ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

জার্মানিকে হারিয়ে অঘটন ঘটালো জাপান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৯, ২৩ নভেম্বর ২০২২ | আপডেট: ২২:০১, ২৩ নভেম্বর ২০২২

কাতার ফুটবল বিশ্বকাপে আরও একটি অঘটনের জন্ম হলো। বুধবার আল রাইয়ানের খলিফা স্টেডিয়ামে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে হারিয়ে দিলো এশিয়ার সূর্যাদ্বয়ের দেশ জাপান।

এর আগে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছিল সৌদি আরব। 

আর্জেন্টিনা-সৌদি আরবের ম্যাচের মতোই একই চিত্র জার্মানি-জাপানের ম্যাচে। ওই ম্যাচে যেমন প্রথমে পেনাল্টি থেকে গোল করেছিলেন মেসি। জাপানের বিপক্ষেও প্রথমে পেনাল্টি থেকে গোল করেন জার্মানির ইলকায় গুন্ডোগান।

খেলার ৩৩তম মিনিটের সেই গোলের পর জার্মানরা আর গোল আদায় করতে পারেনি। উল্টো ৮ মিনিটের ব্যবধানে দুই গোল হজম করে বসে তারা।

জাপানের সুপার সাব রিতসু দোয়ান ৭৫তম মিনিটে সমতাসূচক গোলটি করেন। এরপর ৮৩ মিনিটে দ্বিতীয় গোল করেন আরেক সুপার সাব তাকুমা আসানো।

পুরো খেলা জার্মানির নিয়ন্ত্রণে থাকলেও তারা আন্তত ৩টি গোলে এগিয়ে থাকার সুযোগ হারায়। জাপান গোলকিপারের অতিমানবীয় সব সেভে বাধা হয়ে দাঁড়ায় পর্বতের মতো। অবশেষে ওই গোলকিপার সুইচি গোন্ডার ভুলেই পেনাল্টি পায় জার্মানি। স্পট কিক নেওয়া গুন্ডোয়ান ঠাণ্ডা মাথায় বল জালে জড়িয়ে এগিয়ে নেন চারবারের চ্যাম্পিয়নদের। 

এরপর বেশ ভালো দাপট দেখাতে থাকে জার্মানি। তবে গোলশোধের জন্য মরিয়া হয়ে ওঠে জাপান। যদিও সুবিধা করতে পারছিল না তারা। মানুয়েল নয়ারের অসাধারণ পারফরম্যান্সে হতাশায় ডুবতে হচ্ছিল বারবার।

একবার এই অভিজ্ঞ গোলকিপার একহাতে যেভাবে নিশ্চিত গোল ঠেকিয়েছেন, সেই দৃশ্য অনেকদিন চোখে লেগে থাকবে ফুটবলপ্রেমীদের। ৭৫ মিনিটে আবারও তার বিশ্বস্ত হাতে প্রতিহত হয় বল। তবে ফিরতি বলে রিতসু দোয়ানের শটে আর শেষ রক্ষা হয়নি। সমতায় ফেরে জাপান। 

এরপর খেলার ৮৩ মিনিটে দ্বিতীয় গোল করেন তাকুমা আসানো। প্রতিপক্ষের ডিফেন্ডার কিংবা গোলকিপার কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারেনি তার সামনে। উপর জালে বল জড়িয়ে উল্লাসে মেতে উঠেন। যার দ্যুতি ছড়িয়ে পড়ে পুরো গ্যালারিতে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি