ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৪ ১৪২৮

কাশ্মীর ইস্যুতে মোদীকে ‘বর্বর’ বললেন আফ্রিদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ২৫ আগস্ট ২০১৯

কাশ্মীর ইস্যুতে এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আচরণকে ‘বর্বরোচিত’ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার শহীদ আফ্রিদি। রোববার মাইক্রো ব্লগিং সাইট টুইটারে মোদীকে 'বর্বর' আখ্যা দিয়ে তিনি বলেন, বেশির ভাগ ভারতীয়ই তাকে সমর্থন করে না। 

চলতি মাসের ৫ তারিখে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে ভারত সরকার। এরপর থেকেই উপত্যাকা অঞ্চলটিতে অস্থিরতা এবং উত্তেজনা বিরাজ করছে। সেখানকার মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়ার পাশাপাশি অচল রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানও। এমনকি হত্যাকাণ্ডের মতো ঘটনাও ঘটছে। 

ভূস্বর্গ খ্যাত কাশ্মীরের এ সংকট নিয়ে শুরু থেকেই সোচ্চার ছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। এরই অংশ হিসেবে এবার কাশ্মীর নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যকলাপকে ‘বর্বরোচিত’ বলছেন তিনি। 

কাশ্মীর ইস্যুতে অবশ্য এর আগেই ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান। ভারতের রাষ্ট্রদূতকেও ফেরত পাঠিয়েছে তারা।

এর আগেই অঞ্চলটির জনগণের প্রতি সহমর্মিতা এবং সমর্থন জানিয়ে তাদের পাশে দাঁড়ানোর কথাও বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ কয়েকজন ক্রিকেটার। এমনকি ‘জাতিসংঘ সনদ অনুযায়ী কাশ্মীরিদের অবশ্যই তাদের প্রাপ্য অধিকার বুঝিয়ে দিতে হবে’- বলে এর আগে টুইট করেছিলেন আফ্রিদিও। 

আর এবার টুইট করে কাশ্মীরে সংকট নিরসনে জাতিসংঘের জোরালো ভূমিকা রাখার দাবি জানালেন তিনি। সেইসঙ্গে নরেন্দ্র মোদীর ‘বর্বরোচিত’ আচরণকে বেশির ভাগ ভারতীয় সমর্থন করে না বলেও টুইটে মন্তব্য করেছেন সাবেক এ ক্রিকেটার।

সেই টুইটে আফ্রিদি আরও বলেন, ‘কাশ্মীরের সংঘর্ষপূর্ণ অঞ্চলে সহিংসতা ও নির্মমতা থামাতে জাতিসংঘের কাছে আমরা আরও বেশি প্রত্যাশা করি। বেশির ভাগ ভারতীয় নরেন্দ্র মোদীর বর্বরোচিত আচরণ সমর্থন করে না। তার দীর্ঘস্থায়ী শান্তির সেতুবন্ধন গড়ার সময় এখনই। এই অমানবিকতা চিরতরে বন্ধ করা উচিত।’ 

এর আগে কাশ্মীরের জনসাধারণের পাশে দাঁড়ানোর কথা বলেছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক নামিদামী তারকা থেকে শুরু করে বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদ পর্যন্ত অনেকেই। পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতারও কাশ্মীর ইস্যুতে টুইট করেছেন বেশ কয়েকবার। 

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি