ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

জিমি-ব্রডদের পেস তোপে ব্যাকফুটে প্রোটিয়ারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০০, ২৬ আগস্ট ২০২২

স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন

স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন

লর্ডসে ইংল্যান্ডের ‘বেসবল’ ঘরানার ক্রিকেটকে কার্যত চূর্ণ করে সিরিজের প্রথম টেস্টে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ফলে দ্বিতীয় টেস্টে নেমেছিল ১-০ তে এগিয়ে থেকেই। সাথে ছিল অফুরন্ত আত্মবিশ্বাস। 

তবে ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসে কার্যত ধরাশায়ী হয়ে পড়ল নিজেরাই। সেই ব্রড-অ্যান্ডারসন জুটির আগুনে বোলিংয়ের সামনে প্রথম দিনের শেষে ব্যাকফুটে প্রোটিয়ারা।

বৃহসপতিবার প্রথমে ব্যাট করতে নেমেই চাপে পড়ে যায় ডিন এলগার বাহিনী। আগের ম্যাচের নায়ক দুই ওপেনার ডিন এলগার ও সারেল এরউয়ি খুব অল্প রানেই আউট হয়ে যান। এলগার করেন মাত্র ১২ রান, আর এরউয়ি আউট হন ৩ রান করে। 

এরপর কিগান পিটারসেন এবং এইডেন মার্করাম কিছুটা প্রতিরোধের চেষ্টা করলেও সফল হননি। লম্বা ইনিংস খেলতে ব্যর্থ হন ভ্যান ডার ডুসেন ও কাইল ভেরেইন্নেও। পিটারসেন ২১, মার্করাম ১৪, ডুসেন ১৬ এবং ভেরেইন্নে ২১ রান করে প্যাভিলিয়নে ফেরার সময় দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৬ উইকেটে ৯২। 

সেখান থেকে কাগিসো রাবাদার ৩৬ রানে ভর করে শেষ পর্যন্ত ১৫১ রানে পৌঁছাতে সক্ষম হয় প্রোটিয়ারা। ব্রড এবং অ্যান্ডারসন দুজনেই তিনটি করে উইকেট তুলে নেন।

এদিকে, জেমস অ্যান্ডারসনই একমাত্র খেলোয়াড় যিনি নিজ দেশের মাটিতেই শততম টেস্ট ম্যাচ খেলছেন। ৪০ বছরের জিমির টেস্ট অভিষেক হয় ২০০৩ সালে, ২১ বছর বয়সে। ১৯ বছরের ক্যারিয়ারে এদিন তিনি ১৭৪তম টেস্ট ম্যাচটি খেলছেন। আর এই ম্যাচটিই ছিল অ্যান্ডারসনের ইংল্যান্ডের মাটিতে শততম টেস্ট ম্যাচ। 

অর্থাৎ নিজ দেশের মাটিতে ১০০তম টেস্ট ম্যাচ খেলছেন জেমস অ্যান্ডারসন। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে এমনটা করলেন জেমস অ্যান্ডারসন। জেমস অ্যান্ডারসন ছাড়াও শচীন টেন্ডুলকারই একমাত্র খেলোয়াড়, যিনি টেস্ট ফর্ম্যাটে ২০০টি ম্যাচ খেলেছেন।

যাইহোক, প্রোটিয়াদের ১৫১ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে চাপে পড়ে যায় ইংল্যান্ড। দলীয় পাঁচ রানের মাথায় ব্যক্তিগত চার রান করে আউট হন ওপেনার অ্যালেক্স লিস। এরপর অলি পোপ ২৩ রান করে এবং জো রুট ৯ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। 

তারপরেই ব্যাট হাতে কাউন্টার অ্যাটাক শুরু করেন জনি বেয়ারস্টো। আর কোনো বিপদ হতে না দিয়ে প্রথম দিন শেষে ৪৫ বলে ৩৮ রান করে অপরাজিত তিনি। তাকে ক্রিজে সঙ্গ দিয়ে ১৭ রানে অপরাজিত আছেন জ্যাক ক্রাউলি। যাতে প্রথম দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ১১১ রান। 

প্রোটিয়াদের প্রথম ইনিংসের স্কোর থেকে এখনও ৪০ রান দূরে স্বাগতিকরা। রাবাদা, এনগিদি ও নরকিয়া তিনজনেই একটি করে উইকেট নিয়েছেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি