ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জিম্বাবুয়েকে ৪৭৭ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৮, ১০ জুলাই ২০২১

হারারেতে জিম্বাবুয়ের বিরুদ্ধে রীতিমত টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট করেছেন বাংলাদেশে দুই টপ অর্ডার সাদমান ইসলাম এবং নাজমুল হোসেন শান্ত। প্রথম ইনিংসে ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসে টপ অর্ডাররা ব্যাটিংয়ে ঝড় তোলে। সেই সুবাধে হারারের টেস্টের চতুর্থ দিনে জিম্বাবুয়েকে চতুর্থ ইনিংসে ৪৭৭ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে ১৯২ রানের লিড পাওয়া বাংলাদেশ শনিবার দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে ১ উইকেটে ২৮৪ রান নিয়ে। এই প্রথম ক্যারিয়ারে তিন অঙ্কের জাদুকরি স্বাদ সাদমান পেয়েছেন, শান্ত দ্বিতীয়বার। দুজনের সেঞ্চুরির ধরন যদিও দুই রকম। তবে কার্যকর দুটি ইনিংসই। সাদমান ৯ চারে ১৯৬ বলে ১১৫ করে অপরাজিত থেকে যান। আর ব্যাটিংয়ে ৫ চার ও ৬ ছক্কায় শান্ত অপরাজিত ১১৮ বলে ১১৭ রান করে।

দুজনের অবিচ্ছিন্ন জুটি রান ১৯৬, দ্বিতীয় উইকেটে যা দেশের বাইরে বাংলাদেশের সর্বোচ্চ।

এই দু’জনের সেঞ্চুরি পূরণ হওয়ার পরপরই ইনিংস ঘোষণা করেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক এবং স্বাগতিক জিম্বাবুয়ের সামনে জয়ের জন্য ৪৭৭ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছেন।

এর আগে হারারে টেস্টের চতুর্থ দিনে দলীয় স্কোরে ৪৫ রান যোগ করতেই উইকেট হারায় বাংলাদেশ। ফিরে গেছেন প্রথম ফিফটি না পাওয়া ওপেনার সাইফ হাসান। যাতে দলীয় ৮৮ রানে বাংলাদেশের প্রথম উইকেট পতন ঘটাতে সক্ষম হয় জিম্বাবুয়ে।

রিচার্ড নাগারাভার বলে গালিতে থাকা ডিওন মায়ের্সের হাতে ক্যাচ দেয়ার আগে ৯৫ বলে ৪৩ রান আসে সাইফের ব্যাট থেকে। ছয়টি চার দিয়ে ইনিংসটি সাজান ডানহাতি এই ব্যাটসম্যান। তার বিদায়ে ক্রিজে এসে সাদমানের সঙ্গে যোগ দেন বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসাইন শান্ত।

এর আগে সফরে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে মাহমুদউল্লাহর ক্যারিয়ার সেরা শতকে বাংলাদেশের দেয়া ৪৬৮ রানের জবাবে ব্যাট করতে নেমে মিরাজ-সাকিবের ঘূর্ণিতে ২৭৬ রানে অল-আউট হয় জিম্বাবুয়ে। ফলে হারারে স্পোর্টস ক্লাবে ১৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে টাইগাররা। সাদমান ইসলাম ও সাইফ হাসানের ব্যাটে ভর করে তৃতীয় দিন শেষ করে সফরকারীরা। 

দুই ওপেনারের জুটি থেকে আসে ৪৫ রান। বাংলাদেশ লিড নেয় ২৩৭ রানের। তৃতীয় দিন শেষে সাদমান ২২ ও সাইফ অপরাজিত ছিলেন ২০ রানে। চতুর্থ দিনে সাবধানী শুরু করেন এই দুই ওপেনার।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৪৬৮

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ২৭৬

বাংলাদেশ ২য় ইনিংস: (আগের দিন ৪৫/০) ৬৭.৪ ওভারে ২৮৪/১ (ডি.)(সাদমান ১১৫*, সাইফ ৪৩, শান্ত ১১৭*; মুজারাবানি ১২-৪-২৭-০, এনগারাভা ৯-০-৩৬-১, টিরিপানো ১১-২-৩৩-০, নিয়াউচি ১০-১-৩৬-০, শুম্বা ১২.৪-০-৬৭-০, কাইয়া ১৩-২-৮৪-০)।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি