ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১, || কার্তিক ৫ ১৪২৮

স্মিথকে ‘ছাগল’ বানালো আইসিসি! সমালোচনার ঝড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩, ১৩ সেপ্টেম্বর ২০১৯

স্টিভ স্মিথ! নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন প্রায় এক বছর হলো। বিশ্বকাপের দ্বাদশ আসর থেকে শুরু করে চলমান অ্যাসেজ সিরিজে নিজের সামর্থের সবটুকুর প্রমাণ দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক। গড়েছেন অন্যন্য কীর্তি। ছাড়িয়ে গেছেন অনেক কিংবদন্তিকে।

যার পারফর্মেন্সে মুগ্ধ ক্রিকেটের লিটল মাস্টার শচিন টেন্ডুলকার। অথচ সেই ক্রিকেটারকেই হাস্যরসে পরিণত করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। স্মিথ থেকে বানিয়েছেন ছাগল। আর এতেই কঠোর সমালোচনার মুখে পড়েছে ক্রিকেটের এ সর্বোচ্চ সংস্থা। 

১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জয়ের ইতিহাস গড়েছে অস্ট্রেলিয়া। বলা বাহুল্য, এ ইতিহাস রচনার অন্যতম কারিগর স্মিথ। একের পর এক সেঞ্চুরি ও ডাবুল শতকে ইংল্যান্ডকে আকাশ থেকে মাটিতে নামিয়েছেন অস্ট্রেলিয়ার এ নির্ভরশীল ব্যাটসম্যান। কিন্তু সেই তাকে নিয়ে নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজে এমন ছবি পোস্ট করেছে আইসিসি, যা নিয়ে চলছে বিস্তর আলোচনা। ক্ষিপ্ত হয়েছেন স্পিথ ভক্তরা। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে বইছে সমালোচনার ঝড়।

ক্রিকেটারদের নিয়ে হরহামেশা মজা, হাসি-ঠাট্টা, মশকরা করেন সমর্থকরা। অনেকে তাদের ব্যাঙ্গাত্মক ছবি বানিয়ে বানিয়ে সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেন। তাই বলেও আইসিসিও এমনটা করবে, স্মিথ ভক্তদের কল্পনার বাহিরে ছিল। ফটোশপের মাধ্যমে স্মিথের জায়গায় ছাগলের ছবি বসিয়ে দিয়েছে তারা।

নিছক মজার ছলে এমনটা করেছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা। ব্যাপারটি আপাতদৃষ্টিতে রসাত্মক হলেও একে মোটেও হালকাভাবে নেননি স্মিথ ভক্তরা। ক্ষেপে গেছেন তারা। যে যার মতো করে ক্রিকেটের নিয়ামক সংস্থাকে ধুয়ে দিচ্ছেন।

আসলে স্মিথকে Greatest Of All time বোঝাতে Goat শব্দটি ব্যবহার করেছে আইসিসি। কিন্তু প্রশ্ন হচ্ছে, এ গোট'র সঙ্গে ছাগলের কী সম্পর্ক? তাকে সর্বকালের সেরা বোঝাতে গিয়ে ছাগলের ছবি দেয়া হল কেন? ব্যাপারটি অজি ক্রিকেটার-সমর্থকদের একদমই পছন্দ হয়নি।

স্বভাবতই তৈরি হয়েছে প্রবল বিতর্ক। প্রশ্ন উঠেছে, আইসিসির মতো সংস্থা কীভাবে একজন চৌকস ক্রিকেটারকে ছাগল বলতে পারে? 

আই/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি