ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

বাংলাদেশকে ১৩৮ লক্ষ্য দিল আফগানিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬, ২১ সেপ্টেম্বর ২০১৯

শুরুতে মাহমুদউল্লাহর হাত ফসকে জীবন ফিরে পেয়ে রীতিমত তাণ্ডব চালান হযরতুল্লাহ জাজাই। কিছুতেই দমানো যাচ্ছিল না তাকে। তবে দশম ওভারে হাত ঘুরাতে এসেই জাজাইসহ দুই উইকেট তুলে নেন আফিফ হোসেন। অন্য বোলাররাও তার দেখানো পথে হাঁটলে ১৩৭ রানে থামতে বাধ্য হয় আফগানিস্তান।

এদিন টস জিতে প্রথমে বোলিং করতে নেমে দারুণভাবেই এগোচ্ছিল বাংলাদেশ। সাইফুদ্দিন, শফিউল ইসলাম ও সাকিব আল হাসান প্রথম পাঁচ ওভারে দিলেন মাত্র ২৬ রান। এরপরই ভয়ঙ্কর হয়ে ওঠেন জীবন পাওয়া হযরতুল্লাহ জাজাই। ২ চার ১ ছয়ে মাহমুদুল্লাহ রিয়াদের করা ষষ্ঠ ওভার থেকে তুলে নেন ১৬ রান। তবে ক্রমেই ভয়ঙ্কর হয়ে ওঠা জাজাইকে বেশিক্ষণ উইকেটে টিকতে দেননি তরুণ আফিফ।

সিরিজে নিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে ঝড় তুলে বাংলাদেশকে জিতিয়েছিলেন। তবে বোলিংয়ে সুযোগ পাচ্ছিলেন না। আজ প্রথমবারের মতো আফিফের হাতে বল তুলে দেন সাকিব আল হাসান। তাতেই বাজিমাত! নিজের প্রথম ওভারে কোন রান না দিয়েই ভয়ঙ্কর জাজাই (৩৫ বলে ৪৭) ও আসগর আফগানকে (০) ফিরিয়েছেন আফিফ। 

এর পর মোস্তাফিজ, সাকিব, সাইফুদ্দিন ও শফিউলদের নিয়ন্ত্রিত বোলিংয়ে একে একে সাজঘরে ফেরেন রহমানুল্লাহ গুরবাজ ২৯ রানে, মোহাম্মদ নবী ৪ রানে, গুলবাদিন নাইব ১ রানে, নজিবুল্লাহ জাদরান ১৪ রানে এবং করিম জানাত ৩ রানে। 

শেষ পর্যন্ত শফিকুল্লাহ ২৩ রানে এবং রশিদ খান ১১ রান করলে বাংলাদেশের সামনে ১৩৮ রানের লক্ষ্য দিতে সক্ষম হয় সফরকারীরা। বাংলাদেশের পক্ষে আফিফ ৯ রানে ২টি উইকেট নেন। এছাড়া শফিউল, সাইফুদ্দিন, মোস্তাফিজ ও সাকিব ১টি করে উইকেট লাভ করেন। 

এর আগে দুর্দান্ত বোলিংয়ে শুরু করে বাংলাদেশ। যে কারণে দেখেশুনে খেলা শুরু করলেও দ্বিতীয় ওভারে স্কয়ার লেগের উপরে ক্যাচ তুলে দেন হযরতুল্লাহ জাজাই। কিন্তু সে ক্যাচ রাখতে পারেননি মাহমুদউল্লাহ।   

চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল নিশ্চিত হয়েছে আগেই। যে কারণে আজ (শনিবার) আফগানিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটা হয়ে পড়েছে অনেকটাই নিয়মরক্ষার। যে ম্যাচে টস জিতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ। কিন্তু আসলেই কী শুধু ‘নিয়মরক্ষার’ ম্যাচ মনে করছে বাংলাদেশ? অবশ্যই না। জয়ের লক্ষ্যেই মাঠে নেমেছে টাইগাররা।

সেই ২০১৪ সালে প্রথম জয় পেয়েছিল। তারপর থেকে এ পর্যন্ত আফগানিস্তানকে টি-টোয়েন্টিতে হারাতে পারেনি বাংলাদেশ। কদিন আগে টেস্টেও নাস্তানাবুদ হতে হয়েছে আফগানদের কাছে। তাই আজ আফগান জুজু নিশ্চয় কাটাতে চাইবে সাকিব আল হাসানের দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।

আজকের ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা প্রবল। অভিষেকেই মুগ্ধ করা তরুণ লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে আজ না খেলানোর সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করে ফেলেছে টিম ম্যানেজমেন্ট। কারণ ইনজুরিতে আক্রান্ত তিনি। অভিষেক ম্যাচেই বাঁ হাতে চোট পেয়েছেন বিপ্লব। সেলাই দিতে হয়েছে তিনটি। অবশ্য সেলাই নিয়েই শুক্রবার অনুশীলনও করেছেন তিনি। তবে বিপ্লবকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ টিম ম্যানেজমেন্ট।

তাইতো আজকের ম্যাচে বিশ্রাম দিয়ে ফাইনালে তরতাজা বিপ্লবকে পেতে চায় টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে ভাগ্য সুপ্রসন্ন হয়েছে সাব্বির রহমানের। বাংলাদেশের সর্বশেষ ম্যাচের একাদশ ছিলেন না এই ব্যাটসম্যান। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি