ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

এক নজরে কোপা আমেরিকায় ট্রফি জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৮, ১০ জুলাই ২০২১

কোপা আমেরিকা টুর্নামেন্টের হাই ভোল্টেজ ফাইনাল ম্যাচ আগামীকাল সকালে। বাংলাদেশ সময় রোববার ভোর ৬টায় ব্রাজিলের আইকনিক মারাকানা স্টেডিয়ামে ট্রফি জয়ের লড়াইয়ে নামবে মেসি-নেইমাররা।

ইতোমধ্যে অপরাজিত দল হিসেবেই টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। অপরদিকে বেশ দাপুটে প্রদর্শনি উপহার দিয়েই দক্ষিণ আমেরিকার প্রাচীনতম এই টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল।

কোপা আমেরিকায় সর্বোচ্চ ১৫ আসরের ট্রফি ঘরে তুলেছে উরুগুয়ে। তাদের চেয়ে একটি কম জয় করেছে আর্জেন্টিনা। কাল যদি ব্রাজিলকে হারাতে পারে তাহলে ১৫টি ট্রফি নিয়ে উরুগুয়ের রেকর্ড স্পর্ষ করবে আলবিসেলেস্তারা। 

৯টি ট্রফি নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। তারাও চাইবে তাদের জয়ের ধারা অব্যাহত রাখতে। ঘরের মাঠের সুবিধা নিয়ে কিছুটা হলেও এগিয়ে থাকবে তিতের দল।

১৪ বছর পর ফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল। ২০০৭ সালে শেষবার কোপার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। সেবার আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। ২০১৯ সালের কোপা আমেরিকা টুর্নামেন্টের সেমিফাইনালেও আর্জেন্টিনাকে ২-০ গোলে হারায় ব্রাজিল। 

তবে, পাঁচবার বিশ্বকাপজয়ী ব্রাজিল এবং দু’বার জয়ী আর্জেন্টিনার মধ্যে লড়াইয়ে কোপা আমেরিকায় এগিয়ে আছে আর্জেন্টিনা। তবে, সব ধরনের প্রতিযোগিতামূলক ম্যাচে ১০৭ বার মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। যেখানে ৪৮ বার জয় পেয়েছে ব্রাজিল, আর ৩৪টি ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা। ২৫টি ম্যাচ হয়েছে ড্র।

একনজরে কোপা আমেরিকার ট্রফি জয়

দেশ                           ট্রফি
১.     উরুগুয়ে               ১৫টি
২.     আর্জেন্টিনা          ১৪টি
৩.     ব্রাজিল                  ৯টি
৪.     প্যারাগুয়ে               ২টি
৫.     চিলি                      ২টি
৬.     পেরু                     ২টি
৭.     কলম্বিয়া                  ১টি
৮.     বলিভিয়া                 ১টি

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি