ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

তৃতীয় স্থানে উঠে এল বার্সেলোনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪২, ৭ মার্চ ২০২২

পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত এলচেকে ২-১ গোলে হারিয়ে লা লিগা টেবিলের তৃতীয় স্থানে উঠে এল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। কঠিন লড়াইয়ে মেমফিস ডিপাইয়ের শেষদিকে পেনাল্টিতে নিশ্চিত হয় কাতালান জায়ান্টদের জয়। 

মার্টিনেজ ভালেরোর মাঠে ফিদেলের গোলে ৪৪ মিনিটে এগিয়ে গিয়েছিল স্বাগতিক এলচে। কিন্তু দ্বিতীয়ার্ধে দুই বদলী খেলোয়াড়ের গোলে দারুণ এক জয় উপহার পায় বার্সা। ফেরান তোরেস ৬০ মিনিটে পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়িয়ে সমতা আনেন। এরপর ৮২ মিনিটে ডিপাইয়ের স্পট কিকে জয় নিশ্চিত হয়। এলচের ডিফেন্ডার এন্টোনি বারাগানের হ্যান্ডবলে পেনাল্টি পায় বার্সা।

ম্যাচ শেষে বার্সা কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘এক সময় মনে হয়েছিল আমরা ম্যাচটি হারতে যাচ্ছি। কিন্তু এই ম্যাচে আমাদের হারার কথা নয়। আরো অনেক বেশী গোলের ব্যবধানে আমাদের জেতা উচিত ছিল।’

এদিকে, এই জয়ে এ্যাতলেটিকো মাদ্রিদের সঙ্গে সমান ৪৮ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে জাভির দল। দিনের শেষ ম্যাচে এ্যাতলেটিকো মাদ্রিদ ৩-১ গোলে রিয়াল বেটিসকে উড়িয়ে দিয়ে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট অর্জন করে। যাতে এ্যাতলেটিকোর থেকে দুই পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানেই থাকলো বেটিস। ম্যাচে জোড়া গোল করেন হুয়াও ফেলিক্স।

ডিসেম্বরের পর থেকে লিগে পরাজিত হয়নি বার্সেলোনা। ২০১৭ সালের পর প্রথমবারের মত পরপর তিন ম্যাচে চার গোল করার সুখকর স্মৃতি নিয়ে আত্মবিশ্বাসী বার্সেলোনা কাল মাঠে নেমেছিল। নভেম্বরে জাভি যখন বার্সেলোনার দায়িত্ব পান তখন টেবিলের নবম স্থানে থেকে একেবারেই হতাশাজনক অবস্থায় ছিল কাতালান জায়ান্টরা। কিন্তু এখন দ্বিতীয় স্থানে থাকা সেভিয়ার থেকে মাত্র ৭ পয়েন্ট দূরে থেকে নিজেদের দারুনভাবে এগিয়ে নিয়ে গেছে। 

জাভি বলেন, ‘আমরা টানা চার ম্যাচে জয়ী হয়েছিলাম। এটা অনেকদিন যাবতই  হয়নি। খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস ফিরেছে। এই মুহূর্তে আমরা সঠিক পথেই আছি।’

প্রথমার্ধে বার্সেলোনা ভাল কিছু সুযোগ পেয়েছে। ফ্রেংকি ডি জংয়ের হাত ধরে প্রথম সুযোগটি আসলেও ডাচ এই মিডফিল্ডার এলচের গোলরক্ষক এডগার বাডিয়াকে পরাস্ত করতে পারেননি। এরপর ওসমান ডেম্বেলে একটি সুযোগ হাতছাড়া করেন। তার লিফটেড শটটি লাইনের উপর থেকে ক্লিয়ার করেন দিয়েগো গঞ্জালেজ। ৪৪ মিনিটে পেড্রি তার নিজ রক্ষনভাগের দিকে বল বাড়িয়ে দিতে গিয়ে ফিদেল বল পেয়ে যান। কোনাকুনি শটে সেই বল থেকে গোল করে এলচেকে এগিয়ে দেন স্প্যানিশ মিডফিল্ডার ফিদেল।

৬০ মিনিটে বামদিক থেকে ডেম্বেলের ক্রসে জোর্দি আলবা বল ধরতে ব্যর্থ হলে তোরেস সেই সুযোগে বল জালে জড়ালে সমতায় ফেরে বার্সা। কিছুক্ষণ পরেই পরিশ্রান্ত হয়ে পড়ে স্বাগতিক এলচের খেলোয়াড়রা। এই সুযোগে একের পর এক আক্রমণ চালাতে থাকে বার্সা। তারই ধারাবাহিকতায় ৮২ মিনিটে পেনাল্টি আদায় করে নেয় সফরকারীরা। স্পট কিক থেকে ডিপাইয়ের জোড়ালো শট দলের জয় নিশ্চিত করেন।

ম্যাচের নাটকীয়তা তখনো বাকি ছিল। আলবা ও সার্জিও বুসকেটসের বিপক্ষে হ্যান্ডবলের আবেদন করেও সফল হতে পারেনি এলচে। ৯৪ মিনিটে প্রাপ্ত পেনাল্টি থেকে এলচে অল্পের জন্য মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করতে পারেনি।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি