ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ থেকে কোন দল কত টাকা পেল?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৯, ১৫ নভেম্বর ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর সপ্তাহখানেক আগে পুরো টুর্নামেন্টের জন্য ৫৬ লাখ ডলারের প্রাইজমানি ঘোষণা করেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। স্বাভাবিকভাবেই সেই প্রাইজমানির সিংহভাগ বরাদ্দ ছিল চ্যাম্পিয়ন দলের জন্য। তবে অংশগ্রহণকারী প্রত্যেকটি দলের জন্যই বরাদ্দ রাখা হয়েছিল অর্থ।
 
জমজমাট ৪৫ ম্যাচের বিশ্বকাপের লড়াই শেষ। রোববার রাতে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের।

ফাইনালে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। শুধু বিশ্বকাপের শিরোপাই নয়, আইসিসির কাছ থেকে বড় অংকের প্রাইজমানিও ঘরে তুলেছে অসিরা। 

শুধুমাত্র চ্যাম্পিয়ন হওয়ার সুবাদেই তারা পেয়েছে ১৬ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় পৌনে ১৪ কোটি টাকার সমান। এর বাইরে সুপার টুয়েলভ রাউন্ডে চার ম্যাচ জয়ের প্রতিটির জন্য ছিল ৪০ হাজার করে মোট ১ লাখ ৬০ হাজার ডলার। 

অর্থাৎ সবমিলিয়ে বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়া পেয়েছে ১৭ কোটি ৬০ লাখ ডলার বা ১৫ কোটি টাকার বেশি।

ফাইনাল হেরে যাওয়া নিউজিল্যান্ডের আয়ও নেহায়েত কম নয়। রানার্সআপ হিসেবে তারা পেয়েছে ৮ লাখ ডলার। এর সঙ্গে যোগ হয়েছে সুপার টুয়েলভের চার জয়ের ১ লাখ ৬০ হাজার ডলার। অর্থাৎ সবমিলিয়ে কিউইরা পেয়েছে ৯ লাখ ৬০ হাজার ডলার বা সোয়া ৮ কোটি টাকা।

সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা পাচ্ছে ৪ লাখ ডলার করে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ৪২ লাখ টাকা।

তবে নিরাশ হতে হবে না সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়া বাকি দলগুলোকে। সুপার টুয়েলভে অংশ নেওয়া খেলা ১২ দলের প্রত্যেকেই পেল ৭০ হাজার ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৯ লাখ ৮৬ হাজার টাকা।

বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলা দলগুলোও প্রাইজমানি পেয়েছে। প্রতিটি দলই পেয়েছে ৪০ হাজার ডলার করে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ লাখ ২১ হাজার টাকার সমান।

এছাড়া প্রতিটি ম্যাচের বিজয়ী দল পেয়েছে ৪০ হাজার ডলার করে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ লাখ ২১ হাজার টাকা।

উল্লেখ্য, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব আরব আমিরাত ও প্রথম রাউন্ড ওমানে হলে এর আয়োজক ছিল ভারত।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি