ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রাশিয়ান খেলোয়াড়দের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে উইম্বলডন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৩, ৪ মার্চ ২০২৩

উইম্বলডন থেকে রাশিয়ান ও বেলারুশিয়ান খেলোয়াড়দের নিষিদ্ধ করার বিতর্কিত সিদ্ধান্ত থেকে সড়ে আসতে যাচ্ছেন ব্রিটিশ টেনিসের সর্বোচ্চ সংস্থা। 

গত বছর ইউক্রেনে সামরিক আগ্রাসনের পর ব্রিটিশ সরকারের চাপের মুখে সব ধরনের টুর্ণামেন্টে রাশিয়ান ও বেলরুশের খেলোয়াড়দের অংশগ্রহণের ব্যপারে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্যের লন টেনিস এসোসিয়েশন (এলটিএ)। কার্যত এলটিএ’র অধীনে পাঁচটি এটিপি টুর্ণামেন্ট থেকেই তাদের নিষিদ্ধ করা হয়। এর মধ্যে কুইন্স ক্লাবের ইভেন্টটিও ছিল। তাদের পথ ধরে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব (এইএলটিসি) উইম্বলডনে একই নিষেধাজ্ঞা জারী করে। 

কিন্তু ডেইলি টেলিগ্রাফের রিপোর্টের সূত্র ধরে জানা গেছে রাশিয়ান ও বেলারুশের খেলোয়াড়দের জন্য অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে। তবে একইসাথে তারা আরো জানিয়েছে টুর্নামেন্ট চলাকালীন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধের সিদ্ধান্তকে এগিয়ে নেয়া বা মহিমান্বিত করবে না এই মর্মে খেলোয়াড়দের প্রতিশ্রুতির ঘোষনাতে স্বাক্ষর করতে হতে পারে। 

এ ব্যপারে ব্রিটিশ সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে এইএলটিসি, এমন তথ্য পাওয়া গেছে। 
গত বছরের এই নিষেধাজ্ঞার কারনে এটিপি ব্রিটিশ টেনিসকে ১ মিলিয়ন ডলার জরিমানা করেছিল। একইসাথে এটিপি ও ডব্লিউটিএ টেনিস এসোসিয়েশন উইম্বলডনে কোন ধরনের র‌্যাঙ্কিং পয়েন্ট রাখেনি। নারীদের বিভাগে রাশিয়ায় জন্মগ্রহণকারী এলেনা রাবাকিনা শিরোপা জিতেছিলেন। তিনি অবশ্য কাজাকাস্তানকে প্রতিনিধিত্ব করেছেন। 

অস্ট্রেলিয়া, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বছরের অপর তিনটি গ্র্যান্ড স্ল্যামে রাশিয়ান ও বেলারুশের খেলোয়াড়দের জন্য এই ধরনের কোন নিষেধাজ্ঞা ছিলনা। এই খেলোয়াড়রা বছর জুড়ে বিভিন্ন ট্যুও  ইভেন্টেও অংশ নিয়েছে। যদিও কোন দেশের নাম  কিংবা পতাকা তারা ব্যবহার করতে পারেনি।

সূত্র: বাসস
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি