ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

কেমন হতে পারে সাকিবদের আদর্শ একাদশ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ১ জানুয়ারি ২০২৩

বছর শেষের নিলামে নিজেদের মতো করে দল গুছিয়ে নিয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি। কেউ খরচ করেছে দু’হাত খুলে, কেউ আবার কম খরচে দল সাজানোর দিকে মন দিয়েছে। এবার অপেক্ষা মাঠে নামার। 

আগামী ১ এপ্রিল থেকেই মাঠে গড়াবে আইপিএলের ১৬তম আসর। এবারের আসরে দল পেয়েছেন বাংলাদেশের তিন তারকা। আগে থেকেই সুযোগ পাওয়া সাকিব-মুস্তাফিজের সঙ্গে এবার যোগ দিয়েছেন লিটন দাস। মুস্তাফিজ দিল্লি ক্যাপিটালসে খেললেও সাকিব-লিটনকে দেখা যাবে কলকাতা নাইট রাইডার্সে। 

বরাবরের মতোই নিলামে কোনো বড় নামের জন্য ঝাঁপায়নি কেকেআর। ন্যূনতম মূল্য দেড় কোটি টাকায় সাকিব আল হাসানকে কিনেছে নিলামের শেষবেলায়। নিলামে বড় নাম বলতে ওই একটাই। নিলামের পর কেকেআর যে ২২ জনের দল সাজিয়েছে, তাতে নামী তারকার সংখ্যাও হাতেগোনা। দলে অধিনায়ক হিসাবে আছেন শ্রেয়াস আইয়ার।

বাকিদের মধ্যে আছেন- নীতীশ রানা, রহমানুল্লাহ গুরবাজ, ভেঙ্কটেশ আইয়ার, আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, শার্দূল ঠাকুর, লকি ফার্গুসন, উমেশ যাদব, টিম সাউদি, হর্ষিত রানা, বরুণ চক্রবর্তী, অনুকূল রায়, রিঙ্কু সিং, সাকিব আল হাসান, ডেভিড উইসে, নারায়ণ জগদীশন, বৈভব অরোরা, মানদীপ সিং, লিটন কুমার দাস, কুলবন্ত খেজরোলিয়া এবং সূয়স শর্মা।

অধিনায়ক এবং দলের নির্বাচকদের ছাঁকনিতে শেষমেশ কলকাতার হয়ে মাঠে নামতে পারবেন কারা? কাদের দেখা মিলবে প্রথম একাদশে? আইপিএলে কলকাতা দলটির আদর্শ প্রথম একাদশ কেমন হওয়া উচিত? চলুন দেখে নেয়া যাক, কেমন হবে শাহরুখ খানের দলের একাদশ?

এ বছর কেকেআরে চমক হয়ে উঠতে পারেন তামিলনাড়ুর নারায়ণ জগদীশন। এর আগে চেন্নাইতে ছিলেন। ঘরোয়া ক্রিকেটে দুরন্ত নৈপুণ্য দেখিয়েছেন এই ব্যাটার। তাকে নেওয়ার জন্য নিলামে আগ্রহ প্রকাশ করে তার পুরনো দল চেন্নাইও। ন্যূনতম ২০ লাখ থেকে তার দাম ওঠে ৯০ লাখ রুপিতে। তাকে ওপেনার হিসাবে সুযোগ দিতে পারে কেকেআর।

জগদীশনের সঙ্গে দ্বিতীয় ওপেনার হিসাবে প্রথম একাদশে রাখা যেতে পারে নীতীশ রানাকে। কলকাতার হয়ে আগেও বহু চমক দিয়েছেন তিনি। শুরুতেই কেকেআরের ইনিংসের ভিত গড়ে দেওয়ার দায়িত্ব থাকবে দলের নির্ভরযোগ্য এই বাঁহাতির ওপর।

তিন নম্বরে নামতেই পারেন অধিনায়ক শ্রেয়াস। গতবারও তিনিই কেকেআরের নেতৃত্ব দিয়েছিলেন। যদিও সেবার আইপিএলের শেষ চারে খেলার সুযোগ পায়নি শ্রেয়াসের দল। 

চার নম্বরে রিঙ্কু সিংকে মাঠে নামাতে পারে কেকেআর। গত মৌসুমে তার ব্যাটে কিছু অবিশ্বাস্য ইনিংস দেখেছিলেন ক্রিকেট ভক্তরা। এবার তাই আলিগড়ের যুবকের কাছে প্রত্যাশা অনেক বেশি।

পাঁচ নম্বরে নির্ভরযোগ্য হিসাবে আন্দ্রে রাসেলের স্থান পাকা। জামাইকার তারকা ক্রিকেটার আইপিএলে বোলারদের ত্রাস হয়ে উঠতে পারেন যে কোনো সময়। শুরুতে ব্যাটাররা ব্যর্থ হলে বড় রান খাড়া করার দায়িত্বও পড়বে তার ওপর। 

ছয় নম্বরে সুযোগ পেতে পারেন সাকিব আল হাসান। টাইগার তারকা বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। তাকে এ বছর নিলামের শেষবেলায় দেড় কোটিতে ঘরে তুলেছে কেকেআর। আগেও নাইটদের সংসারে ছিলেন সাকিব।

সাত নম্বরে খেলতে পারেন শার্দূল ঠাকুর। দিল্লি ক্যাপিটালসের এই প্রাক্তন ক্রিকেটারকে এবার নিলামের আগে দলে নিয়েছে কেকেআর। বল হাতে তার চমক দেখার অপেক্ষায় ভক্ত-অনুরাগীরা।

আট নম্বরে খেলতে পারেন সুনীল নারাইন। স্পিনার হিসাবে দলে তিনি এক প্রকার অপরিহার্য। তার চার ওভার খেলতে রীতিমতো সমস্যায় পড়তে হয় সব ব্যাটারকেই। মাঝেমধ্যে ব্যাট হাতেও মন্দ করেন না অভিজ্ঞ ক্যারিবিয়ান।

নয় নম্বর ক্রিকেটার হিসাবে কেকেআরের দলে থাকতে পারেন বরুণ চক্রবর্তী। বরুণের মূল সম্পদ তার লেগ-স্পিন বোলিং। ফর্মে থাকলে তার বল কেড়ে নিতে পারে প্রতিপক্ষের সেরা ব্যাটারদের উইকেটও।

কেকেআরের দলে দশ নম্বরে থাকতে পারেন টিম সাউদি অথবা লকি ফার্গুসন। কিউয়িদের টেস্ট অধিনায়ক সাউদি হয়ে উঠতে পারেন কলকাতার অন্যতম নির্ভরযোগ্য পেস বোলার। স্বদেশি ফার্গুসনও কম যান না। আইপিএলে বল হাতে একাধিকবার নজর কেড়েছেন এই নিউজিল্যান্ডার।

এগারো নম্বর খেলোয়াড় হিসাবে কেকেআরের দলে থাকতে পারেন উমেশ যাদব। এর আগেও বল হাতে তার কারিশমা দেখেছেন ক্রিকেটপ্রেমীরা। সাউদি বা ফার্গুসনের সঙ্গে তার বোলিং জুটি কেমন জমে, তা দেখার অপেক্ষায় কলকাতা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি