ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কাতার বিশ্বকাপে যেসব নতুন নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৩, ২০ নভেম্বর ২০২২

আজ কাতারে পর্দা উঠছে ২২তম বিশ্বকাপ ফুটবলের। বিশ্বসেরার মুকুট পড়তে এক মাস ধরে লড়াই চলবে মাঠে। সারা বিশ্বের নজর থাকবে কাতারে ফুটবল যুদ্ধের দিকে।

এবারের বিশ্বকাপ শুরুর আগে কতিপয় নতুন নিয়ম করেছে বিশ্ব ফুটবলের  নির্বাহি সংস্থা ফিফা। সেগুলো হলো...

গ্রুপ পর্বে পয়েন্ট সমান হলে
এবারের বিশ্বকাপে আটটি গ্রুপে ভাগ হয়ে ৩২টি দল অংশগ্রহণ করবে। গ্রুপে থাকা চারটি দলের প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। তিন ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের সেরা দু’দল শেষ ষোলোর টিকিট পাবে। যদি গ্রুপ পর্বের ম্যাচে কোন দলের পয়েন্ট সমান হয়, গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। সেক্ষেত্রেও যদি গোল সমান হয় তখন যে দল বেশি গোল করবে তারাই পরের পর্বের টিকিট পাবে।

তারপরও যদি পয়েন্ট সমান, গোল পার্থক্য সমান এবং গোল করার সংখ্যাও সমান হয় তখন গ্রুপ পর্বে একে অপরের লড়াই দেখা হবে। সেখানেও যদি সবকিছু সমান হয় তাহলে যেদল কম কার্ড দেখেছে, সেই দল যাবে পরের রাউন্ডে। তাতেও যদি সমান হয় তাহলে ফিফার র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দল যাবে শেষ ষোলোতে।

অফসাইড
অফসাইডের নির্দিষ্ট নিয়ম আছে ফিফার। তারপরও এবারের বিশ্বকাপে প্রযুক্তির সহায়তায় অফসাইড ধরা হবে। এতে অফসাইড নিয়ে বির্তক থাকবে না। কাতারে অফসাইডের জন্য চালু হচ্ছে সেমিঅটোমেটেড অফসাইড প্রযুক্তি। প্রতিটি স্টেডিয়ামের ছাদের নিচের অংশে ১২টি ট্র্যাকিং ক্যামেরা স্থাপন করা হয়েছে। কোন অফসাইড হলেই ভিডিও ম্যাচ অফিশিয়ালদের কাছে অফসাইড সংকেত চলে যাবে।

খেলোয়াড় পরিবর্তন
করোনাভাইরাসের আগে ফুটবলে তিন খেলোয়াড় পরিবর্তন করা যেতো। করোনার পর থেকে ৯০ মিনিটের মধ্যে পাঁচটি পরিবর্তন করার নিয়ম শুরু হয়। করোনার প্রকোপ কমে যাওয়ায় আবারও নিয়ম পাল্টেছে। এবারের বিশ্বকাপে পাঁচজন ফুটবলার পরিবর্তন করা গেলেও সেটি করতে হবে তিন বারের মধ্যে। 

বিরতির সময় বাদ দিয়ে তিন বারের মধ্যে পাঁচজন ফুটবলার পরিবর্তন করা যাবে। এটি খেলোয়াড়কে সতেজ রাখতে এবং কোচকে কৌশল পরিবর্তন করতেও সাহায্য করবে। পেনাল্টি শুটআউটের আগে মূল একাদশে পরিবর্তন বা গোলরক্ষক পরিবর্তন করা যাবে।

পেনাল্টির সময় গোলরক্ষককে যা মানতে হবে
পেনাল্টি কিকে নিয়ম বলছে, পেনাল্টি কিকের আগে গোলরক্ষকের একটি পা অবশ্যই লাইনে থাকতে হবে। ইউরোপের অনেক লিগেও এই নিয়ম চালু আছে। ফিফা বিশ্বকাপে এই নিয়ম থাকাতে অবাকের কিছু নেই।

ম্যাচ চলাকালীন বেঞ্চের তালিকা
বিশ্বকাপ দলে অন্তত ২৩ জন থাকবে। তবে সর্বোচ্চ ২৬ জন ফুটবলার রাখা হয়েছে। ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি বসতে পারবেন না। এরমধ্যে ১৫ জন বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তাদের মধ্যে অবশ্যই একজন চিকিৎসক হতে হবে।

নারী রেফারি
এই প্রথমবারের মত পুরুষ ফুটবল বিশ্বকাপে নারী রেফারিদের দেখা যাবে। বছরের পর বছর এর উল্টোটা দেখা গেছে বিশ্ব ফুটবলে। নারীদের ফুটবলে পুরুষ রেফারি ছিল। এবার পুরুষ ফিফা বিশ্বকাপে নারী রেফারিদের দেখা যাবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি