ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

তামিমের সিংহাসন ছিনিয়ে নিলেন মুশফিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫১, ২৮ নভেম্বর ২০২১

মুশফিকুর রহিম

মুশফিকুর রহিম

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার তিনি। বলা ভালো, বাংলাদেশ ক্রিকেটের সোনালী অধ্যায়টা যে বিখ্যাত পঞ্চপাণ্ডবের হাত ধরে রচিত হয়েছে, তাদের অন্যতম তিনি। মাশরাফি ও মাহমুদউল্লাহর বিদায়ে এখনও অবশ্য তামিম-সাকিবের সঙ্গে টিকে আছেন তিনিও। 

বলছিলাম, মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিমের কথা। তামিম-সাকিবের সঙ্গে নিজেদের মধ্যেই শ্রেষ্ঠত্বের লড়াইটা নিয়মিত চলতে থাকে তিন বন্ধুর। তাঁদের এই 'সুস্থ প্রতিযোগিতা'টা অবশ্য দীর্ঘদিন ধরেই বর্তমান। 

এই যেমন- এবার সাদা পোশাকে দেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন মুশফিকুর রহিম। তিনি টপকে গেলেন দেশ সেরা ওপেনার তামিম ইকবালকে।

পাকিস্তানের বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসেই মাইলফলকটা নিজের দখলে নিলেন মুশফিক। অবশ্য চোট না পেলে তামিম ইকবালও খেলতেন এই টেস্টে। সেক্ষেত্রে হয়তো এটা ভিন্ন মাত্রাই পেত। 

যাইহোক, চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৮ম সেঞ্চুরির খুব কাছে গিয়েও ৯১ রানে আউট হওয়ায় তামিমকে তখন আর টপকানো হয়নি মুশফিকের। দ্বিতীয় ইনিংসে ৪৪ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে বাংলাদেশ দল যখন ফের ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন, তখন ব্যাট করতে নেমে এই কীর্তি গড়েন মুশফিক। দিনশেষে তিনি অপরাজিত ১২ রানে।

আর এতেই তিনি টপকে গেছেন তামিমকে। টাইগারদের হয়ে টেস্টে ৭৬ ম্যাচে ১৪০ ইনিংস খেলে মুশফিকের সংগ্রহ এখনও পর্যন্ত ৪ হাজার ৭৯৯ রান। গড় ৩৭.৩৯। 

আপাতত তাঁর থেকে ১০ রান পিছিয়ে পড়েছেন বাঁ-হাতি ওপেনার তামিম ইকবাল। তাঁর সংগ্রহ ৪ হাজার ৭৮৮। ৬৪ ম্যাচে ১২৩ ইনিংসে ব্যাট করে এই রান করেছেন তামিম। 

এই তালিকায় তিন নম্বরে রয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৫৮ ম্যাচের ১০৭ ইনিংসে ৩৯.৩৩ গড়ে তাঁর নামের পাশে রয়েছে ৩ হাজার ৯৩৩ রান। দ্বিতীয় টেস্টেই হয়তো মাঠে দেখা যেতে তামিম-সাকিবকে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি