ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫১, ৩ নভেম্বর ২০২১

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যন্ডের কাছে হেরে সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেছে ভারতীয় ক্রিকেট দলের। সেমিতে খেলতে হলে গ্রুপ পর্বে শেষ তিন ম্যাচ জিতলেই হবে না সেই সাথে আফগানিস্তান-নিউজিল্যান্ডের ম্যাচে কিউইদের হার কামনা করতে হবে টিম ইন্ডিয়াকে। এমন সমীকরণ মাথায় নিয়ে তৃতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত।

আজ বুধবার আবু ধাবিতে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ভারত-আফগানিস্তান ম্যাচটি।

অন্যদিকে ৩ ম্যাচে ২ জয় নিয়ে সেমিফাইনালের পথে বেশ ভালোভাবেই টিকে আছে আফগানরা। বিধ্বস্ত ভারতের বিপক্ষে জয় তুলে এবার শেষ চারের দ্বারপ্রান্তে পৌঁছাতে চায় আফগানিস্তান।

পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের পরাজয় দিয়ে দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছিলো ভারত। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম পাকিস্তানের কাছে হারে ভারত। নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বোলাদের কাছে অসহায় আত্মসমর্পন করে কোহলিরা। ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ১১০ রান করতে পারে ভারত। ১১১ রানের টার্গেট সহজেই টপকে যায় নিউজিল্যান্ড।

টানা দুই হারে সেমিফাইনালে খেলার পথ কঠিন হয়ে পড়েছে ভারতের। তবে অধিনায়ক বিরাট কোহলির মতে, এখনো সব শেষ হয়ে যায়নি। শেষ চারে খেলার সুযোগ আছে তার দলের। কোহলি বলেন, ‘আমাদের আশা এখনও শেষ হয়নি। গ্রুপ পর্বে আরও অনেক ম্যাচ আছে। তবে আমাদের জয় পেতে হবে এবং এজন্য ব্যাটার ও বোলারদের জ্বলে উঠতে হবে।’

অন্যদিকে সুপার টুয়েলভে স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানের বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হেরে যায় তারা। তবে তৃতীয় ম্যাচে আবারও জয়ের দেখা পায় আফগানরা। নামিবিয়ার বিপক্ষে ৬২ রানের জয় পায় তারা। ওই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আফগানিস্তানের সাবেক ও এই ফরম্যাটের সফল অধিনায়ক আসগর আফগান।

আসগরের অবসরের স্মৃতিকে পেছনে ফেলে, এবার ভারতের বিপক্ষেও জয়ের ধারায় থাকায় চায় আফগানিস্তান শিবির। অধিনায়ক মোহাম্মদ নবি বলেন, ‘প্রথম দুই ম্যাচ হেরে ভারত চাপে রয়েছে। ঘুড়ে দাঁড়াতে মরিয়া হয়ে আছে তারা। আমাদের সতর্ক থাকতে হবে এবং জয়ের জন্যই খেলতে হবে।’

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দু’বার মুখোমুখি হয়েছিলো ভারত ও আফগানিস্তান। দু’বারই বিশ্বকাপের মঞ্চে। ২০১০ ও ২০১২ সালে। আর দু’বারই জয় পেয়েছে ভারত।

দুই দলের সম্ভাব্য একাদশ

ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, শারদুল ঠাকুর, বরুণ চক্রবর্তী, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার এবং মোহাম্মদ শামি।

আফগানিস্তান: মোহাম্মদ নবি (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান গনি, মোহাম্মদ শাহজাদ, হাসমতউল্লাহ শাহিদী, গুলবাদিন নায়েব, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, রশিদ খান, মুজিব উর রহমান, হামিদ হাসান, ফরিদ আহমেদ মালিক ও নবীন উল হক।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি