ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বিবর্ণ বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৭, ২২ ফেব্রুয়ারি ২০২৩

ব্যাটারদের ধারাবাহিক ব্যর্থতা ও বাজে ফিল্ডিংয়ে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অভিযান শেষ হয়েছে বড় হার দিয়ে। আর ১০ উইকেটের জয়ে দক্ষিণ আফ্রিকা পা রাখল সেমিফাইনালে। টানা চার হারে নিজেদের গ্রুপের তলানিতে থেকে বিদায় নিল নিগার সুলতানার দল।

কেপ টাউনে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে করে ১১৩ রান। জবাবে দুই ওপেনার লরা উলভার্ট ও তাজমিন ব্রিটসের অপরাজিত ফিফটিতে ১৩ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারে মুর্শিদা খাতুনকে হারায় বাংলাদেশ। ৬ বল খেলে রানের খাতা খুলতে পারেননি এই ওপেনার। ক্যাচ তুলে ৩ রানে জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি শামিমা সুলতানা। তিনি ক্যাচ দেন ১১ রান করে। পাওয়ার প্লেতে বাংলাদেশ তুলতে পারে ২ উইকেটে কেবল ২৩ রান। পরেও বাড়েনি রানের গতি। ১০ ওভারে স্কোর ছিল ২ উইকেটে ৪১। ৩০ বলে ২৭ রান করে বোল্ড হন সোবহানা মোস্তারি। আয়াবঙ্গা খাকার ইয়র্কারে বোল্ড স্বর্ণা আক্তার (১১)। শেষ দিকেও গতি পায়নি বাংলাদেশের ইনিংস। অধিনায়ক নিগার সুলতানা ইনিংস সর্বোচ্চ ৩০ রান করে বোল্ড হন সপ্তদশ ওভারে।

অল্প পুঁজি নিয়ে বাংলাদেশের বোলাররা লড়াই করে কিছুটা। প্রথম ১০ ওভারে দক্ষিণ আফ্রিকা তুলতে পারে কেবল ৪৩ রান। এর মাঝে একবার ব্রিটসের ক্যাচ ফেলেন সোবহানা, দুবার স্টাম্পিংয়ের সুযোগ হারান শামিমা। দুই ওপেনারই পরে গতি বাড়ান রানের। উলভার্ট ফিফটি করেন ৪৮ বলে। পঞ্চাশ ছুঁতে ব্রিটসের লাগে ৫১ বল। জাহানারা আলমকে টানা দুই চারে ম্যাচের ইতি টেনে দেন উলভার্ট। ৫৬ বলে ৭ চার ও এক ছক্কায় ৬৬ রান করেন তিনি। ৫১ বলে ৫০ রান করেন ব্রিটস।

বাংলাদেশ আসর শুরু করেছিল শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটে হেরে। এরপর অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে ও নিউজিল্যান্ডের বিপক্ষে ৭১ রানের পরাজয় সঙ্গী হয় তাদের। শেষ ম্যাচে হারের ব্যবধান হলো আরও বড়।

জয়শূন্য ২০১৪ সালের পর থেকে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে টানা ১৬ ম্যাচ হারল বাংলাদেশ। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার আগে একাধিক ম্যাচ জেতার আশা প্রকাশ করেছিলেন নিগার। কিন্তু শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে হারের পর শেষ ম্যাচে স্বাগতিকদের কাছেও হেরে জয়শূন্য থাকতে হলো। 

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ নারী দল: ২০ ওভারে ১১৩/৬ (শামিমা ১১, মুর্শিদা ০, সোবহানা ২৭, নিগার ৩০, স্বর্ণা ১১, ফারজানা ৭, নাহিদা ১৫*, লতা ৭*; এমলাবা ৪-০-২১-১, ইসমাইল ৪-০-২২-১, ক্যাপ ৪-০-১৭-২, খাকা ৪-০-২১-২, ডি ক্লার্ক ২-০-১৫-০, ট্রায়ন ২-০-১৪-০)

দক্ষিণ আফ্রিকা নারী দল: ১৭.৫ ওভারে ১১৭/০ (উলভার্ট ৬৬*, ব্রিটস ৫০*; মারুফা ৪-০-১৯-০, নাহিদা ৪-০-৩৩-০, ৩.৫-০-২৬-০, স্বর্ণা ২-০-১৬-০, ফাহিমা ৪-০-২২-০)

ফল: দক্ষিণ আফ্রিকা নারী দল ১০ উইকেটে জয়ী

প্লেয়ার অব দা ম্যাচ: লরা উলভার্ট
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি