ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কিউয়িদের হারিয়ে বিশ্বকাপ জমিয়ে তুলল ইংল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৭, ১ নভেম্বর ২০২২

জস বাটলার ও অ্যালেক্স হেলসের দারুণ দুটি ফিফটি ইংল্যান্ডকে এনে দিল লড়াইয়ের পুঁজি। বিস্ফোরক ইনিংস খেলে পাল্টা জবাব দিলেও ম্যাচ বের করতে পারেননি গ্লেন ফিলিপস। ফলে দারুণ জয়ে টেবিলের দুইয়ে জায়গা করে নিয়ে এক নম্বর গ্রুপ থেকে সেমিফাইনালে যাওয়ার লড়াইটা আরও জমিয়ে তুলল ইংলিশরা।

মঙ্গলবার ব্রিজবেনের গাব্বায় সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে ১৭৯ রানের পুঁজি নিয়ে কিউয়িদের ১৫৯ রানে আটকে দেয় বাটলারের দল। ফলে ২০ রানের জয় তুলে নিয়ে টেবিলের দুইয়ে উঠে যায় ইংল্যান্ড। 

দু’দলেরই পয়েন্ট এখন সমান পাঁচ করে। তবে নেট রান রেটে ইংলিশদের (০.৫৪৭) থেকে ঢের এগিয়ে কেন উইলিয়ামসনের দল (২.২৩৩)। ফলে সব দলের জন্য সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচটি হবে সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচ।

হারলেই চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চ থেকে বাদ পড়ে যেত ইংল্যান্ড। অন্যদিকে জিতলেই সবার আগে সেমিফাইনালের টিকিট পেয়ে যেত নিউজিল্যান্ড। তবে ব্রিসবেনে অনুষ্ঠিত ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচে এদিন এই দুটির কোনোটিই হয়নি।

বরং কিউয়িদের বিপক্ষে জিতে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে ইংল্যান্ড। অন্যদিকে এই হারে সেমিফাইনালে ওঠার পথের অপেক্ষা বাড়ল নিউজিল্যান্ডের।

ব্রিসবেনের গ্যাব্বায় এদিন টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। নিজের সিদ্ধান্তটা যথার্থ প্রমাণ করে ব্যাট হাতে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন তিনি। ওপেনিং পার্টনার অ্যালেক্স হেলসকে নিয়ে ৮১ রানের জুটি গড়ে দলকে এনে দেন দারুণ শুরু। হেলস ফিফটি হাঁকিয়ে ৫২ রান করে ফিরলে ভাঙে এই জুটি।

এরপর ইংলিশদের আর কোনো ব্যাটারই এদিন খুব একটা সুবিধা করতে পারেননি। লিভিংস্টোন ২০ রান করে চেষ্টা চালিয়েছেন বটে। তবে নিচের দিকের আর কোনো ব্যাটারই ডাবল ডিজিটে পৌঁছাতে পারেননি। শেষ পর্যন্ত বাটলার একাই ৪৭ বলে ৭টি চার ও ২টি ছয়ে ৭৩ রান করে দলকে বড় পুঁজি এনে দেন।

লক্ষ্য তাড়া করতে নেমে ২৮ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ম্যাচে অনেকটাই পিছিয়ে পড়ে কিউয়িরা। সেখানে থেকে তৃতীয় উইকেট জুটিতে কেন উইলিয়ামসনের সঙ্গে ৯১ রান যোগ করে নিউজিল্যান্ডকে ম্যাচে ফেরান ফিলিপস। ব্যক্তিগত ৪০ রান করে উইলিয়ামসন ফিরলে ভেঙে যায় এই জুটি।

আবার দ্রুত কিছু উইকেট হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে যায় কিউয়িরা। যদিও অন্য প্রান্ত থেকে প্রচেষ্টা চালিয়ে যান গ্লেন। তবে দলীয় ১৩৫ রানের মাথায় ফিলিপস ফিরলে কিউয়িদের হার অনেকটাই নিশ্চিত হয়ে যায়। আউট হওয়ার আগে ৩৬ বলে ৪টি চার ও ৩টি ছয়ে ৬২ রান করেন এই মারকুটে।

ইংলিশদের পক্ষে ক্রিস ওকস ও স্যাম কারেন ২টি করে এবং বেন স্টোকস ও মার্ক উড একটি করে উইকেট লাভ করেন। তবে ম্যাচ সেরা হন সামনে থেকে নেতৃত্ব দেয়া দলের অধিনায়ক জস বাটলার।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি