ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

৭৪ বছর পর ফিরেই আর্সেনালকে হারাল ব্রেন্টফোর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ১৪ আগস্ট ২০২১

নজরকাড়া পারফরম্যান্সে ৭৪ বছর পর ঐতিহাসিক জয় পেয়েছে ব্রেন্টফোর্ড। সবশেষ ১৯৪৬-৪৭ সালে ইংল্যান্ডের শীর্ষ লিগে খেলেছিল তারা। এরপর গেল ৭৩ বছরে আর সুযোগ হয়নি। এবার ইংলিশ প্রিমিয়ার লিগ সুযোগ করে নিয়েই ব্রেন্টফোর্ড ২-০ গোলে হারিয়ে দিয়েছে আর্সেনালকে। 

শুক্রবার (১৩ আগস্ট) রাতে প্রথম ম্যাচে আর্সেনালের মুখোমুখি হয় ব্রেন্টফোর্ড। দুই অর্ধে দুটি গোল করে গার্নার্সদের ২-০ হারিয়ে দিয়েছে তারা। সের্হি কানোস দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন ক্রিশ্চিয়ান নোয়াকো।

রূপকথার এক জয় দিয়ে নতুন করে শুরু হলো ব্রেন্টফোর্ডের। ঠিক উল্টো অভিজ্ঞতা আর্সেনালের। মিকেল আর্তেতার দলের আসর শুরু হলো বাজে এক হার দিয়ে। ম্যাচের আগে আর্তেতা বলেছিলেন, এটা তারুণ্য নির্ভর একটি দল, রোমাঞ্চে ভরা এবং প্রাণশক্তিতে পূর্ণ। তবে তার ছাপ রাখতে পারেননি তার খেলোয়াড়রা। পিয়েরে-এমেরিক অবামেয়াংসহ অভিজ্ঞ খেলোয়াড়দের অভাব ঠিকই টের পেয়েছে সফরকারীরা।

পশ্চিম লন্ডনের কমিউনিটি স্টেডিয়ামে ম্যাচের ২২ মিনিটেই এগিয়ে যায় ব্রেন্টফোর্ড। এ সময় আর্সেনালের রক্ষণভাগের ক্লিয়ার করা বল বক্সের সামনে পেয়ে যান ব্রেন্টফোর্ডের এক খেলোয়াড়। তিনি বামদিকে বাড়িয়ে দেন সের্হি কানোসকে। কানোস বল নিয়ে ঢুকে পড়েন ডি বক্সে। নেন আড়াআড়ি শট। 

সেটা বক্সের মধ্যে থাকা সবাইকে ফাঁকি দিয়ে জালে জড়ায়। হয়ে যায় প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের প্রথম গোল। এগিয়ে যায় তারা। ২৭ হাজার ১১০ দিন পর শীর্ষ লিগে গোল, খুশিতে যেন আত্মহারা হয়ে যান ব্রেন্টফোর্ডের সমর্থকরা।

৩১তম মিনিটে ভাইয়ান এমবিউমোর শট একটুর জন্য লক্ষ্যে না থাকায় ব্যবধান বাড়েনি। ৪৪তম মিনিটে ইভান টনির চমৎকার ক্রসে একটুর জন্য পা ছোঁয়াতে পারেননি ভিটালি জানেল্ট। সে যাত্রায় বেঁচে যায় আর্সেনাল।

প্রিমিয়ার লিগে পিছিয়ে থেকে বিরতিতে যাওয়ার আগের ১৫ ম্যাচেই হারা আর্সেনাল ঘুরে দাঁড়াতে পারেনি দ্বিতীয়ার্ধে। তবে ৬৫তম মিনিটে সমতা প্রায় ফিরিয়েই ফেলছিলেন গাব্রিয়েল মার্তিনেলি। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ফ্লিক একটুর জন্য লক্ষ্যে থাকেনি। এরপর খুব বেশি সুযোগ পায়নি আর্সেনাল।

৭৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন নোয়াকো। লম্বা থ্রো ইন ডি-বক্সে হেড করে ক্লিয়ার করার চেষ্টায় কাছের পোস্ট মাথা ছোঁয়াতে পারেননি ক্যালাম চেম্বার্স। দূরের পোস্টেও কেউ পারেননি ক্লিয়ার করতে। ছুটে গিয়ে চমৎকার ফিনিশিংয়ে জাল খুঁজে নেন নোয়াকো।

৮৮তম মিনিটে নিকোলাস পেপের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে জাল অক্ষত রাখেন ব্রেন্টফোর্ড গোলরক্ষক। এক যুগের মধ্যে প্রথম দল হিসেবে প্রিমিয়ার লিগে অভিষেকে ঘরের মাঠে জয়ের খুশিতে মাঠ ছাড়ে দলটি। 

এর আগে ইংল্যান্ডের শীর্ষ লিগে এই দুই দলের শেষ দেখা হয়েছিল সেই ১৯৪৭ সালে! যে কোনো প্রতিযোগিতা হিসেবে শেষ দেখা হয়েছিল তিন বছর আগে, লিগ কাপের তৃতীয় রাউন্ডে। তখন ব্রেন্টফোর্ডের বিপক্ষে দুই ম্যাচেই জিতেছিল আর্সেনাল।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি