ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

প্রকাশিত : ১৫:২৫, ২৯ জুন ২০১৯

পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে।

সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে সহজ জয় পাওয়ায় সেমিফাইনালের ট্রেনে ওঠার পথটা সহজ হয়েছে পাকিস্তানের। সে পথকে আরও এগিয়ে নিতে আজ আসর থেকে সবার আগে বিদায় নেয়া আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে সরফরাজরা।

বিশ্বকাপের এ আসরে শুরুটা ভালভাবে করতে না পারলেও আনপ্রেডিকট্যাবল খ্যাত পাকিস্তান সবশেষ ম্যাচগুলোয় নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে।

৭ ম্যাচের তিন জয়-পরাজয় ও একটিতে পরিত্যক্তের অতিরিক্ত ১ পয়েন্টসহ ৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশের মাথার উপর ভর করছে। সেমিফাইনালের ট্রেনে উঠতে হলে আজকের ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের।

এর আগে নিউজিল্যান্ডের সঙ্গে বড় ব্যবধানে জেতায় সেমির আশা জিয়েই রাখে দেশটি। আজকের খেলায় দুর্বল প্রতিপক্ষ হওয়ায় বেশ স্বস্তিতে আছে হাফিজরা।

এ ম্যাচে জয় পেলে সমানসংখ্যক ম্যাচ ও পয়েন্ট নিয়ে সামনে থাকা বাংলাদেশ আর সমান ম্যাচ হলেও ১ পয়েন্ট নিয়ে চারে থাকা স্বাগতিক ইংল্যান্ডকে সরিয়ে চারে জায়গা করে নিবে পাকিস্তান। ছয়ে নেমে আসবে বাংলাদেশ।

বিশ্বকাপের শেষ পর্যায়ে এসে শেষ চারের টিকিট নিশ্চিত করতে মরিয়া প্রত্যেকটি দল। ফলে সমীকরণ প্রতিনিয়ত নতুন রুপ নিচ্ছে।

আজকের ম্যাচে পাকিস্তান জিততে পারলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৯ এ। সামনের একটি ম্যাচ আছে তাদের, প্রতিপক্ষ সেমিতে ওঠার আরেক প্রতিযোগী বাংলাদেশ।

সেমিতে উঠতে আজকের ম্যাচে জয়ের পাশাপাশি ২ জুলাই বাংলাদেশের সঙ্গেও জিততে হবে তাদের।

পাশাপাশি তাকিয়ে থাকতে হবে আজকের অন্য ম্যাচ নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া ও স্বাগতিক ইংলিশদের পারফর্মেন্সের উপর। গতকালকের ম্যাচে আসর থেকে অনেক আগেই ছিটকে যাওয়া প্রোটিয়াদের কাছে হেরে লঙ্কানদের শীর্ষ চারে ওঠার আশায় গুড়েবালি। তবে এখনো ক্ষীণ সম্ভাবনা আছে মালিঙ্গাদের।

ফলে শেষ চারে জায়গা করে নিতে পয়েন্ট টেবিলে নিউজিল্যান্ড, স্বাগতিক ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তানকে ঘিরেই পরিবর্তিত হতে থাকবে।

অপরদিকে, বিশ্বকাপের দ্বাদশ আসরে যতটা হাক ডাক দিয়ে মাতিয়ে ছিল, তার ছিটে ফোঁটাও দেখাতে পারেনি যুদ্ধবিধস্ত আফগান ক্রিকেটাররা।

আলোচনার টেবিলে নিজেদের নাম রাখতে পারলেও, ২২ গজের ক্রিজে কেউই নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি। ভোতা হয়ে গেছে যেন রশিদ খানের স্পিন ঘুর্ণি।

এমনকি বৃষ্টিময় বিশ্বকাপে তাদের কোন ম্যাচ পরিত্যক্ত না হওয়ায় শূন্যহাতেই বিদায় নিতে হচ্ছে মোহাম্মাদ নবীদের।

তবে শেষ মূহুর্তে এসে দক্ষিণ আফ্রিকার মত জ্বলে উঠতে চান গুলবাদিনরা। বাংলাদেশি ক্রিকেটপ্রেমিরাও অবশ্য সেটাই চান।

আফগান আগুনে পুড়ে যাক ইমরান খানের শীষ্যদের সেমিতে ওঠার তরি। আর তা দেখতে নিশ্চই লিডসে তাকিয়ে থাকবে টাইগারদের চোখ।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ :

ইমাম-উল হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, হাসান আলি, ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ আমির।

আফগানিস্তান সম্ভাব্য একাদশ :

আসগর স্টানিকজাই, হাস্মাতুল্লা শাহিদি, হজরতুল্লা, নাজিবুল্লা জারডান, মোহম্মদ নবী, রহমত শাহ, সামিউল্লা শেনওয়ারি, দৌলত জাড্রান, গুলবাদিন নাইব, মুজিব উর রহমান ও রাশিদ খান।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি