ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

পর্দা নামল টোকিও অলিম্পিকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:২৬, ৯ আগস্ট ২০২১

অবশেষে ইতিহাসের সবচেয়ে ‘চ্যালেঞ্জিং’ অলিম্পিকের পর্দা নামল। জাপানের ৬৮ হাজার আসনের দর্শক শূন্য অলিম্পিক স্টেডিয়ামে গেমসের সমাপ্তি ঘোষণার সময় করোনা মহামারি চলাকালে এই আয়োজনকে ‘অভূতপূর্ব’ বলে উল্লেখ করা হয়। এসময় প্যারিসের মেয়র অ্যানে হিদালগোর কাছে ২০২৪ অলিম্পিকের পতাকা হস্তান্তরের দৃশ্য সরাসরি প্রদর্শন করা হয়। 

রোববার (৮ আগস্ট) টোকিও অলিম্পিকের সমাপ্তি ঘোষণা করেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান থমাস বাখ।

তিনি বলেন, ‘এই কঠিন পরিস্থিতিতে আমরা দুর্বিসহ সময় পার করছি। আপনারা বিশ্বের সবচেয়ে মূল্যবান একটি বিষয় উপহার দিয়েছেন। সেটি হচ্ছে ‘আশা’। আজ আমি সবচেয়ে চ্যালেঞ্জিং আসর ৩২তম অলিম্পিয়াড টোকিও অলিম্পিকের সমাপ্তি ঘোষণা করছি।’

তবে আলাদা বৈশিষ্ট্যের এই গেমসটির সমাপনি অনুষ্ঠানে স্টেডিয়ামটি ছিল অনেকটাই ফাঁকা। সেখানে শুধুমাত্র কিছু সংখ্যক অ্যাথলেট, কর্মকর্তা ও গণমাধ্যম কর্মী। অলিম্পিক ভিলেজে কঠিন জৈব সুরক্ষা বলয়ে অবস্থান করেছেন অ্যাথলেটরা। এ সময় সামাজিক দূরত্ব রক্ষার পাশাপাশি শুধুমাত্র খাওয়া, ঘুমানো, অনুশীলন ও প্রতিযোগিতায় অংশগ্রহণের সময় মাস্ক পরিধান থেকে নিষ্ক্রিতি পেয়েছে অ্যাথলেটরা। বাকী সময় তাদেরকে মাস্ক পরেই থাকতে হয়েছে।    
রোববার সমাপনি দিনের সেরা ইভেন্ট ছিল পুরুষদের ম্যারাথন। সেখানে শ্রেষ্ঠত্ব অর্জন করেন কেনিয়ার এলিউড কিপচোজে। রিও অলিম্পিকের কাছাকাছি সময় নিয়ে টোকিওর স্বর্ণ নিজের করে নেন এই দৌঁড়বিদ। পদক তালিকায় চীনকে পেছনে ফেলে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে যুক্তরাষ্ট্র। কারণ শেষ দিনে ভলিবল, ট্র্যাক সাইক্লিং ও বাস্কেটবল ইভেন্টের স্বর্ণ পদক জয় করে যুক্তরাষ্ট্র। ফলে ৩৯টি স্বর্ণ পদক জয় করে মার্কিনীরা। চীনের চেয়ে একটি স্বর্ণ পদক বেশি তাদের। 

এদিকে নানান প্রতিকূলতার মধ্যে অলিম্পিক আয়োজন করতে হয়েছে জাপানকে। দেশটির জনগণও শুরুতে এই গেমস আয়োজনে সায় দেয়নি। তারপরও তারা রেকর্ড সংখ্যক ২৭টি স্বর্ণ পদক জয় করে তাঁক লাগিয়ে দিয়েছে। জায়গা করে নিয়েছে পদক তালিকার তৃতীয় স্থানে। ২২টি পদক নিয়ে তালিকার চতুর্থ স্থান লাভ করে যুক্তরাজ্য। ডোপিংয়ের কারণে নিষেধাজ্ঞার কবলে পড়া রাশিয়ার পদক সংখ্যা ২০টি। তারা জায়গা পেয়েছে তালিকার পঞ্চম স্থানে।
 
সর্বাধিক টীকা নেয়া অলিম্পিকের অ্যাথলেট ও কর্মকর্তাদের মধ্যেও ৪৩০টি করোনা পজিটিভের কেস ধরা পড়েছিল। এদের মধ্য্যে ৩২টি ঘটনা ঘটেছে অলিম্পিক ভিলেজে।

উদ্বোধনীর সময় প্রজ্জলন করা মশাল নিভিয়ে ইতি টানা হয় টোকিও অলিম্পিকের। অলিম্পিকের এই মশাল ফের প্রজ্জলিত হবে পরবর্তী ভেন্যু প্যারিসে। উদ্ধোধনী অনুষ্ঠানের তুলনায় সমাপনী অনুষ্ঠানকে আরো বেশি জমকালো করার পরিকল্পনা ছিল আগে থেকেই। তবে সেটিকে কিছুটা বাধাগ্রস্ত করেছে সমাপনি দিনের বৃষ্টি।
 
টোকিওর স্থানীয় সময় রাত আটটায় শুরু হয় সমাপনি অনুষ্ঠান। কোভিড পরিস্থিতির কারণে গেম শেষ হবার ৪৮ ঘন্টার মধ্যে অ্যাথলিটদের ভেন্যু ছাড়ার নির্দেশনা থাকায় তুলনামূলকভাবে কম সংখ্যক অ্যাথলেট অংশ নিতে পেরেছে সমাপনি অনুষ্ঠানে।

স্টেডিয়ামের মাঝখানে করা বৃত্তে প্রতিটি দেশের পতাকাবাহকদের প্রবেশ দিয়ে শুরু হয় অনুষ্ঠান। যেসব দেশের প্রতিনিধিরা ছিলেন না, সেসব দেশের পতাকা বহন করেছেন স্বেচ্ছাসেবকরা।

একে একে মাঠে প্রবেশ করেন বিভিন্ন দেশের অ্যাথলেটরা। নেচে-গেয়ে, ছবি তুলে মুহূর্তগুলো ফ্রেমবন্দী করতেই ব্যস্ত ছিলেন তারা। আলো-আধারি আবহে প্রতিটি দেশের পতাকার রং ফুটিয়ে তোলা হয় ভার্চুয়ালি। এরপর সুর-গানের তালে বিভিন্ন খেলা, কসরত তুলে ধরে জাপনিরা। সমাপনী অনুষ্ঠানে পদক তুলে দেওয়া হয় ম্যারাথনের বিজয়ীদের হাতে।

এ সময় মহাশূন্যে বিউগল বাজানোর দৃশ্য দেখানো হয়। এরপর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ভিডিও বার্তাও উপস্থাপন করা হয়। এসময় প্যারিসে বিমানে তিন রঙের ধোঁয়া উড়িয়ে আঁকা ফ্রান্সের পতাকা বানানোর দৃশ্যও সরাসরি উপস্থাপন করা হয় জায়ান্ট পর্দায়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি