ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

কাতার বিশ্বকাপ: স্টেডিয়ামে ভক্তরা কী কী করতে পারবেন না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৩, ২১ নভেম্বর ২০২২

কাতার বিশ্বকাপ ফুটবল শুরু হওয়ার আগেই ফুটবল ভক্তদের স্টেডিয়ামে খেলা দেখতে আচরণ বিধি বেঁধে দিয়েছিল কর্তৃপক্ষ। এর নাম দেওয়া হয়েছে ‘স্টেডিয়াম কোড অফ কন্ডাক্ট’। রোববার (২০ নভেম্বর) আরও একবার তা স্মরণ করিয়ে দিয়েছে দেশটির ফুটবল আয়োজক কর্তৃপক্ষ। নিষেধ সত্ত্বেও ফুটবল ভক্তরা খেলা চলাকালীন স্টেডিয়ামে নিয়ম ভঙ্গ করায় কর্তৃপক্ষ আবারও নিয়মগুলো সংবাদমাধ্যমে প্রচার করেছে।

কাতার বিশ্বকাপে ফুটবল ভক্তদের জন্য যে নিয়মগুলো করা হয়েছে সেগুলো পুরো আয়োজনের ৬৪ মাচের জন্যই প্রযোজ্য হবে।

খেলা চলাকালীন স্টেডিয়ামে যে নিয়মগুলো অবশ্যই ফুটবল ভক্তদের মানতে হবে সেগুলো হলো-

পোশাক

খেলা চলাকালীন স্টেডিয়ামে নারী-পুরুষ প্রত্যেক দর্শককে অবশ্যই সম্পূর্ণ পোশাক পড়তে হবে। অর্থ্যাৎ স্টেডিয়ামে খেলা দেখার সময় উম্মাদনায় নগ্ন কিংবা অর্ধ নগ্ন হওয়া যাবে না।

ট্যাটু

খেলা চলাকালীন স্টেডিয়ামে শরীরে বিভিন্ন অংশে আঁকা ট্যাটু প্রদর্শন করা যাবে না।

অ্যালকোহল

খেলা চলাকালীন মাদকাসক্ত অবস্থায় স্টেডিয়ামে ঢোকা যাবে না। এ ছাড়া স্টেডিয়ামে মাদক বহনও করা যাবে না। কর্তৃপক্ষ পুরো টূর্ণামেন্টজুড়ে স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ করে দিয়েছে।

এ বিষয়ে ফুটবল ভক্তদের পররাষ্ট্র দপ্তর সতর্ক করে বলেছে যে, যদি কাউকে অ্যালকোহল পানরত কিংবা জনসমক্ষ মাতাল অবস্থায় পাওয়া যায় তবে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। শাস্তির মধ্যে রয়েছে ছয় মাস পর্যন্ত জেল বা জরিমানা।

ভুভুজেলা এবং বাদ্যযন্ত্র

একসময় বিশ্বকাপে ভুভুজেলা নিয়মত বাজানো হলেও এবারের কাতার বিশ্বকাপে এই জিনিসিটি নিষিদ্ধ করেছে আয়োজন দেশ। ভুভুজেলার সঙ্গে সঙ্গে অত্যাধিক আওয়াজ তৈরি করে এমন সব বাদ্যযন্ত্র নিয়েও স্টেডিয়ামে প্রবেশ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

নিষিদ্ধ অন্য জিনিসপত্র

বোতল, কাপ বয়ম, ক্যান বা অন্য কোনও ধরণের বন্ধ বা ক্যাপড রিসেপ্ট্যাকল যা নিক্ষেপ করা যেতে পারে বা আঘাত করতে পারে- এমন সব জিনিসপত্র বহন করা যাবে না।

স্টেডিয়ামে যে কোনো ধরণের খাবার, পানি বহন করতে পারবে না ফুটবল ভক্তরা। এছাড়া স্ফীত আইটেম যেমন বেলুন বহন করতে পারবে না। স্টেডিয়ামে খেলা চলাকালী রাজনৈতিক আলাপ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

ভক্তদের সঙ্গে থাকা ব্যাগের দৈর্ঘ্য

ফুটবল ভক্তদের সঙ্গে থাকা ব্যাগের ক্ষেত্রেও নিয়ম বেঁধে দিয়েছে কর্তৃপক্ষ। তারা বলছে, এমন ব্যাগ নিতে হবে যেগুলো নিজ নিজ আসনের নিচে রাখা যায়। এর দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা কোনোভাবেই ৭৫ সেন্টিমিটারের বেশি হবে না।

কর্তৃপক্ষ বলছে নিয়মগুলো না মানলে কেউ খেলা তো দেখতেই পারবে না উপরন্তু জেল ও জরিমানার শিকার হতে হবে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি