ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

এবার দক্ষিণ আফ্রিকার বিদায়

প্রকাশিত : ১০:২৩, ২৪ জুন ২০১৯

বাঁচা মরার ম্যাচে পাকিস্তানের কাছে ৪৯ রানে হেরে শেষ পর্যন্ত দুই ম্যাচ হাতে রেখেই এবারের বিশ্বকাপ আসর থেকে বিদায় নিতে হলো দক্ষিণ আফ্রিকাকে।

এর আগে ‍নিউজিল্যান্ডের সঙ্গে বাঁচা-মরার ম্যাচে হেরে আসর থেকে বিদায় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, আর কোনও ম্যাচে জয় না পাওয়া আফগানিস্তান।  

গতকাল পাকিস্তানের দেয়া ৩০৮ রানের বিশাল পাহাড় টপকাতে নেমে মোহাম্মাদ আমির ও শাহদাব খানের বোলিং তোপে দাঁড়াতেই পারেননি আমলারা।

যদিও অধিনায়ক ফাফ ডুপ্লেসি ভাল একটা পুঁজির দিকে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু তাকেও বেশিদূর যেতে দেননি পাকিস্তানের বোলাররা।

রোববার ইংল্যান্ডের লর্ডসে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দুই উদ্বোধনী ব্যাটম্যান ফখর জামান ও ইমামুল হকের দারুন সূচনায় বড় সংগ্রহের আভাস দেয়া পাকিস্তান।

তাদের বিদায়ের পর বাবর আজমের ৮০ বলে ৬৯ এবং হারিস সোহেলে ৫৯ বলে ৮৯ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৩০৮ রানের বিশাল চ্যালেঞ্জিক স্কোর দাঁড় করিয়ে দেয় দক্ষিণ আফ্রিকার সামনে।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আমিরের শিকার হন অভিজ্ঞ হাশেম হামলা। শেষ বিশ্বকাপটায় নিজেকে মেলেই ধরতে পারলেন না এ প্রোটিয়ান ব্যাটসম্যান।

৬টি ক্যাচ মিসের পরও সুযোগ কাজে লাগাতে পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা।

দ্বিতীয় উইকেট জুটিতে ডি ককের ৬০ বলে ৪৭ আর অধিনায়ক ডুপ্লেসির ৭৯ বলে ৬৩ রান দক্ষিণ আফ্রিকাকে জয়ের আশাবাদি করলেও, তাদের বিদায়ে সে আশায় চির ধরে প্রোটিয়াদের। শেষ পর্যন্ত ২৫৯ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। পাকিস্তান জয় পায় ৪৯ রানে।

এর মধ্যদিয়ে এবারের আসর থেকে ছিটকে পড়লো দক্ষিণ আফ্রিকা। সামনে তাদের দুটি ম্যাচ রয়েছে। সেগুলোতে জিতলেও শেষ চারে ওঠার সুযোগ নেই তাদের।    

অন্যদিকে, তিনি ম্যাচ পর জয়ের দেখা পেল সরফরাজরা। ছয় ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে উঠে এসেছে তারা।

নিজেদের পরের তিন ম্যাচে নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং বাংলাদেশের বিপক্ষে জয় এবং দুর্দান্ত খেলে যাওয়া ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের কোনও একটি দল যদি টানা হেরে যায়, তাহলে সেমির ভাগ্য খুলেও যেতে পারে পাকিস্তানের। এর ব্যতিক্রম হলে শেষ চারের আগেই বাড়ি ফিরতে হবে সরফরাজদের।

এদিকে, বিশ্বকাপের আসরে টিকে থাকার লড়াইয়ে আজ আগেই ছিটকে পড়া আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

সেমিফাইনালে উঠতে হলে এ ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের। সাউদাম্পটনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হওয়ার কথা রয়েছে।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি