ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

বুমরাহর বোলিং তোপে চাপে ইংল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ৩ জুলাই ২০২২

এজবাস্টন টেস্টের বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিন শেষে ভারতের চেয়ে ৩৩২ রানে পিছিয়ে আছে ইংল্যান্ড। ব্যাটিয়ের পর বল হাতেও আলো ছড়ান বুমরাহ। তার বোলিং তোপে মাত্র ৮৪ রানে পাঁচ উইকেট হারায় ইংল্যান্ড।

সাত উইকেটে ৩৩৮ রানে নিয়ে দ্বিতীয় দিন শুরু করে সফরকারীরা। রবীন্দ্র জাদেজার সেঞ্চুরিতে প্রথম ইনিংস থামে ৪১৬ রানে। 

এদিন এক ওভারে ৩৫ রান দিয়ে টেস্টে সর্বোচ্চ রান দেয়ার রেকর্ডে গড়েন স্ট্রুয়াট ব্রড। ওই ওভারেই ২৮ রান নেন জাসপ্রিত বুমরাহ। এক ওভারে কোনো ব্যাটারের এটাই সর্বোচ্চ রান।

প্রথম দিন শেষে রবীন্দ্র জাদেজা অপরাজিত ছিলেন ৮৩ রানে। দ্বিতীয় দিনের শুরুতেই তিনি সেটাকে নিয়ে যান তিন অঙ্কের ম্যাজিক ফিগারে। তবে দলীয় ৩৭১ আর ৩৭৫ রানে অষ্টম ও নবম ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ শামি আর জাদেজাকে যখন হারায় ভারত, তখন ৪০০ আগে ভারতকে বেধে রাখার একটা সম্ভাবনা জেগেছিল ইংল্যান্ডের সামনে। 

সেটা সম্ভব হয়নি বুমরাহর কল্যাণে। ১৬ বলে ৩১ রানের ইনিংস খেলে তিনি দলীয় রানটাকে ৪১৬ এ উন্নীত করেন। তার ৩১ রানের ২৯ এসেছে স্টুয়ার্ট ব্রডের করা ৮৪তম ওভারে। ওই ওভারেই ২৮ রান নেন জাসপ্রিত বুমরাহ। তাতে ভারতের রানটাও ছাড়িয়ে যায় ৪০০ রানের কোটা। 

শেষ ব্যাটসম্যান হিসেবে ৪১৬ রানে আউট হন মোহাম্মদ সিরাজ।

জবাবে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। বুমরাহ বল আগুনে রূপ নেন। ইংল্যান্ডের প্রথম তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন তিনিই। দলীয় ৬ রানে বোল্ড হন অ্যালেক্স লিস। একটু পর স্লিপে শুভমান গিলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আরেক ওপেনার জ্যাক ক্রলিও। 

২৭ রানে ২ উইকেট হারানোর পর সঙ্গী জো রুটকে নিয়ে ইনিংস মেরামতে মনোযোগ দিয়েছিলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে দারুণ ছন্দে থাকা অলি পোপ। তবে তিনিও একটু পর শিকার হন বুমরাহর।

জনি বেয়ারস্টোকে নিয়ে রুট একটু প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন। তবে দলীয় ৭৮ রানে সিরাজের শিকার বনেন তিনিও। নাইটওয়াচম্যান হিসেবে এরপর নামানো হয় জ্যাক লিচকে। তবে তিনিও টিকতে পারলেন মাত্র পাঁচ বল। মোহাম্মদ শামির শিকার হয়ে তিনি ফেরেন রানের খাতা খোলার আগেই। 

তখন ইংলিশদের রান ছিল কেবল ৮৩। ভারতের বড় লিডের চাপে তো বটেই, ফলো অনের শঙ্কাও তখন মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করে ইংলিশ শিবিরে। ফলো অন এড়াতেও এখনো দলটির চাই ১৩২ রান। 

এর একটু পরই বৃষ্টির কবলে পড়ে দিনের খেলা শেষ হয়ে যায়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি