ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

শেষ বলে নিউজিল্যান্ডের জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ১৬ জুলাই ২০২২ | আপডেট: ১১:২৭, ১৬ জুলাই ২০২২

প্রতিপক্ষকে পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিল নিউজিল্যান্ড। অবিশ্বাস্য কিছু করে দেখানোর চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যেতে থাকল আয়ারল্যান্ড। কিন্তু শেষ ওভারের নাটকীয়তায় পেরে উঠল না স্বাগতিকরা। শেষ বলের রোমাঞ্চকর জয়ে হোয়াইটওয়াশ করে ছাড়ল সফরকারীরা।

ডাবলিনে শুক্রবার তুমুল উত্তেজনা ছড়ানো তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের সংগ্রহ ৩৬০ রান। জবাবে ৩৫৯ রান করে ফেলেছিল আয়ারল্যান্ড। নিউজিল্যান্ডের জয় মাত্র ১ রানে।

শ্বাসরুদ্ধকর লড়াইয়ের শেষ ওভারে দরকার ছিল ১০ রান। নিলেন ৮ রান। প্রথম বল ছিল ডট, দ্বিতীয় বলে ১ রান। তৃতীয় বলে ক্যাচ উঠলেও ফিল্ডার ধরতে পারেননি, ফল যায় বাউন্ডারির বাইরে। ৩ বল থেকে ৫।

বাকি ৩ বলে ৫ নিতে পারলেই ইতিহাসের সবচেয়ে শ্বাসরূদ্ধকর ম্যাচটিতে জয় হবে আয়ারল্যান্ডের। কিন্তু চতুর্থ বলেই বাউন্ডারি মারা ইয়ং ১ রানের পর দ্বিতীয় রান নিতে গিয়েই আউট হয়ে গেলেন। ৫ম এবং ৬ষ্ঠ বলে নিলেন কেবল ১টি করে রান। 

শেষ পর্যন্ত মাত্র ১ রানের দুঃখজনক পরাজয় নিয়ে মাঠ ছাড়লো আইরিশরা।

নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ৩২৯ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল আয়ারল্যান্ড, ২০২০ সালে ইংল্যান্ডের বিপক্ষে। স্টার্লিংয়ের ১০৩ বলে ১২০ রান ও টেক্টরের ১০৬ বলে ১০৮ রানের ইনিংসে সেই রেকর্ড ভাঙার আশা জাগায় তারা। শেষ পর্যন্ত তা সম্ভব হলো না।

আরেকটি কীর্তিও গড়ার পথে ছিল অ্যান্ডি বালবার্নির দল। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়তে পারত তারা। ২০১৫ সালে তাদের ৩৫০ রানের লক্ষ্যে জিতেছিল ইংল্যান্ড।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। শুরু থেকেই মারমুখি ছিলেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। ফিন অ্যালেনকে সঙ্গে নিয়ে তিনি গড়েন ৭৮ রানের জুটি। ৩৩ রান করে আউট হন ফিন অ্যালেন। ১২৬ বলে ১১৫ রান করে আউট হন মার্টিন গাপটিল।

তিন নম্বরে নামা উইল ইয়ং আউট হন মাত্র ৩ রান করে। অধিনায়ক টম ল্যাথাম করেন ৩০ রান। হেনরি নিকোলস ৫৪ বলে করেন ৭৯ রান। গ্লেন ফিলিপস ৩০ বলে করেন ৪৭ রান। মিচেল ব্রেসওয়েল ২১ রানে এবং মিচেল সান্তনার অপরাজিত থাকেন ১৪ রানে। শেষ পর্যন্ত ৬ উইকেটে ৩৬০ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

জবাব দিতে নেমে শুরুতেই অ্যান্ডি বালবিরনির উইকেট হারালেও বিচলতি হয়নি আয়ারল্যান্ড। অ্যান্ডি ম্যাকব্রাইনকে নিয়ে ৫৫ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেন পল স্টার্লিং। ২০ বলে ২৬ রান করে আউট হন ম্যাকব্রাইন।

এরপর পল স্টার্লিং এবং হ্যারি টেকটর মিলে গড়ে তোলেন ১৭৯ রানের বিশাল এক জুটি। ২৪১ রানের মাথায় গিয়ে আউট হন পল স্টার্লিং। ততক্ষণে অভিজ্ঞ এই ক্রিকেটারের নামের পাশে শোভা পাচ্ছে ১২০ রান। ক্যারিয়ারে এটা তার ১৩তম সেঞ্চুরি।

হ্যারি টেকটর নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি করে আউট হন ১০৮ রান করে। গ্যারেথ ডিলানি ২২, কার্টিস ক্যাম্পার ৫, লোরকান টাকার ১৪, জর্জ ডকরেল ২২ রান করে আয়ারল্যান্ডকে একেবারে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন। 

কিন্তু শেষ পর্যন্ত মাত্র ১টি রানের জন্য ঠেকে যেতে হলো তাদের।

ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয়েছেন মার্টিন গাপটিল।

আগামী সোমবার শুরু দুই দলের টি-টোয়েন্টি সিরিজ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি