ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

পর্তুগাল রোনালদো নির্ভর দল নয়: কোচ পাওলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৭, ৯ এপ্রিল ২০২২

পর্তুগীজ তারকা  ক্রিস্টিয়ানো রোনালদো

পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো

দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেনটো বলেছেন, পর্তুগাল মোটেই ওয়ান-ম্যান টিম নয়। ক্রিস্টিয়ানো রোনালদো ছাড়াও সেখানে আরও বেশ কিছু খেলোয়াড় আছেন, যাদের সমীহ না করে উপায় নেই। বিশ্বকাপের গ্রুপ পর্বে পর্তুগালের মোকাবেলা করতে হবে দক্ষিণ কোরিয়াকে।

৩৭ বছর বয়সী ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড রোনালদো সম্পর্কে অজানা কিছুই নেই বেনটোর কাছে। ২০১০-২০১৪ সাল পর্যন্ত পর্তুগালের জাতীয় দলের কোচ ছিলেন বেনটো। যে কারণে রোনাল্ডো ছাড়াও আরও বেশ কিছু খেলোয়াড় সম্পর্কে ভালই জানেন এই পর্তুগীজ কোচ। 

সাবেক ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের সাথে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ কোরিয়ার আরও দুই প্রতিপক্ষ ঘানা ও উরুগুয়ে।

বেনটো বলেন, ‘এই মুহূর্তে আমাদের শঙ্কা শুধুমাত্র একজন খেলোয়াড় হতে পারেনা। আমি মনে করি, পুরো পর্তুগাল দলই বেশ শক্তিশালী। সবাই জানে রোনাল্ডো বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। কিন্তু আমাদের পুরো দল নিয়েই চিন্তা করতে হবে। বর্তমান দলটিতে এমন কিছু খেলোয়াড় আছে যারা বিভিন্ন দিক থেকে নিজেদের প্রমাণ করেছে। বিশেষ করে ইউরোপের গুরুত্বপূর্ণ সব লিগগুলোতে খেলার কারণে পর্তুগালের খেলোয়াড়রা এখন বেশ পরিণত।’

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া রোনালদো এনিয়ে পঞ্চম বিশ্বকাপে মাঠে নামতে যাচ্ছেন। দক্ষিণ কোরিয়াও টানা দশম বারের মত বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। 

এশিয়ান প্রাক-বাছাইপর্বে গ্রুপ-এ থেকে সহজেই পরের রাউন্ডে উঠেছিল বেনটোর দল। কিন্তু বাছাইপর্বের শেষ রাউন্ডে সংযুক্ত আরব আমিরাতের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে ইরানের পরে দ্বিতীয় স্থান লাভ করে দলটি। 

গ্রুপ পর্ব নিয়ে বেনটো বলেন, ‘একটি দল হিসেবে নিজেদের গড়ে তুলতে বাছাইপর্বে আমাদের বেশ সমস্যার মুখোমুখি হতে হয়েছে। একইসাথে ওই মুহূর্তগুলোতে টেকনিক্যালভাবেই আমরা বেশ সমৃদ্ধ হয়েছিল। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নিজেদের ওপর আস্থা ও বিশ্বাস বেড়েছে।’

বিশ্বকাপের মত সর্বোচ্চ আসরে খেলতে গেলে যা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন দক্ষিণ কোরিয়ান কোচ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি