ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

লারার বিশ্বরেকর্ড ভাঙলেন বুমরাহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৭, ২ জুলাই ২০২২

১৯ বছর আগে ক্যারিবীয় কিংবদন্তী ক্রিকেটার ব্রায়ান লারার গড়া এক বিশ্ব রেকর্ড ভাঙলেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে একজন বোলার হয়েও ব্যাটারের রেকর্ড ভেঙ্গে দেয়ার মতো এমন বিরল ঘটনার জন্ম দিলেন ভারতীয় এই অধিনায়ক।

ক্রিকেটের বরপুত্র খ্যাত ব্রায়ান চার্লস লারা ব্যাট হাতে গড়েছেন অসংখ্য কীর্তি। বিশেষ করে টেস্টের এক ইনিংসে অপরাজিত ৪০০ রানের ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরও আছে এই কিংবদন্তির। এমনকি টেস্টের এক ওভারে সর্বোচ্চ রান সংগ্রহের কীর্তিটাও এতদিন ছিল লারার দখলেই।

২০০৩ সালে লারার গড়া সেই কীর্তি শনিবার (২ জুলাই) ভেঙে দিলেন বুমরাহ। যিনি কিনা দলের দশম ব্যাটার ও দলের সেরা পেসার। সদ্যই কপিল দেবের পর দ্বিতীয় ভারতীয় পেসার হিসেবে টেস্টের দায়িত্ব পেয়েছেন বুমরাহ। এজবাস্টনেই প্রথমবারের মতো জাতীয় দলকে সাদা পোশাকে নেতৃত্ব দেয়ার সুযোগ পেয়েছেন এই পেসার।

অথচ মাঠে নেমে ব্যাট হাতেই ঝড় তুললেন বুমরাহ। মোহাম্মাদ সিরাজকে নিয়ে স্টুয়ার্ট ব্রডের এক ওভার থেকে তুলে নিয়েছেন ৩৫ রান। যেখানে বুমরাহর ব্যাট থেকেই এসেছে ২৯ রান। আর এর মাধ্যমেই বুমরাহ ভেঙে দিয়েছেন ১৯ বছর আগে গড়া লারার এক ওভারে তোলা ২৮ রানের সেই রেকর্ডটি।

২০০৩ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকান স্পিনার রবিন পিটারসনের এক ওভার থেকে ২৮ রান তুলে নিয়েছিলেন লারা। যেখানে দুই ছয়ের পাশাপাশি চারটি চার হাঁকিয়েছিলেন এই কিংবদন্তী ওয়েস্ট ইন্ডিয়ান।

এদিন সেই রেকর্ড ভাঙার পথে বুমরাহ ব্রডের এক ওভারে চারটি চার, দুই ছক্কা, একটি সিঙ্গেল ও নো বল এবং পাঁচ ওয়াইড থেকে তুলে নিয়েছেন ৩৫ রান। আর বুমরাহর রেকর্ড গড়ার দিনে এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে ভারত অল-আউট হয়েছে ৪১৬ রান করে।

৯৮ রানে পাঁচ উইকেট হারানো দলটির পক্ষে ঋষভ পন্ট ও রবীন্দ্র জাদেজা দুজনই শতক হাঁকিয়েছেন। এর মধ্যে পন্ট প্রথম দিনেই ১৪৬ রান করে আউট হন। দ্বিতীয় দিন ৮৩ রান নিয়ে মাঠে নেমে শতক পূর্ণ করে জাদেজা ফেরেন ১০৪ রান করে।

ইংলিশদের পক্ষে জেমস অ্যান্ডারসন নিয়েছেন ৫টি উইকেট। মাত্র ৬০ রান দিয়ে টেস্ট ক্যারিয়ারের ৩২তম ফাইফার পেয়েছেন অ্যান্ডারসন। তবে জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১৬ রানেই উইকেট হারিয়েছে ইংল্যান্ড। 

নেপথ্যে সেই বুমরাহ। দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করে ফেরান ৬ রান করা ইংলিশ ওপেনার অ্যালেক্স লিসকে। তবে এরপরেই বৃষ্টি হানায় বন্ধ হয়ে যায় খেলা। জ্যাক ক্রাউলি অপরাজিত আছেন ৭ রানে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি