ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

বাবরের রেকর্ডময় শতকে ঘুরে দাঁড়াল পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৩, ২৬ ডিসেম্বর ২০২২

বাবর আজম

বাবর আজম

শুরুর ধাক্কা সামলে প্রথম দিনের শেষে ভালো অবস্থানে পাকিস্তান। করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে দলকে অনেকটা একাই টানলেন অধিনায়ক বাবর আজম। ব্যাট হাতে আবার জ্বলে উঠলেন তিনি। যাতে প্রথম দিন শেষে পাকিস্তানের স্কোর ৫ উইকেটে ৩১৭।

পাকিস্তানি অধিনায়ক ব্যাট হাতে এদিন কেবল দলের ব্যর্থতাই ঢাকলেন না, প্রথম দিন শেষ হলেও নিজে অপরাজিত থাকলেন ১৬১ রানে। মারলেন ১৫টি চার এবং একটি ছক্কা। ১৬১ বলে শতক পূর্ণ করেন বাবর। যা টেস্ট ক্রিকেটে তার নবম শতরান। 

আর কদিন বাদেই শুরু হচ্ছে নতুন বছর। তার আগে চলতি বছরটা স্মরণীয় হয়ে থাকবে বাবরের জন্য। ব্যাট হাতে আজও দুটো রেকর্ড ভেঙেছেন। পাকিস্তানি ব্যাটারদের মধ্যে এক বছরে সর্বোচ্চ রানের মালিক এখন তিনিই। ছাড়িয়ে গেছেন ২০০৬ সালে ২ হাজার ৪৩৫ রান করা সাবেক অধিনায়ক মোহাম্মদ ইউসুফকে। চলতি বছর এখন পর্যন্ত বাবরের রান ২ হাজার ৫৮৪।

আরেক রেকর্ডে বাবর ছাড়িয়ে গেছেন অজি গ্রেট রিকি পন্টিংকে। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ফিফটি বা তার অধিক রান করার রেকর্ডটিতে যৌথভাবে শীর্ষে আছেন বাবর। নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংস দিয়ে চলতি বছর ২৫ ইনিংসে ৫০+ রান করেছেন ডানহাতি এই ব্যাটার। এর আগে ২০০৫ সালে ২৪ ইনিংসে ৫০+ রান করেছিলেন অজি কিংবদন্তি রিকি পন্টিং।

চাপের মুখে বাবরের এই ইনিংসে দারুণ সঙ্গ দিয়েছেন সরফরাজ আহমেদ। চার বছর পর টেস্ট খেলতে নেমে ৮৬ রানের ইনিংস খেলেন সাবেক এই অধিনায়ক। বর্তমান অধিনায়কের সঙ্গে পঞ্চম উইকেটে ১৯৬ রানের এক অনবদ্য জুটিও গড়েন সরফরাজ। সেঞ্চুরির খুব কাছাকাছি থাকলেও এজাজ প্যাটেলের শিকার হয়ে ফিরতে হয় তাকে।

চাপের মুখে ব্যাট করতে নেমে আবারও নিজের জাত চেনালেন বাবর। করাচিতে কেন উইলিয়ামসনদের বিপক্ষে প্রথম টেস্টের শুরুতেই ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। বাবর যখন ব্যাট করতে নামেন, সে সময় পাকিস্তানের রান ছিল ২ উইকেটে ১৯। 

ওপেনার আবদুল্লাহ শফিক (৭) এবং তিন নম্বরে নামা শান মাসুদ (৩) সাজঘরে ফিরে গেছেন। সেখান থেকে দলের ইনিংসের হাল ধরেন পাক অধিনায়ক। অন্যপ্রান্তে পাকিস্তান আরও উইকেট পড়লেও অবিচল ছিলেন বাবর। অধিনায়ক নামার কিছুক্ষণ পরেই আউট হয়ে যান আরেক ওপেনার ইমাম উল হক (২৪)। 

তবুও ঠান্ডা মাথায় খেললেন পাক অধিনায়ক। ঝুঁকি না নিয়ে খেলার চেষ্টা করলেন। মারার মতো বল পেলে অবশ্য ছেড়ে দেননি। সম্প্রতি নানা বিতর্কে জড়িয়েছেন পাক অধিনায়ক। সেই বিতর্কের ছাপ অবশ্য তার ব্যাটিংয়ে দেখা গেল না।

কিউয়ি বোলারদের মুখ দেখে নয়, বাবর খেললেন বলের মান বুঝে। বাবর মূলত একাই টানলেন দলের ইনিংস। ২৭৭টি বল মোকাবিলা করে ইনিংসটি সাজান তিনি। টেস্টে তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৯৬। সেটিকেও ছাড়িয়ে যেতে পারেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার। পাঁচ নম্বরে নামা সউদ শাকিলও (২২) বড় রান পেলেন না। দিনের শেষে বাবরের সঙ্গে ৩ রানে অপরাজিত আছেন আগা সালমান।

নিউজিল্যান্ডের বোলারদের দিনের শুরুতে আগ্রাসী মেজাজে দেখা গেলেও পরে বাবর-সরফরাজের জুটির সামনে তেমন কিছু করতে পারলেন না। 

বাঁহাতি স্পিনার এজাজের হাত ধরেই সকালে উল্লাসে মেতে উঠেছিল নিউজিল্যান্ড। দলীয় ১২ রানে আব্দুল্লাহ শফিককে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন তিনি। কিছুক্ষণ বাদে শান মাসুদকে একইভাবে ফেরান মিচেল ব্রেসওয়েল। পুরুষদের টেস্ট ক্রিকেটে এবারই প্রথম শুরুর দুই ব্যাটার স্টাম্পিংয়ে আউট হলেন। ব্রেসওয়েল পরে ইমাম উল হককেও ফিরিয়ে দেন অল্পতেই। সউদ শাকিলকে ভয়ঙ্কর হতে দেননি টিম সাউদি। 

কিন্তু দিনশেষে মলিন মুখগুলো সঙ্গে নিয়েই মাঠ ছাড়তে হয় কিউয়ি অধিনায়ককে। সফরকারীদের সফলতম বোলার ছিলেন মিচেল ব্রেসওয়েল। ৬১ রান দিয়ে ২টি উইকেট নিতে পারেন তিনি। এছাড়া ৯১ রানে ২ উইকেট গেছে এজাজ প্যাটেলের জুলিতেও। বাকি উইকেটটি নেন অধিনায়ক টিম সাউদির। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি