ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ব্রাজিলিয়ান কিংবদন্তী মারিও জাগালো হাসপাতালে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ২৮ জুলাই ২০২২

ব্রাজিলের ফুটবল কিংবদন্তী মারিও জাগালো শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়ে বুধবার (২৭জুলাই) হাসপাতালে ভর্তি হয়েছেন। কাল রিও ডি জেনিরোর হাসপাতাল বারা ডি’অর খবরটি নিশ্চিত করেছে। 

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, জাগালোকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। তবে ৯০ বছর বয়সী জাগালো যন্ত্রের সাহায্য ছাড়াই স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারছেন বলে জানিয়েছে বারা ডি’অর হাসপাতাল কর্তৃপক্ষ।

এর আগে কোভিড-১৯ পজিটিভ হয়েছিলেন জাগালো। পরে পরীক্ষায় তিনি নেগেটিভ হয়েছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের কৃতিত্বটা প্রথম গড়েছিলেন জাগালো। আগামী মাসে ৯১ বছরে পা রাখতে যাওয়া জাগালো ব্রাজিলিয়ান ফুটবলে ‘বুড়ো নেকড়ে’ নামে পরিচিত। সামাজিক যোগাযোগমাধ্যমে এ বয়সেও তিনি বেশ সরব। প্রায়ই নিজের খেলোয়াড়ী জীবনের বিভিন্ন ছবি ও সুভ্যেনির ইনস্টাগ্রামে পোস্ট করেন। ইনস্টাগ্রামে তার অনুসারী সংখ্যা এক লাখেরও বেশি। মাত্র চার দিন আগেই তিনি সেলুনে চুল-দাঁড়ি কাটানোর একটি ছবি পোস্ট করেন।

১৯৫৮ ও ১৯৬২ সালে পেলের সাথে খেলে বিশ্বকাপ শিরোপা উপহার দিয়েছেন ব্রাজিলকে। এরপর ১৯৭০ সালে কোচ হিসেবে ব্রাজিলকে বিশ্বকাপের শিরোপা উপহার দেন। ১৯৯৪ বিশ্বকাপ জয়ী দলটিতে তিনি সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এরপর আবারো ১৯৯৮ সালে কোচের দায়িত্ব পান। সে আসরে ফাইনালে ফ্রান্সের কাছে পরাজিত হয়েছিল ব্রাজিল। 

তোস্তাও, পেলে, জর্জিনহো, রিভেলিনো, জারসনদের নিয়ে জাগালোর অধীনে ১৯৭০’র বিশ্বকাপে অসাধারন ফুটবল খেলেছিল ব্রাজিল। আক্রমণাত্মক ফুটবলের পূজারি জাগালোর দ্রুত সুস্থতা কামনা করে ইনস্টাগ্রামে একটি পোস্ট করেন ব্রাজিলের কিংবদন্তী পেলে, 

তিনি লিখেছেন, ‘‘আমার বন্ধু জাগালো, জানি তুমি কঠিন সময় পার করছ। কিন্তু এটা জেনে রাখো, তোমার দ্রুত সুস্থতার জন্য আমি প্রার্থনা করছি।’’

৮১ বছর বয়সী পেলেও তিন বছর ধরে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন। কোলন ক্যানসারের জন্য অস্ত্রোপচার করিয়েছেন এবং কিডনির পাথরও অপসারণ করাতে হয়েছে তিনবার বিশ্বকাপজয়ী এই কিংবদন্তীকে। এ ছাড়া কোমরের সমস্যায়ও ভুগছেন পেলে।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি