ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

টানা দ্বিতীয় জয়ে সিরিজ ভারতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৪, ২৫ জুলাই ২০২২

টানা দুই ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে হারাল ভারত। তাতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করলো শিখর ধাওয়ানের দল।

কুইন্স পার্কে টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল উইন্ডিজ। শাই হোপের সেঞ্চুরি ও নিকোলাস পুরানের হাফ-সেঞ্চুরিতে ৩১১ রানের জবাব দিতে নেমে ২ বল বাকি থাকতে ছাড়িয়ে যায় ভারত। 

এ নিয়ে টানা সাত ওয়ানডেতে ক‍্যারিবিয়ানদের বিপক্ষে জিতল ভারত। সবশেষ ১৩ ম‍্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের জয় ১২টি।

টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল উইন্ডিজ। শেষ কিছু দিনে ব্যাট হাতে ব্যর্থ শেই হোপ জ্বলে ওঠেন এদিন। কাইল মেয়ার্সের সঙ্গে মিলে পাওয়ার প্লে-তে দ্রুত রান তুলছিলেন তিনি। ৯ ওভারেই স্বাগতিকরা তুলে ফেলে ৬৫ রান।

তবে এরপরই ভারতকে ম্যাচে ফেরান স্পিনাররা। দীপক হুডা আক্রমণে এসেই ২৩ বলে ৩৯ রান করা মেয়ার্সকে বিদায় করেন। তিন নামা নামা শামার ব্রুকসও থিতু হয়ে উইকেট ছুঁড়ে দিয়ে আসেন ব্যক্তিগত ৩৫ রানে। তিনি শিকার হন অক্ষর পাটেলের। এরপর ব্রেন্ডন কিংকে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরান যুজবেন্দ্র চাহাল।

চতুর্থ উইকেটে শক্ত জুটি পায় উইন্ডিজ। হোপের সঙ্গে অধিনায়ক নিকলাস পুরান দ্রুত রান তুলতে থাকেন। দুজনের ১০৫ বলে ১১৭ রানের জুটিতে বড় রানের দিশা পায় দলটি। ৭৪ রান করে বিদায় নেন পুরান।

তবে হোপ উইন্ডিজের আশার আলো হয়ে ছিলেন শেষ পর্যন্ত। ৪৯তম ওভারের পঞ্চম বলে তিনি যখন ফিরছেন ব্যক্তিগত ১১৫ রানে, তখন উইন্ডিজের রান ৩০০’র কোঠা ছুঁয়েছে কেবল। এরপর শেষ ওভারে ১০ রান তুলে উইন্ডিজ শেষমেশ থামে ৩১১ রানে। 

৫৪ রানে ৩ উইকেট নেন পেসার শার্দুল। অফ স্পিনে ৯ ওভারে কেবল ৪২ রান দিয়ে একটি উইকেট নেন হুডা। সমান ওভারে তার চেয়ে ২ রান কম দিয়ে ব্রুকসের উইকেট নেন আকসার।

৩১২ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ছিল বেশ ধীরগতির। ১০ ওভার শেষে ভারত তোলে মাত্র ৪২ রান। এরপর বিদায় নেন ওপেনার শিখর ধাওয়ান। সঙ্গী শুভমন গিলও বেশি দূর এগোতে পারেননি। শিখর ধাওয়ানের বিদায়ে ভাঙে ৪৮ রানের উদ্বোধনী জুটি। গিল পাঁচ চারে ৪৯ বলে করেন ৪৩ রান।

ভারত তিন উইকেট খুইয়ে বসে ৭৯ রানে, ওভার তখন চলে গেছে ১৭টি। 

এরপর সাঞ্জু স্যামসন ও শ্রেয়াশ আইয়ারের ৯৪ বলে ৯৯ রানের জুটি পরিস্থিতির দাবি মিটিয়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনে। তবে এরপরই ভারতকে বিপদে ফেলে বিদায় নেন দু’জনেই। ৩৯তম ওভারে ২০৫ রানে ৫ উইকেট খুইয়ে বসে ভারত।

সাঞ্জু স‍্যামসনের সঙ্গে ৯৯ রানের জুটিতে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন শ্রেয়াস আইয়ার। তবে পঞ্চাশ ছুঁয়ে তিনি বেশিদূর এগোতে না পারলে বড় একটা ধাক্কা খায় ভারত। ৭১ বলে এক ছক্কা ও চারটি চারে ৬৩ রান করে আলজারি জোসেফের বলে এলবিডব্লিউ হয়ে যান শ্রেয়াস।

শেষ দশ ওভারে দলটির দরকার ছিল ঠিক ১০০ রানের। জয়ের সম্ভাবনাটা ভালোভাবেই উঁকি দিচ্ছিল উইন্ডিজ শিবিরে। তবে শেষমেশ সেটা আর সম্ভব হয়নি অক্ষর পাটেলের ৩৫ বলে ৬৫ রানের বিধ্বংসী ইনিংসে। 

সঙ্গী দীপক হুডার বিদায়ের পর অনেকটা একাই লড়ে উইন্ডিজের হাত থেকে ম্যাচটা বের করে আনেন তিনি। ৩৫ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন অক্ষর। তার ইনিংসে তিন চারের সঙ্গে পাঁচটি ছয়ের মার ছিল। 

তাতে আরও একবার জয়ের খুব কাছে গিয়েও হারের গ্লানি সঙ্গী হয় উইন্ডিজের। 

একই মাঠে আগামী বুধবার হোয়াইটওয়াশ করার লক্ষ‍্যে মাঠে নামবে তারা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি