন। তবে, তাসকিন ঠেকিয়ে দেন ডোনাল্ড টিরিপানোর হ্যাটট্রিক বল। 

নিজের ৫০তম টেস্টে মাহমুদউল্লাহ অপরাজিত ৫৪ রানে। আলোক স্বল্পতায় খেলা শেষ হয় ৭ ওভার আগে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৮৩ ওভারে ২৯৪/৮ (সাইফ ০, সাদমান ২৩, শান্ত ২, মুমিনুল ৭০, মুশফিক ১১, সাকিব ৩, লিটন ৯৫, মাহমুদউল্লাহ ৫৪*, মিরাজ ০, তাসকিন ১৩*, মুজারাবানি ১৬-৩-৪৮-৩, এনগারাভা ১৫-৫-৩৬-১, টিরিপানো ১৩-৪-৩৬-২, নিয়াউচি ১২-১-৬৯-২, মায়ার্স ৩-১-১৩-০, শুম্বা ১৮-৪-৫৩-০, কাইয়া ৬-০-২৭-০)।'

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি